ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

বড় হারের সঙ্গে সিরিজটাও খোয়াল বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০০, ২৭ মে ২০২২ | আপডেট: ১৬:০৬, ২৭ মে ২০২২

চট্টগ্রামে ড্র করলেও মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত দ্বিতীয় ও শেষ টেস্টে বাংলাদেশকে ১০ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা। এতে দুই ম্যাচের সিরিজ নিজেদের করে নিল দিমুথ করুনারত্নের দল। এর আগে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রথম ম্যাচটি ড্র হয়।

মিরপুরে টস জেতা বাংলাদেশের শুরুটা হয় খুবই বাজে। দলীয় মাত্র ২৪ রানেই পাঁচ ব্যাটারকে হারায় স্বাগতিক দল। এরপরও মুশফিকুর রহিম এবং লিটন দাসের অনবদ্য জুটির কারণে ভালো পুঁজি পায় দল। ষষ্ঠ উইকেট এই দুজন যোগ করেন ২৭২ রান। সর্বোচ্চ ১৭৫ রানের অপরাজিত ইনিংস খেলেন মুশফিক। আর লিটনের ব্যাট থেকে আসে ১৪১ রান।

জবাবে অ্যাঞ্জেলো ম্যাথিউজ ও দিনেশ চান্দিমালের অসাধারণ ব্যাটিং নৈপুণ্যে ৫০৬ রানে থামে শ্রীলঙ্কা। ১৪৫ রানের অপরাজিত ইনিংস খেলেন লঙ্কান সাবেক অধিনায়ক ম্যাথিউজ। দ্বিতীয় সর্বোচ্চ ১২৪ রান আসে চান্দিমালের ব্যাট থেকে। করুনারত্নে ও ওশাদা ফার্নান্ডো করেন যথাক্রমে ৮০ এবং ৫৭ রান।

১৪১ রানে পিছিয়ে থেকে চতুর্থ দিনের শেষ সেশনে ব্যাটিং নেমেও ধস নামে বাংলাদেশ শিবিরে। এবার ২৩ রানেই চার উইকেট হারায় স্বাগতিকরা। পঞ্চম উইকেটে মুশফিককে নিয়ে জুটি গড়ার চেষ্টা করেও সফল হয়নি লিটন। শেষ দিনের প্রথম ঘণ্টাতেই ব্যক্তিগত ২৩ রান করে ফিরে যান মুশফিক। এরপর সাকিব আল হাসানকে নিয়ে প্রতিরোধ গড়ে ইনিংস পরাজয়ের লজ্জা এড়ান লিটন দাস। ফিফটি হাকান দুজনেই।

তবে ফিফটির পর ৫২ রানেই আসিথার শিকার হন লিটন। সেই সঙ্গে ভাঙে ১০৩ রানের ষষ্ঠ উইকেট জুটি। সঙ্গী হারিয়ে র বেশিক্ষণ টিকতে পারেননি সাকিবও। ব্যক্তিগত ৫৮ রানে সেই আসিথার বলেই নিরোশান ডিকওয়েলার বিশ্বস্ত গ্লভসে ক্যাচ দেন এই তারকা ক্রিকেটার। এরপর মোসাদ্দেক (৯), তাইজুলরাও (১) দলের হাল ধরতে ব্যর্থ হন। ফলে ১৬৯ রানেই অলআউট হয় বাংলাদেশ।

যাতে শ্রীলঙ্কার সামনে লক্ষ্য দাঁড়ায় মাত্র ২৯ রানের। তিন ওভারেই সে লক্ষ্যে পৌঁছে যায় সফরকারীরা। ওশাদা ফার্নান্ডো ২১ এবং করুনারত্নে ৭ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। 

সেইসঙ্গে ১০ উইকেটের বড় জয়ের পাশাপাশি সিরিজটাও বগলদাবা করল সাম্প্রতিক সময়ের রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে বিপর্যস্ত শ্রীলঙ্কা।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি