ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

অভিজ্ঞ ফাহিমের শরণাপন্ন হলেন মোমিনুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৪, ৩১ মে ২০২২ | আপডেট: ১৬:০৩, ৩১ মে ২০২২

মোমিনুল হক সৌরভ ও কোচ নাজমুল আবেদীন ফাহিম

মোমিনুল হক সৌরভ ও কোচ নাজমুল আবেদীন ফাহিম

মাঝে মাঝেই গ্রাস করা ব্যাটিং ফর্মহীনতা দূর করতে দেশীয় ক্রিকেটের অভিজ্ঞ কোচ নাজমুল আবেদীন ফাহিমের শরণাপন্ন হয়েছেন বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মোমিনুল হক সৌরভ।

সম্প্রতি শ্রীলঙ্কার বিপক্ষে তিন ইনিংসের কোনটিতেই ৯ রানের বেশী করতে না পেরে এক অঙ্কের রানের ধারাবাহিকতা সাত ইনিংসে নিয়ে গেছেন মোমিনুল। যদিও সর্বশেষ ১৫ ইনিংসে মাত্র তিনবার ১০ রানের কোটা পেরিয়েছেন টেস্ট সেরা এই ব্যাটার। 

এমন ফর্মহীনতার কারণে টাইগার অধিনায়ক পড়েছেন নেতৃত্ব হরানোর শঙ্কায়। কারণ বাংলাদেশ দলের কঠিন পরিস্থিতিতে নেতা হিসেবে সৃষ্টিশীল কোনো দক্ষতাই দেখাতে পারেননি মোমিনুল।

সম্প্রতি তাকে নেতৃত্ব থেকে সরিয়ে দেয়ার দাবিও জোরালো হয়েছে। যে কারণে তার বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখতে হচ্ছে বিসিবির পদস্থ কর্মকর্তাদের। শ্রীলঙ্কা সিরিজের পর বিসিবি প্রধান বলেছেন, নেতৃত্ব ও ব্যাটিং- এই দুটির একটিকেই বেছে নিতে হবে মোমিনুলকে। বিষয়টি নিয়ে মোমিনুলের সঙ্গে ব্যক্তিগতভাবে আলোচনা করবেন বলেও জানান বোর্ড সভাপতি।

বিসিবির ক্রিকেট অপারেশন্স-এর চেয়ারম্যান জালাল ইউনুস সোমবার সাংবাদিকদের বলেন, ‘আমার মনে হয় নেতৃত্ব তার ওপড় বাড়তি চাপ তৈরী করছে। আইপিএলের ফাইনাল দেখার জন্য ভারত সফরে গেছেন বিসিবি সভাপতি। দেশে ফেরার পর তিনি মোমিনুলের সঙ্গে এ বিষয়ে কথা বলবেন।’

এদিকে সোমবার শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মোমিনুলকে নিয়ে কাজ করার পর বিকেএসপির অভিজ্ঞ কোচ ফাহিম বলেছেন, তিনি (মোমিনুল) বেশ ভালো অবস্থায় আছেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন সিরিজেই মোমিনুল রানে ফিরতে পারবেন বলে আশা করছি।

নাজমুল আবেদীন ফাহিম বলেন, ‘রান না পাওয়ার কারণে মানুষ মোমিনুলের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলেছে। এটা স্বাভাবিক এবং সেও চাপে আছে। কারণ দলনেতা হিসেবে তাকে নানামুখি প্রশ্নের জবাব দিতে হয়।’ 

সঙ্কটে পড়া দেশের সব শীর্ষ ক্রিকেটারই ব্যাটিং সঙ্কট কাটাতে কোচ নাজমুল আবেদীন ফাহিম অথবা সালাহউদ্দিনের শরণাপন্ন হয়ে থাকেন।

শ্রীলঙ্কা সিরিজের আগে মুশফিকুর রহিমও ফাহিমের সঙ্গে কাজ করেছেন। কারণ তিনিও ফর্মহীনতায় ভুগছিলেন। ফাহিমের সঙ্গে কাজ করার পর কয়েক সপ্তাহের মধ্যেই দারুণ প্রতিফলন ঘটেছে। সদ্য সমাপ্ত শ্রীলঙ্কা সিরিজে টানা দুই সেঞ্চুরি হাঁকিয়ে ফর্মে ফেরার প্রমাণ দিয়েছেন তিনি।

দেশ সেরা অভিজ্ঞ এই কোচের মতে, ‘মোমিনুলের সমস্যা মূল বিষয়ে। আমার মনে হয় ব্যাট করার সময় সে বেসিক খেলাটা খেলতে পারছে না। দীর্ঘ দিন ধরে সে ফর্মহীনতায় ভুগছে। এমন পরিস্থিতিতে ফর্মে ফেরার জন্য ব্যাটাররা বাড়তি কিছু করতে চেষ্টা করেন। যা পরিস্থিতিকে আরো খারাপের দিকে টেনে নিয়ে যায়। মোমিনুলও এর বাইরে নয়। বাড়তি কিছু করতে গিয়েই সে নিজের স্বাভাবিক খেলাটাই হারিয়ে ফেলেছে। সুতরাং আমরা তার বেসিকটা নিয়েই কাজ করছি। এখন সে বেশ ভালো অবস্থায় আছে। আরো দুই দিন কাজ করলেই তাকে আগের অবস্থানে ফিরিয়ে আনা যাবে বলে মনে করছি।’

এনএস//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি