ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

তবুও শীর্ষে ব্রাজিল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৯, ২০ ডিসেম্বর ২০২২ | আপডেট: ১০:২৬, ২০ ডিসেম্বর ২০২২

বিশ্বকাপ জয় করেছে আর্জেন্টিনা। দীর্ঘ তিন যুগ পর এই সোনার হরিণটি তাদের হাতে ধরা দিয়েছে। টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার পর বিশ্বকাপ মঞ্চে সৌদি আরবের বিপক্ষে হেরে দলটি কিছুটা ব্যাকফুটে চলে গেলেও তা বেশি সময় স্থায়ী হয়নি। দলের ধারাবাহিকতা রক্ষায় সবার সম্মিলিত প্রচেষ্টা ফুটবলের চূড়ায় নিয়ে গেছে তাদের। ঠিক যখন বিশ্বকাপ জয় করে আনন্দের বন্যায় ভাসছে মেসির দল, তখন তাদের জন্য দুঃসংবাদ দিল ফিফা। প্রতিবার বিশ্বকাপের পরপরই ফিফা র‌্যাংকিং প্রকাশ করে। সেখানে আশ্চর্যজনকভাবে বিশ্বকাপ জিতেও শীর্ষে উঠতে পারেনি আর্জেন্টিনা। বরং বিশ্বকাপের পরেও শীর্ষস্থান অক্ষুণ্ন রেখেছে নেইমারের দল ব্রাজিল।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে বেলজিয়ামকে টপকে ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষস্থান দখল করে ব্রাজিল। এরপর থেকে টানা ১০ মাস শীর্ষস্থান ধরে রেখেছে তারা। যদিও বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে হেরে বিদায় নিয়েছিল দলটি। বিশ্বকাপে ব্রাজিল জিতেছে ৩টি ম্যাচ। ক্যামেরুনের সঙ্গে একটি হার এবং ক্রোয়েশিয়ার বিপক্ষে ড্র করে তারা।

আর্জেন্টিনা ২০২১ সালের কোপা আমেরিকা, ২০২২ ফিনালিসিমা ট্রফি ও ২০২২ সালের কাতার বিশ্বকাপ জয়ের পরেও ফিফা র‌্যাংকিংয়ে এক নম্বর দল হতে পারেনি। আর্জেন্টিনা শীর্ষস্থানে আসতে পারতো যদি তারা বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে হারাতে পারতো নির্ধারিত সময়ের ভেতর কিন্তু মেসিরা সেটি করতে ব্যর্থ হয়।

আর্জেন্টিনা এবং ফ্রান্স দুই দলই যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে অবস্থান করছে। অন্যদিকে বেলজিয়াম দুই ধাপ পিছিয়ে ৪ নম্বর স্থানে অবস্থান করছে। ইংল্যান্ড ও নেদারল্যান্ডস রয়েছে যথাক্রমে পাঁচ ও ছয়ে। শীর্ষ দশে সবচেয়ে বেশি চমক দেখিয়েছে ক্রোয়েশিয়া। তারা ১০ম স্থান থেকে এ লাফে ৭ম স্থানে উঠে এসেছে।

অন্যদিকে বিশ্বকাপে অংশ না নিয়েও ৮ম স্থানে অবস্থান করছে ইতালি। বিশ্বকাপের দুই হট ফেবারিট পর্তুগাল ৯ম ও স্পেন ১০ম স্থানে রয়েছে। এবারের বিশ্বকাপের সবচেয়ে আকর্ষণীয় দল ছিল মরক্কো। তারা তাদের ফুটবল ইতিহাসের সর্বোচ্চ র‌্যাংকিংয়ে পৌঁছেছে। ১১ নম্বরে অবস্থান করছে আফ্রিকান লায়ন্সরা।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি