ঢাকা, মঙ্গলবার   ২৮ মে ২০২৪

প্রোটিয়াদের বিপক্ষে শেষ প্রস্তুতিতে নামছে বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৯, ১৮ অক্টোবর ২০২২

টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল লড়াইয়ে নামার আগে বুধবার শেষ প্রস্তুতি ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ ক্রিকেট দল। অস্ট্রেলিয়ায় সংক্ষিপ্ত ভার্সনের চলমান বিশ্বকাপে আগেই সুপার টুয়েলভ নিশ্চিত করা ৮ দলের মধ্যে ৬ দল নিজেদের দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে মাঠে নামবে এদিন।

ব্রিজবেনের অ্যালান বোর্ডার ফিল্ডে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি শুরু হবে বাংলদেশ সময় দুপুর ২টায়।

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার ম্যাচ চলাকালীন ব্রিজবেন ক্রিকেট গ্রাউন্ডে মুখোমুখি হবে ভারত ও নিউজিল্যান্ড। এর আগে সকাল ৯টায় একই মাঠে পাকিস্তানের বিপক্ষে লড়বে আফগানিস্তান।

সুপার টুয়েলভের অপর দুই দল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড- একটি করে ওয়ার্ম ম্যাচ খেলার কথা ছিল। যা ইতোমধ্যেই খেলে ফেলেছে তারা। সোমবার নিজেদের মধ্যে ম্যাচ খেলেছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। ভারতের কাছে ৬ রানে হেরেছে স্বাগতিক অস্ট্রেলিয়া এবং আর পাকিস্তানের বিপক্ষে ৬ উইকেটে জিতেছে ইংল্যান্ড।

এছাড়া প্রথম ওয়ার্ম-আপ ম্যাচে জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান। 

নিজেদের প্রথম অনুশীলন ম্যাচে আফগানিস্তানের কাছে ৬২ রানে পরাজিত হয়েছে বাংলাদেশ। ব্রিজবেনের অ্যালান বোর্ডার ফিল্ডে অনুষ্ঠিত ম্যাচে প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ১৬০ রান করে আফগানরা। জবাবে আফগানিস্তানের বোলিং তোপে মুখ থুবড়ে পড়ে বাংলাদেশের। পুরো ২০ ওভার ব্যাট করে ৯ উইকেটে ৯৮ রানের বেশি করতে পারেনি সাকিব-মিরাজ-সৌম্যরা।

ম্যাচে চরম ব্যর্থতার পরিচয় দেয় বাংলাদেশের টপ-অর্ডার। নাজমুল হোসাইন শান্ত ও মেহেদি হাসান মিরাজ বাংলাদেশের ইনিংস শুরু করেন। ১৯ রানের জুটি গড়েন তারা। জুটিতে ৯ বলে ১২ রান তুলে প্যাভিলিয়নে ফেরেন শান্ত।

শান্তর আউটের পরই ব্যাটিংয়ে ধস নামে ইনিংসে। ৬০ রানেই অষ্টম উইকেট হারায় তারা। মিরাজ ৩১ বলে ১৬, সৌম্য ও সাকিব ১ রান করে, আফিফ হোসাইন-ইয়াসির আলি খালি হাতে, নুরুল হাসান ৮ বলে ১৩ ও তাসকিন ৬ রান করে বিদায় নেন।

শেষদিকে মোসাদ্দেক হোসাইন ৩৩ বলে ২৯ ও মুস্তাফিজুর ১৭ বলে ১০ রান করে বাংলাদেশকে অল্প রানে গুটিয়ে যাবার হাত থেকে রক্ষা করেন। তারপরও আফগানিস্তানের বিপক্ষে ১শ রান করতে পারেনি টাইগাররা।

ব্যাটারদের ব্যর্থতার দিনে অবশ্য বল হাতে আলো ছড়িয়েছেন দুই পেসার তাসকিন ও হাসান মাহমুদ। সঙ্গে ছিলেন সাকিবও। ৪ ওভার করে বল করে তাসকিন ৩০ রানে ৩টি ও হাসান ২৪ রানে ২টি উইকেট নেন। সাকিবও দুটি উইকেট পেলেও রান দেন ৪৬টি। আর ৪ ওভারে ৩০ রান দিয়েও কোনও উইকেট পাননি মুস্তাফিজ।

এদিকে, টি-টোয়েন্টিতে ৭ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। সবগুলোতেই হেরেছে বাংলাদেশ।

এর আগে নিজেদের প্রথম অনুশীলন ম্যাচে দক্ষিণ আফ্রিকা ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে নিউজিল্যান্ডকে। দক্ষিণ আফ্রিকার বোলাররা ৯৮ রানে গুটিয়ে দেয় নিউজিল্যান্ডের ইনিংস। জবাবে ৫২ বল হাতে রেখেই জয় নিয়ে মাঠ ছাড়ে প্রোটিয়ারা।

সুপার টুয়েলভের দ্বিতীয় ও শেষ ওয়ার্ম-আপ ম্যাচ:
১৯ অক্টোবর: আফগানিস্তান-পাকিস্তান, ব্রিজবেন ক্রিকেট গ্রাউন্ড (সকাল-৯টা)
১৯ অক্টেবার: বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা, অ্যালান বোর্ডার ফিল্ড (দুপুর-২টা)
১৯ অক্টোবর: নিউজিল্যান্ড-ভারত, ব্রিজবেন ক্রিকেট গ্রাউন্ড (দুপুর-২টা)

এরপর, আগামী ২৪ অক্টোবর বিশ্বমঞ্চের প্রথম ম্যাচ খেলতে নামবে সাকিব বাহিনী। প্রতিপক্ষ- প্রথম পর্ব থেকে উঠে আসা একটি দল। হোবার্টে ম্যাচটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় সকাল ১০টায়।

এনএস//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি