ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আর্জেন্টিনার আচরণ নিয়ে তদন্ত করবে ফিফা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫৫, ১৪ জানুয়ারি ২০২৩

কাতারে বিশ্বকাপ জয়ের সময় আর্জেন্টিনার বেশ কয়েকজন ফুটবলার ফ্রান্স ফুটবলারদের সঙ্গে আক্রমণাত্মক আচরণ করেন- এই অভিযোগ উঠেছে। 

এ নিয়ে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা বলেছে, আর্জেন্টিনা ‘আক্রমণাত্মক আচরণ এবং ন্যায্য খেলার নীতি লঙ্ঘন' সংক্রান্ত নিয়ম লঙ্ঘন করেছে। যেটা শাস্তিযোগ্য বলেও মনে করছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি। এবার সেই ঘটনার তদন্ত হতে চলেছে।

কাতার বিশ্বকাপে গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ টুর্নামেন্টের সেরা গোলরক্ষকের পুরস্কার পান। গোল্ডেন গ্লাভসটি গ্রহণের পর তিনি অশালীন অঙ্গভঙ্গি করেছিলেন এবং ড্রেসিংরুমে ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পেকেও ব্যঙ্গ করেন।

মার্টিনেজ বুয়েনস আইরেসে আর্জেন্টিনার বিজয় উৎসবের সময়ও এমবাপ্পেকে উপহাস করার জন্য সোশ্যাল মিডিয়ার সমালোচনার মুখেও পড়েন। যেখানে তিনি ফরাসি খেলোয়াড়ের মুখছবি সম্বলিত একটি শিশুর পুতুলও ধারণ করেন।

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা জানায়, আর্জেন্টিনা ‘আপত্তিকর আচরণ এবং ন্যায্য খেলার নীতির লঙ্ঘন’ এবং ‘খেলোয়াড় ও কর্মকর্তাদের অসদাচরণ’ সম্পর্কিত নিয়ম লঙ্ঘন করেছে। মিডিয়া এবং বিপণন বিধি লঙ্ঘনের জন্য ফিফা আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনকেও তদন্তের আওতাধীন রাখছে।

এছাড়াও ক্রোয়েশিয়ান দলের ‘বৈষম্য এবং ম্যাচের শৃঙ্খলা ও নিরাপত্তা নিয়মের লঙ্ঘনের’ জন্যও তদন্ত করা হচ্ছে। কারণ ক্রোয়াট খেলোয়াড়রা মরক্কোর বিপক্ষে তাদের তৃতীয় স্থানের প্লে-অফ জয়ের পরে ফ্যাসিবাদী একটি গান গেয়েছেন। 

যদিও দেশটির ডিফেন্ডার দেজান লোভরেন নিজেকে এবং তার সতীর্থদের রক্ষা করেছেন। সম্প্রতি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘এটি একটি দেশাত্মবোধক গান, যা আমার দেশের সঙ্গে সম্পর্কিত, যার অর্থ- আমি আমার দেশকে ভালোবাসি।’
সূত্র- গোল ডট কম।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি