ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

নতুন নেতৃত্বে ভারত বিশ্বকাপে খেলবে সব দল

পারভেজ খোকন, একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৫, ১৯ এপ্রিল ২০২৩

এ বছরের শেষ দিকে ভারতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপ। অংশ নিচ্ছে দশটি দেশ। তবে গত বিশ্বকাপে অংশ নেয়া অধিনায়কদের কেউই থাকছেন না এই আসরে। ২০১৯ বিশ্বকাপে এমন কেউ না কেউ ছিলেন, যারা আগের আসরেও অধিনায়ক ছিলেন। 

ভারতে হতে যাচ্ছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। গতবারের মতো এবারও বিশ্বকাপের মূল পর্বে খেলবে ১০ দল। এরই মধ্যে সাতটি দল চূড়ান্ত হয়ে গেছে। তবে সবকটি দলেরই অধিনায়ক নতুন।

২০১৯ আসরে বাংলাদেশের অধিনায়ক ছিলেন মাশরাফি বিন মুর্তজা, ২০১৫ আসরেও দায়িত্বে ছিলেন ম্যাশ। ২০২০ সালে অধিনায়কত্ব ছেড়ে দেয়া মাশরাফি আন্তর্জাতিক ক্রিকেটে নেই তিন বছর। বাংলাদেশ দলকে এখন নেতৃত্ব দিচ্ছেন তামিম ইকবাল। 

চার বছর আগে বিশ্বকাপের আগমুহূর্তে নাটকীয়ভাবে আফগানিস্তানের অধিনায়কত্ব পেয়েছিলেন গুলবাদিন নাইব। এবারের দায়িত্বে হাশমতুল্লাহ শহিদি।

গত আসরে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছিলেন অ্যারন ফিঞ্চ। তিনি এখন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে। দায়িত্বে প্যাট কামিন্স। অবসর নিয়েছেন ইংল্যান্ডের বিশ্বকাজয়ী অধিনায়ক এউইন মরগানও। বিশ্ব চ্যাম্পিয়নদের অধিনায়ক এখন জস বাটলার। 

২০১৯ বিশ্বকাপে ভারতের দলপতি বিরাট কোহলি এখনও খেলে যাচ্ছেন। তবে, ব্যাটিংয়ে মনোযোগ দিতে নেতৃত্ব ছেড়েছেন কোহলি। বর্তমানে ভারতের অধিনায়ক রোহিত শর্মা। 

পাকিস্তান দলের নেতৃত্বে এখন বাবর আজম। গত আসরে নেতৃত্ব দেয়া সরফরাজ এই মুহূর্তে দলে থিতু নন। চূড়ান্ত পর্ব প্রায় নিশ্চিত করে ফেলা দক্ষিণ আফ্রিকা দলে ফাফ ডু প্লেসিও জায়গা পাচ্ছেন না। নেতৃত্বে টেম্বা বাভুমা। 

গত আসরে খেলা শ্রীলঙ্কা আর ওয়েস্ট ইন্ডিজ এখনও চূড়ান্ত পর্বে জায়গা করতে পারেনি। জুনে জিম্বাবুয়ে বাছাইপর্বে অংশ নেবে তারা। বাছাইপর্বে ভালোভাবে পার হলে নতুন অধিনায়ক থাকবে এ দুই দলেরও।

নানা ঘটনা, দুর্ঘটনায় একজন একজন করে নয়জনই কাটা পড়েছে আগের বিশ্বকাপ থেকে। সম্ভাবনা ছিল শুধু কেইন উইলিয়ামসনের। তবে, পায়ের চোটে কয়েক মাসের জন্য মাঠের বাইরে ছিটকে গেলেন নিউজিল্যান্ড অধিনায়কও।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি