ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

দুই ম্যাচে ৯৪ গোল, আজীবন নিষিদ্ধ চার ফুটবল ক্লাব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১২, ১০ জুন ২০২২

দুটি ম্যাচে সব মিলিয়ে ৯৪ গোল! অবিশ্বাস্য শোনালেও ঘটনাটা সত্যি। দক্ষিণ আফ্রিকান চতুর্থ বিভাগের দুটি ম্যাচে হলো এই ৯৪টি গোল। এমন দুই ম্যাচের পর ফিক্সিংয়ের অভিযোগে দক্ষিণ আফ্রিকান ফুটবল ফেডারেশন সেই দুই ম্যাচের চার ক্লাবকে আজীবনের জন্য নিষিদ্ধ করেছে।

টাইগার্স এবং মাতিয়াসি লড়াই করছিল চতুর্থ বিভাগ ফুটবল লিগের শীর্ষস্থানের জন্য। যাতে তারা তৃতীয় বিভাগ ফুটবল লিগে উন্নীত হতে পারে। শিবুলানি ডেঞ্জারার্স টাইগার্স ৩৩-১ ব্যবধানে হারিয়েছে হ্যাপি বয়েজকে এবং এনসামি মাইটি বার্ডসকে ৫৯-১ ব্যবধানে হারিয়েছে মাতিয়াসি এফসি।

এই দুই ম্যাচে ৯৪ গোলের ঘটনা অবশ্যই নজর কেড়েছে দেশটির ফুটবল কর্মকর্তাদের এবং এ নিয়ে তদন্ত শেষে তারা দেখতে পেয়েছে, এখানে ম্যাচ ফিক্সিংয়ের ঘটনা ঘটেছে। যে কারণে, আজীবনের জন্য এই চারটি দলকে নিষিদ্ধ ঘোষণা করা হয়।

শুধু ক্লাবগুলোকে বহিষ্কার করাই নয়, সংশ্লিষ্ট দলগুলোর কর্মকর্তাদেরও নিষিদ্ধ করা হয়েছে ৫ থেকে ৮ মৌসুমের জন্য।

এমন ঘটনার পর মোপানি রিজিয়নের প্রেসিডেন্ট ভিনসেন্ট রামপাগো বিবিসিকে এক সাক্ষাৎকারে বলেন, ‘‘এসব মানুষের ফুটবলের প্রতি কোনো সম্মান নেই। আমরা কোনোভাবেই এ ধরনের ঘটনা আর ঘটতে দিতে পারি না।’’

ম্যাচটা মূলত খেলোয়াড়দের মাঝে বোঝাপড়া হয়েই এমন ঘটনা ঘটেছে। যেখানে মাইটি বার্ডস ক্লাবের কোচ নেইল থাওয়ালাও জানতেন না এমন কিছু হতে যাচ্ছে। 

তিনি এক সাক্ষাৎকারে বলেন, ‘‘আমি পুরোপুরি অসহায় হয়ে পড়েছিলাম। কোনোভাবেই এ ঘটনাকে রোধ করতে পারিনি। অনেক চেষ্টা করেও। খেলোয়াড়দের মন-মানসিকতা কোনোভাবেই ম্যাচে ছিল না। কারণ, তারা জানতো, তারা যদি এই ম্যাচে জেতে, তাহলে কোনোভাবেই তা তাদের জন্য কাজে আসবে না। আমি কোচ হিসেবে তাদের চেষ্টা করেছি, কিন্তু কোনো কাজে আসেনি।’’

এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি