ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

নেতৃত্ব ফিরে পেয়েই ধোনির নতুন রেকর্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৩, ২ মে ২০২২

মহেন্দ্র সিং ধোনি

মহেন্দ্র সিং ধোনি

চলতি আইপিএলে অধিনায়কত্ব ফিরে পেয়েই যেন সবটা আলো নিজের দিকে টেনে নিলেন মহেন্দ্র সিং ধোনি। ভারতের বিশ্বকাপজয়ী এই অধিনায়কের নেতৃত্বে ব্যর্থতার বৃত্তে থাকা চেন্নাই দাপুটে পারফর্ম করার পাশাপাশি বাঁচিয়ে রেখেছে শেষ চারের আশাও। সেইসঙ্গে মাঠে নেমেই অনন্য এক রেকর্ড গড়েন ধোনি নিজেও।

আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সী ভারতীয় ক্রিকেটার হিসেবে অধিনায়কত্ব করা ব্যক্তি এখন ধোনি। এতদিন এই রেকর্ড ছিল ভারতের বর্তমান প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের। ৪০ বছর ২৬৮ দিন বয়সে দ্রাবিড় নেতৃত্ব দিয়েছিলেন আরসিবির। রোববারের (১ মে) ম্যাচে মাঠে নামার সময় ধোনির বয়স ছিল ৪০ বছর ২৯৮ দিন।
 
এই তালিকায় তৃতীয় স্থানে আছেন সুনীল যোশি (৪০ বছর ১৩৫ দিন)। চতুর্থ ও পঞ্চম স্থানে আছেন আরও দুই কিংবদন্তী- সৌরভ গাঙ্গুলী ও অনিল কুম্বলে। সৌরভ ৩৯ বছর ৩৪২ দিন এবং কুম্বলে ৩৯ বছর ৩১৬ দিন বয়সে আইপিএলে অধিনায়কত্ব করেছেন।

ধোনি এদিন আরও একটি রেকর্ড গড়েছেন। সাধারণত মিডল অর্ডারে ফিনিশারের ভূমিকায় ব্যাট করা ধোনি হায়দরাবাদের বিপক্ষে ব্যাট করতে নামেন ওয়ান ডাউনে। সর্বশেষ ২০১১ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিপক্ষে ফাইনালে ওয়ান ডাউনে খেলেছিলেন তিনি। ১১ বছর পর এই পজিশনে ফেরা ধোনি অবশ্য নজর কাড়তে পারেননি ব্যাট হাতে।

তবে প্রথমে ব্যাট করতে নেমে তার দল করে মাত্র ২টি উইকেট হারিয়ে ২০২ রান। রুতুরাজ গায়কোয়াড ৯৯ ও ধোনি ৮ রান করে আউট হন। ৮৫ রান করে অপরাজিত থাকেন ডেভন কনওয়ে।

জবাবে ৬ উইকেটে ১৮৯ রানে থেমে যায় সানরাইজার্স হায়দ্রাবাদের ইনিংস। যার ফলে ১৩ রানের জয়ে ৯ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে চেন্নাই এখন বাঁচিয়ে রাখল শেষ চারের আশা। অন্যদিকে, হেরেও সমান ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে চারে অবস্থান করছে কেন উইলিয়ামসের দল।

টেবিলে যথারীতি শীর্ষে বসে আছে গুজরাট। আর দুইয়ে ও তিনে অবস্থান করছে যথাক্রমে লখনউ ও রাজস্থান।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি