ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

‘শ্রীলঙ্কার বিপক্ষে ভালোভাবে কামব্যাক করবে বাংলাদেশ’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৩, ৩১ আগস্ট ২০২২

রুবেল হোসাইন

রুবেল হোসাইন

বাঁহাতি ব্যাটার নজিবুল্লাহ জাদরানের ব্যাটিং ঝড়ে ‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচেই আফগানিস্তানের কাছে ৭ উইকেটে হেরে এবারের এশিয়া কাপ শুরু করল বাংলাদেশ। তবে পরের ম্যাচেই শ্রীলঙ্কাকে হারিয়ে সুপার ফোর নিশ্চিত করবে টাইগাররা।

এমনটাই বিশ্বাস করেন টাইগার পেসার রুবেল হোসাইন। জাতীয় দলে ফিরতে আত্মবিশ্বাসী বাগেরহাটের এই ক্রিকেটার বলেন, আমার বিশ্বাস বাংলাদেশ খুব ভালোভাবে কামব্যাক করবে শ্রীলঙ্কার বিপক্ষে।

এর আগে মঙ্গলবার (৩০ আগস্ট) শারজায় আফগানিস্তানের বিপক্ষে টস জিতে আগে ব্যাটিং করে মুজিব-রশিদের মায়াবী স্পিন ছোবলে স্কোর বোর্ডে মাত্র ১২৭ রান জড়ো করতে পারে বাংলাদেশ দল।

দলের পক্ষে সর্বোচ্চ ৪৮ রান আসে মোসাদ্দেক হোসাইন সৈকতের ব্যাট থেকে। তার ৩১ বলের এই টি-টোয়েন্টি ক্যারিয়ার সেরা ইনিংসে ছিল চারটি চার ও এক মাত্র ছয়ের মার। এছাড়া মাহমুদউল্লাহ রিয়াদ করেন দ্বিতীয় সর্বোচ্চ ২৫ রান। একটি মাত্র চারের মারে ২৭ বলে ওই রান করেন রিয়াদ। আর শেষ দিকে ১২ বলে ১৪ রান আসে শেখ মাহেদির ব্যাট থেকে, দুটি চারের সাহায্যে।

আফগানদের হয়ে এদিন ফারুকি কোনো উইকেট না পেলেও বাংলাদেশকে ধসিয়ে দেন মূলত দুই স্পিনার মুজিব উর রহমান ও তারকা লেগ স্পিনার রশিদ খান। দুজনেই নেন ৩টি করে উইকেট।

জবাবে মাত্র ৩টি উইকেট হারিয়ে ৯ বলে হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় নজিবুল্লাহ-ইব্রাহিম জাদরানরা। মাত্র ১৭ বলে ৪৩ রানের ঝড়ো ইনিংস খেলে ম্যাচ সেরা হন নজিবুল্লাহ জাদরান। তার এই তাণ্ডুবে ইনিংসে ছিল একটি চারের বিপরীতে ছয়টি ছক্কার মার। আর তাকে যোগ্য সঙ্গ দেন আরেক জাদরান, তিনে নামা ইব্রাহিম। তার ৪১ বলে ৪২ রানের ইনিংসে কোনো ছক্কা না থাকলেও ছিল চারটি চারের মার।

আর বাংলাদেশকে হারিয়ে গ্রুপ থেকে সবার আগে টুর্নামেন্টের সুপার ফোর নিশ্চিত করেছে আফগানিস্তান।

বৃহস্পতিবারই (১ সেপ্টেম্বর) বি গ্রুপে নিজেদের শেষ ম্যাচে একে ওপরের মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। ম্যাচটি শুরু হবে দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায়।

এ ম্যাচে দাসুন শানাকার দলকে হারিয়ে সুপার ফোর নিশ্চিত করতে চায় সাকিব বাহিনী। যদিও ছেড়ে কথা বলবে না লঙ্কনাওরাও। এমনটা আগেই ইঙ্গিত দিয়ে রেখেছেন শানাকা নিজেই। বলেছেন, আফগানিস্তানের চেয়ে বাংলাদেশ নাকি সহজ প্রতিপক্ষ। 

আর এ নিয়ে আলোচনা-সমালোচনা কম হচ্ছে না। টাইগারদের পক্ষে মেহেদী মিরাজও জানিয়ে দিয়েছেন, ফয়সালা হবে মাঠেই। যদিও আফগানিস্তানের কাছে হেরে মন ভেঙে গেছে কোটি কোটি টাইগার ভক্তের।

তবে পরের ম্যাচেই বাংলাদেশ ঘুরে দাঁড়াবে বলেও আশা ও বিশ্বাস রাখছেন অনেকেই। তাদের মধ্যেই অন্যতম দীর্ঘদিন ধরে জাতীয় দলের বাইরে থাকা পেসার রুবেল হোসাইন।

বাগেরহাটে জন্মগ্রহণকারী বাংলাদেশ জাতীয় দলের এই ক্রিকেটার মূলত একজন ডানহাতি মিডিয়াম ফাস্ট বোলার। দলের প্রয়োজনে ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে দুর্দান্ত পার্রফরমেসের জন্য খুব প্রশংসিত হন তিনি।

২০০৯ সালের ১৪ জানুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করা রুবেল জাতীয় দলের হয়ে সর্বশেষ ম্যাচটি খেলেন গত বছরের এপিলে নিউজিল্যান্ডের বিপক্ষে। টি-টোয়েন্টি ফরম্যাটের ওই ম্যাচে ভালো নৈপুণ্য দেখাতে না পারায় দল থেকে বাদ পড়েন তিনি। 

৩২ বছর বয়সী এই পেসার সে পর্যন্ত ২৭টি টেস্ট, ১০৪টি ওয়ানডে ও ২৮টি টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশের হয়ে অংশ নিয়ে যথাক্রমে ৩৬, ১২৯ ও ২৮টি করে উইকেট দখল করেছেন।

আবারো সেরা ফর্ম নিয়ে জাতীয় দলে ফেরার ব্যাপারে দারুণ আশাবাদী এই পেসার বিশ্বাস করেন, চলতি এশিয়া কাপে সাকিব বাহিনীও কামব্যাক করবে বীর বিক্রমে।

বুধবার দিবাগত রাতে নিজের ফেসবুক পেইজে দেয়া এক পোস্টে তিনি বলেন, ‘ইনশাল্লাহ, আমার বিশ্বাস বাংলাদেশ খুব ভালোভাবে কামব্যাক করবে শ্রীলঙ্কার সাথে ?।’

পেসার রুবেলের মতো তামাম টাইগারভক্তেরও একই প্রত্যাশা। ১ সেপ্টেম্বরের ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে এশিয়া কাপের সুপার ফোর নিশ্চিত করবে বাংলাদেশ।

এনএস//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি