ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

খাজার শতকে প্রথম দিনটা অজিদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৭, ১২ মার্চ ২০২২

পাকিস্তানের বিপক্ষে শতক হাঁকিয়ে উসমান খাজার উদযাপন

পাকিস্তানের বিপক্ষে শতক হাঁকিয়ে উসমান খাজার উদযাপন

প্রথম টেস্টে মাত্র ৩ রানের জন্য বঞ্চিত হলেও হাল ছাড়েননি। রাওয়ালপিণ্ডিতে বিমুখ হলেও এবার আর তাকে হতাশ করেনি করাচি। পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনেই সেঞ্চুরি হাঁকালেন অজি ওপেনার উসমান খাজা। যাতে করাচি টেস্টের প্রথম দিনটা নিজেদের দখলে নিল সফরকারীরা।

খাজার অনবদ্য সেঞ্চুরিতে ৯০ ওভারে ৩ উইকেটে ২৫১ রান তুলে প্রথম দিন শেষ করেছে অস্ট্রেলিয়া। একাদশ শতক হাঁকানো খাজা অপরাজিত আছেন ১২৭ রানে। সঙ্গে শূন্য রানে অপরাজিত আছেন ৬ বল খেলা ল্যাথান লায়ন।

দিনের খেলা শেষ হবার মাত্র ৭ বল আগেই হাফ-সেঞ্চুরি পূরণ করে আউট হন ৭২ রান করা স্টিভেন স্মিথ। যে কারণে বাকি ওই সময়টুকুর জন্য নাইটওয়াচম্যান হিসেবে নামতে হয় লায়ন।
 
এর আগে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে অস্ট্রেলিয়া। দলকে ভালো শুরু এনে দেন অস্ট্রেলিয়ার দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও উসমান খাজা। ১৮ ওভারে ৮২ রান যোগ করেন তারা। সেখানে ৩৬ রান অবদান ছিল ওয়ার্নারের। পাকিস্তানের পেসার ফাহিম আশরাফের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে আউট হন ওয়ার্নার। আউট হওয়ার আগে ৪৮ বলের ইনিংসে ৩টি চার ও ২টি ছক্কা মারেন তিনি।

ওয়ার্নারের বিদায়ে উইকেট আসেন মার্নাস লাবুশানে। রানের খাতা খোলার আগেই অবশ্য রান আউটে কাটা পড়েন তিনি। ফলে ৯১ রানেই দ্বিতীয় উইকেট হারায় অস্ট্রেলিয়া।

এরপর ক্রিজে খাজার সঙ্গী হন সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ। উইকেটের সঙ্গে মানিয়ে নিতে সাবধানে খেলতে থাকেন খাজা ও স্মিথ। স্কোর বোর্ডে ১শ রান তুলে মধ্যাহ্ন-বিরতিতে যান তারা।

দ্বিতীয় সেশনে অর্ধ-শতক তুলে নেন খাজা। তার ৮৬ রানের সুবাদে ২ উইকেটে ১৭২ রান তুলে চা-বিরতিতে যায় অস্ট্রেলিয়া।

এরপর দিনের তৃতীয় সেশনে ৪৮ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ১১তম ও পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় শতকটি তুলে নেন  রাওয়ালডিন্ডিতে ৯৭ করে আউট হওয়া এই অজি বাঁহাতি ওপেনার। এজন্য ১৯৩টি বল মোকাবেলা করেন তিনি।

খাজার সেঞ্চুরির ঠিক আগ মুর্হূতে টেস্ট ক্যারিয়ারের ৩৫তম অর্ধ-শতকে পা রাখেন স্মিথ। উইকেটে সেট হয়ে যাওয়ায়, দিনের শেষভাগ পর্যন্ত খেলার পথেই হাটছিলেন স্মিথ ও খাজা। কিন্তু ৮৯তম ওভারের পঞ্চম বলে স্মিথকে আউট করেন পাকিস্তানি পেসার হাসান আলী। ৭টি চারে ২১৪ বলে ৭২ রান করেন স্মিথ। তৃতীয় উইকেটে ৪০৯ বলে ১৫৯ রানের জুটি গড়েন খাজা ও স্মিথ।

দিনের শেষ ৭ বল নাইটওয়াচম্যান নাথান লায়নকে নিয়ে কাটিয়ে দেন খাজা। ২৬৬ বলে ১৩টি চার ও ১টি ছক্কায় ১২৭ রানে অপরাজিত আছেন খাজা।

এনএস//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি