ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

সাকিবদের নতুন ‘কারিগরি পরামর্শক’ শ্রীরাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৯, ১৯ আগস্ট ২০২২

শ্রীধরন শ্রীরাম

শ্রীধরন শ্রীরাম

টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশ দলকে আমূল বদলে দিতে একের পর এক পদক্ষেপ নিচ্ছে বিসিবি। এরই অংশ হিসেবে এবার সাকিব-রিয়াদদের কোচিং বহরে যুক্ত হচ্ছে নতুন টেকনিক্যাল কনসালট্যান্ট বা ‘কারিগরি পরামর্শক’।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) আসন্ন এশিয়া কাপে অংশ নেয়া ক্রিকেটারদের অনুশীলন দেখতে মিরপুরের মাঠে গিয়েছিলেন বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন।

পরে গণমাধ্যমে তিনি জানিয়েছেন, এশিয়া কাপ থেকে নতুন শুরু করতে চায় টাইগাররা। এবারের ফরম্যাট টি-টোয়েন্টিতে হওয়ায় উদ্বিগ্ন ছিল বোর্ড। কারণ বাংলাদেশ টি-টোয়েন্টিতে বেশ দুর্বল একটা দল। তবে এশিয়া কাপে ভালো করার লক্ষ্যে দলের সঙ্গে যুক্ত করা হয়েছে অস্ট্রেলিয়া দলের কোচিং স্টাফের সাবেক সদস্য এবং আইপিএলে কোচিং করানো শ্রীধরন শ্রীরামকে।

বৃহস্পতিবার থেকে গুঞ্জন ছিল, টাইগারদের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গোকে টি-টোয়েন্টি ফরম্যাটের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হবে। জেমি সিডন্সকেই দেয়া হবে টি-টোয়েন্টি ফরম্যাটের দায়িত্ব। পরে জানা যায়, সিডন্স নয়, ভারতীয় কোচ শ্রীরামকে দেয়া হবে টাইগারদের টি-টোয়েন্টির দায়িত্ব। 

তবে শুক্রবার (১৯ আগস্ট) নাজমুল হাসান জানিয়েছেন, শ্রীরামকে কোচ নয় বরং টি-টোয়েন্টি দলের টেকনিক্যাল কনসালটেন্ট হিসেবে নিয়োগ দেয়া হচ্ছে।

আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে দায়িত্ব পালন করা শ্রীরামকে টাইগার দলের সঙ্গে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত রাখার পরিকল্পনা বিসিবির। সে লক্ষ্যে আসছে রোববার (২২ আগস্ট) বাংলাদেশে আসবেন এই ভারতীয় কোচ। যেখানে তার সঙ্গে চুক্তি সম্পন্ন করা হবে।

টাইগারদের নতুন এই টেকনিক্যাল কনসালটেন্ট নিয়ে নাজমুল হাসান বলেন, ‘শ্রীরাম শ্রীধরনকে আমরা শর্টলিস্ট করেছিলাম। সে আমাদের ওই লিস্টে ছিল। সে আমাদের এখানে আসছে। ২১ তারিখ দুপুর বেলা তার আসার কথা। সে কোচ হিসেবে আসছে না, সে অবশ্যই প্রধান কোচের দায়িত্ব নেবে না। সে আসছে টেকনিক্যাল কনসালটেন্ট হিসেবে। টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত কাজ করতে আসছে সে।

সে যেহেতু আইপিএলে দলের সঙ্গে আছে। একটি দলের সঙ্গে যেহেতু সম্পৃক্ততা আছে তার এবং আমরা এমন একজনকে চাইছিলাম যে কিনা টি-টোয়েন্টির সঙ্গে অভিজ্ঞতা আছে। এটা একটা কারণ। আরেকটা হচ্ছে, অস্ট্রেলিয়াতে আমাদের বিশ্বকাপ। অস্ট্রেলিয়াতে সে বহুদিন কাজ করেছে। এই দুটো কারণে তাকে আমরা টেকনিক্যাল কনসালটেন্ট হিসেবে নিচ্ছি।’

বেশ কয়েক বছর ধরে কোচ হিসেবে কাজ করছেন শ্রীরাম। জাতীয় দল, বয়স ভিত্তিক কিংবা ফ্র্যাঞ্চাইজি সব জায়গাতেই কাজ করার অভিজ্ঞতা আছে এই ভারতীয়র। অস্ট্রেলিয়া দলে স্পিন কোচ হিসেবে কাজ করেছেন বেশ কিছু দিন। ২০১৫ সালে অস্ট্রেলিয়া ‘এ’ দলের ভারত সফরে কোচিং প্যানেলে ছিলেন তিনি।

২০১৫ সালে অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফরেও ছিলেন তিনি। ২০১৯ সালে অ্যাশেজ সিরিজেও অস্ট্রেলিয়ার কোচিং প্যানেলের অন্যতম সদস্য করা হয়েছিল তাকে। ২০১৯ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ব্যাটিং ও স্পিন কোচ হিসেবেও কাজ করেছেন শ্রীরাম।

আন্তর্জাতিক অঙ্গনে ক্রিকেট খেলারও অভিজ্ঞতা আছে শ্রীরামের। ২০০০ থেকে ২০০৪ সাল পর্যন্ত ভারতের জাতীয় দলে খেলেছেন তিনি। এই সময়ে ভারতের জার্সিতে ৮টি ওয়ানডে খেলেছেন। তামিলনাড়ূর এ ক্রিকেটারের ঘরোয়া রেকর্ডও খুবই সমৃদ্ধ। রঞ্জি ট্রফিতে এক মৌসুমে রেকর্ড ১০৭৫ রান করেন তিনি।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি