ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

এবার রংপুর রাইডার্সের অধিনায়ক কে জানেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৯, ১ জানুয়ারি ২০২৩

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) একবার চ্যাম্পিয়ন হয়েছিল রংপুর রাইডার্স। সেবার মাশরাফি বিন মর্তুজার হাত ধরে শিরোপা উঁচিয়ে ধরেছিল ফ্রাঞ্চাইজিটি। এবার মাশরাফি নেতৃত্ব দেবেন সিলেট স্ট্রাইকার্সকে। তাই বাংলাদেশ জাতীয় দলের উইকেটকিপার ব্যাটার নুরুল হাসান সোহানকেই অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে রংপুর।

রোববার (১ জানুয়ারি) রংপুর রাইডার্স ফ্রাঞ্চাইজি এক সংবাদ বিবৃতিতে সোহানের কাঁধে অধিনায়কত্বের দায়িত্ব তুলে দেওয়ায় সিদ্ধান্তের কথা জানিয়েছে।

বাংলাদেশ জাতীয় দলের হয়ে অধিনায়কের হাতেখড়ি হয়ে গেছে নুরুলের। এছাড়া ঢাকা প্রিমিয়ার লিগেও তার নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতা রয়েছে। শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে অধিনায়ক হিসাবে শিরোপাও জিতেছিলেন তিনি। তাই বিপিএলেও সোহানর ওপরই ভরসা রাখল রংপুর ফ্রাঞ্চাইজি।

বিপিএলে ২০১৩ সাল থেকে নিয়মিত মুখ সোহান। এর মধ্যে খেলেছেন মোট ৭টি ফ্রাঞ্জাইজির হয়ে। সবশেষ আসরে ফরচুন বরিশালের হয়ে খেললেও এবারই প্রথম রংপুরের জার্সিতে মাঠে নামবেন তিনি। আর দলে এসেই রংপুর রাইডার্সের অধিনায়ক হয়ে গেলেন বাংলাদেশ দলের নিয়মিত এই মুখ।

বিপিএলের সাতটি ফ্রাঞ্চাইজি- সিলেট সুপার স্টারস, রাজশাহী কিংস, চিটাগং কিংস, ঢাকা ডায়নামাইটস, সিলেট সিক্সার্স, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, ফরচুন বরিশালের হয়ে গত সাত আসরে এখনও পর্যন্ত ৭৬ ম্যাচে মাঠে নেমেছেন সোহান।

যেখানে তিনি ৬৬ ইনিংসে ব্যাট করে ১৮.২৪ গড় ও ১১৭.৪৫ স্ট্রাইক রেটে ৮২১ রান করেছেন। একবারও ফিফটি পার না করতে পারা সোহানের সর্বোচ্চ সংগ্রহ ৪৩। 

এছাড়া জাতীয় দলের হয়ে ৪৬ ম্যাচের ৪১টিতে মাঠে নেমেছেন নুরুল হাসান সোহান। ১৬.৪৮ গড় ও ১১৮.৩৫ স্ট্রাইক রেটে ৪৪৫ রান করেছেন তিনি। সব মিলিয়ে টি-টোয়েন্টিতে ১৬১ ম্যাচে মাঠে নেমেছেন এই ডানহাতি। ২১.২ গড় ও ১২৬.৪২ স্ট্রাইক রেটে সোহান করেছেন ২,১২৪ রান।

তবে উইকেটের পেছনে গ্লাভস হাতে বিপিএলে সর্বোচ্চ ৭৫ ডিসমিসাল করেছেন নুরুল হাসান সোহান। তার চেয়ে ১৯টি ডিসমিসাল কম নিয়ে দুইয়ে মুশফিকুর রহিম।

৬ জানুয়ারি থেকে শুরু হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এবারের আসর। শুরুর আগের দিন অবধি বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সে অনুশীলন করবে রংপুর রাইডার্স। টুর্নামেন্টের উদ্বোধনী দিন সন্ধ্যায় তারা মাঠে নামবে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি