ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

প্রোটিয়াদের দুর্দান্ত শুরু, উইকেটের খোঁজে বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৯, ৩১ মার্চ ২০২২ | আপডেট: ১৬:১৬, ৩১ মার্চ ২০২২

ফিফটি হাঁকিয়ে ক্রিজে আছেন ডিন এলগার

ফিফটি হাঁকিয়ে ক্রিজে আছেন ডিন এলগার

টেস্ট ম্যাচে সাধারণত টস জিতলে অধিকাংশ দলই আগে ব্যাটিং নেয়, কারণ চতুর্থ ইনিংসে ব্যাটিংয়ের চ্যালেঞ্জটা কেউ নিতে চায় না। বাংলাদেশ দল সেই চ্যালেঞ্জটাই নিয়েছে, হয়তো শুরুতে দক্ষিণ আফ্রিকাকে চেপে ধরার প্রত্যাশায়। তবে মোমিনুল বাহিনীকে হতাশায় ডুবিয়ে উল্টো দুর্দান্ত সূচনা করে সংগ্রহ বাড়িয়ে নিচ্ছে স্বাগতিকরা।

বৃহস্পতিবার শুরু হওয়া ডারবান টেস্টে প্রথম দিনের প্রথম সেশনটা দাপট দেখিয়ে নিজেদের করে নিয়েছে প্রোটিয়ারা। দুই ওপেনার ডিন এলগার ও সারেল এরউইর ব্যাটে ইতোমধ্যেই দলীয় অর্ধশতক ছাড়িয়ে ৭৯-তে পৌঁছেছে দক্ষিণ আফ্রিকার স্কোর। এরমধ্যে ব্যক্তিগত ফিফটি হাঁকিয়ে অধিনায়ক ডিন এলগার ক্রিজে আছেন ৫২ রানে এবং এরউই আছেন ২৪ রানে।

ডারবানে অনুষ্ঠিত এই টেস্টে অবশ্য টস জিতেও আগে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন অধিনায়ক মোমিনুল হক সৌরভ। অর্থাৎ চতুর্থ ইনিংসে ব্যাটিংয়ের সাহস দেখিয়েছে বাংলাদেশ। ‘চমক’ আছে আরও। দীর্ঘদিন পর টেস্ট স্কোয়াডে ফিরলেও একাদশে নেই তামিম ইকবাল!

ওয়ানডে সিরিজ জেতায় স্বাগতিকদের বিপক্ষে টেস্টেও আত্মবিশ্বাসী মোমিনুলরা। সেই মিশনে তামিম ইকবালের খেলার কথা ছিল নিশ্চিতভাবেই। টেস্ট স্কোয়াডে এই বাঁহাতি ফেরায় ওপেনিংয়ে তার সঙ্গী কে হবেন- সেটাই ছিল আলোচনার বিষয়। অথচ ডারবানের ম্যাচে নেই তামিম নিজেই! 

জানা গেছে, সকালে পেটে ব্যথা অনুভব করেছেন তামিম। তাই ডারবানের ম্যাচে বাধ্য হয়েই তাকে বিশ্রাম দিতে হয়েছে। মাঠেও আসেননি তিনি, হোটেলেই আছেন।

এদিকে দক্ষিণ আফ্রিকা মূল দলের বেশ কয়েকজন আইপিএলে থাকায় টেস্ট অভিষেক হয়েছে উইকেটকিপার ব্যাটার রায়ান রিকেলটন ও পেসার লিজাড উইলিয়ামসের।

এদিকে, এর আগে ২০০২, ২০০৮ ও ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল বাংলাদেশ। তিনবারের সফরে ছয় টেস্টের পাঁচটিতেই বাংলাদেশ হেরেছে ইনিংস ব্যবধানে। অন্যটিতে হার ৩৩৩ রানের ব্যবধানে। সাদা পোশাকে অন্য বড় দলগুলোর বিপক্ষে কিছুটা লড়াই করলেও প্রোটিয়াদের বিপক্ষে বারবারই আত্মসমর্পণ করতে হয়েছে বাংলাদেশকে।

বাংলাদেশ একাদশ: 
সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসাইন শান্ত, মোমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, ইয়াসির আলী, লিটন দাস (উইকেটকিপার), মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, খালেদ আহমেদ, এবাদত হোসাইন।

দক্ষিণ আফ্রিকা একাদশ: 
ডিন এলগার (অধিনায়ক), সারেল এরউই, কেগান পিটারসেন, টেম্বা বাভুমা, রায়ান রিকেলটন, কাইল ভেরেইন্নে (উইকেটকিপার), উইয়ান মুল্ডার, কেশব মহারাজ, সিমন হারমার, লিজাড উইলিয়ামস, ডুয়ান ওলিভিয়ের।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি