ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

ফারুকির সুইং সামলাতে ‘প্রস্তুত’ বাংলাদেশ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৯, ২৯ আগস্ট ২০২২

ফজলহক ফারুকি

ফজলহক ফারুকি

২০২১ সালের মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন আফগান পেসার ফজলহক ফারুকি। সেই ম্যাচে ২৭ রান দিয়ে ১টি উইকেট নিলেও পরিচিতি পাননি তেমন। তবে বাংলাদেশ সফরে এসেই আলো কাড়তে শুরু করেন বাঁহাতি এই পেসার।

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে দুই ম্যাচে ৫ উইকেট নেয়ার পর টি-টোয়েন্টিতেও দুই ম্যাচ খেলে ৫ উইকেট নেন ফারুকি। সেই সফরে বাংলাদেশি ওপেনারদের দারুণ ভুগিয়েছেন এই সুইং বোলার। 

এরপর ওয়ানডে এবং টি-টোয়েন্টি মিলিয়ে এখন পর্যন্ত ১৭টি আন্তর্জাতিক ম্যাচে উইকেট নিয়েছেন ২৮টি। যেখানে বেশিরভাগই ছিল প্রতিপক্ষের ওপেনারদের।

সর্বশেষ এশিয়া কাপের প্রথম ম্যাচেও শ্রীলঙ্কার বিপক্ষে ১১ রানের বিনিময়ে নিয়েছেন ৩টি উইকেট। ইনসুইং, আউটসুইংয়ে ব্যাটসম্যানদের নাভিশ্বাস উঠিয়ে ছাড়েন। বাংলাদেশের বিপক্ষেও মঙ্গলবারের ম্যাচে মূর্তিমান আতঙ্ক হতে পারেন এই পেসার।

দুই দিকে সুইং করানোর দক্ষতাপূর্ণ ফজলহক ফারুকিকে পরিণত করেছে বিপজ্জনক এক বোলারে। বিশেষ করে নতুন বলে তিনি দারুণ কার্যকর। আফগানিস্তানের বোলিং আক্রমণে তাতে যোগ হয়েছে নতুন মাত্রা। তাদের বিখ্যাত স্পিনাররা আক্রমণে আসার আগেই প্রতিপক্ষকে এক দফায় কাঁপিয়ে দেন বাঁহাতি এই পেসার। 

তার নতুন বলের ধার আগেই টের পেয়েছে বাংলাদেশও। তাই এবার এই সুইং বোলারের জন্য বিশেষভাবেই প্রস্তুত হচ্ছে দল, জানালেন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ।

সুইং ও মুভমেন্ট যেমন আদায় করতে পারেন তিনি, পাশাপাশি তার বল স্কিড করে বেশ। ব্যাটাররা তাই চমকে যান মাঝেমধ্যে। বিশেষ করে, বাঁহাতি ব্যাটারদের জন্য তার ভেতরে ঢোকা ডেলিভারি দারুণ কার্যকর।

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে তো আফগানদের জয়ের মূল নায়ক তিনি। প্রথম ওভারেই দুই উইকেটের পর শেষ দিকে যোগ করেন আরও এক উইকেট। একটি মেডেনসহ স্রেফ ১১ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচের সেরা তিনিই।

বাংলাদেশের বিপক্ষেও বড় চ্যালেঞ্জ নিয়ে অপেক্ষায় এই বাঁহাতি। আফগান অধিনায়ক মোহাম্মদ নবি তো জানিয়েই রেখেছেন, ফারুকিকে সামনেও একই রূপে দেখতে চান তিনি।

নবি বলেন, “ফজলহক ফারুকি উইকেট শিকারি বোলার। বছর খানেক ধরে সে খুব ভালো বোলিং করছে। সে উঁচু মানের উইকেট শিকারি। টুর্নামেন্টে আমাদের ভালো শুরু এনে দিয়েছে। পাওয়ার প্লেতে ভালো বোলিং করেছে। শুরুতেই উইকেট নিয়েছে। টুর্নামেন্টে ভালো শুরু করেছে। আশা করি, সে এটা ধরে রাখবে।”

একদিকে ফারুকির সুইং, অন‍্যদিকে বাংলাদেশের নড়বড়ে উদ্বোধনী জুটি। ব‍্যাটারদের জন‍্য চ‍্যালেঞ্জটা তাই অনুমেয়ই। তবে সংবাদ সম্মেলনে মেহেদী হাসান মিরাজ জানালেন, তারা প্রস্তুত।

টাইগার এই অলরাউন্ডার বলেন, “শুরুতে ওদের যে বোলিং করে, ওর বল কীভাবে ভেতরে আসে, কীভাবে সুইং করে, এটা কীভাবে সামলাবে, ওপেনাররা আগে থেকেই এটার প্রস্তুতি নিয়েছে। এখানে আসার আগে আমরা দেশে অনুশীলন করেছি। এখানেও কিন্তু বেশ কয়েক দিন আগে এসেছি। প্রস্তুতি ভালো। এখন শুধু মাঠে বাস্তবায়ন করতে হবে, আমাদের ভালো খেলতে হবে।”

মিরাজ আরও বলেন, “আমরা খুব ভালো প্রস্তুতি নিয়েছি। কারণ, এখানে কী কী চ‍্যালেঞ্জের মুখোমুখি আমাদের হতে হবে, এটা নিয়ে সবাই পরিষ্কার। ওপেনার থেকে শুরু করে শেষ ব‍্যাটার পর্যন্ত পুরো দলের মধ‍্যে আমরা সেভাবেই কথা বলেছি। যার যার দায়িত্ব বুঝিয়ে দেয়া হয়েছে। অধিনায়ক প্রতিটা খেলোয়াড়ের সঙ্গে কথা বলেছেন। আমি মনে করি, প্রতিটা খেলোয়াড়ের নিজের ভূমিকা পরিষ্কারভাবে জানা খুব গুরুত্বপূর্ণ।”

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি