ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

শচীনকে ছাড়িয়ে ওপেনিংয়ে বিশ্বরেকর্ড ওয়ার্নারের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫২, ১০ সেপ্টেম্বর ২০২৩

কিছুদিন আগেও ডেভিড ওয়ার্নারকে বাতিলের খাতায় ফেলে দিচ্ছিলেন অনেকে। মূলত টেস্টে ব্যাট হাতে ধারাবাহিকতা ধরে রাখতে না পারায় অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটাররা তাকে অবসর নেওয়ার পরামর্শ দিয়েছেন। তবে ওয়ানডে বিশ্বকাপের বছরে রীতিমতো আগুন ঝরাচ্ছেন ওয়ার্নার। সেই ধারাবাহিকতায় এবার কিংবদন্তি শচীন টেন্ডুলকারের রেকর্ড ভেঙেছেন বাঁহাতি এই ওপেনার।

শনিবার (৯ সেপ্টেম্বর) ব্লুমফন্টেইনে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৯২ রানের পাহাড় গড়ে ১২৩ রানের বড় ব্যবধানে জিতেছে সফরকারী অস্ট্রেলিয়া। এই ম্যাচে ওপেনার হিসেবে ব্যাটিংয়ে নেমে আন্তর্জাতিক ক্যারিয়ারের সর্বোচ্চ ৪৬তম সেঞ্চুরি হাঁকিয়েছেন অজি এই ব্যাটার।

এতদিন পর্যন্ত সব ফরম্যাট মিলিয়ে লিটল মাস্টার শচীনের সমান ৪৫টি সেঞ্চুরি নিয়ে রেকর্ড ভাগাভাগি করছিলেন ওয়ার্নার। দুই তারকা ওপেনারের পর সেঞ্চুরির দিক থেকে ওই তালিকায় আছেন যথাক্রমে ক্রিস গেইল (৪২), সনাৎ জয়সুরিয়া (৪১), ম্যাথু হেইডেন (৪০) ও রোহিত শর্মা (৩৯)।

পুরো ক্যারিয়ারজুড়ে বেশিরভাগ ম্যাচে চার নম্বরে ব্যাট করেছিলেন শচীন। এদিন কেবল ওপেনিংয়ে সেঞ্চুরির রেকর্ড হাতছাড়া হয়েছে তার। ওই পজিশনে সেঞ্চুরির সংখ্যায় শীর্ষেই আছেন ভারতের সাবেক এই ব্যাটার। চারে নেমে তিনি সবমিলিয়ে ৪৮টি সেঞ্চুরি করেছেন। একই পজিশনে ৩৯ সেঞ্চুরি নিয়ে দুইয়ে আছেন শ্রীলঙ্কান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনে।

অন্যদিকে, ওপেনিংয়ে সেঞ্চুরির রেকর্ড ভেঙে আরেকটি কীর্তিতে শচীনের পাশে বসেছেন ওয়ার্নার। প্রোটিয়াদের বিপক্ষে ওয়ানডেতে সর্বোচ্চ সেঞ্চুরি করার তালিকায় যৌথভাবে শীর্ষে আছেন দুজন। তারা ৫টি করে সেঞ্চুরি করেছেন। ৪ সেঞ্চুরি নিয়ে দুইয়ে আছেন বিরাট কোহলি।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচটিতে ওয়ানডে ক্যারিয়ারের ২০তম সেঞ্চুরি তুলে নেন ওয়ার্নার। এদিন ৯৩ বলে ১২ চার ও ৩ ছক্কায় সাজানো ১০৬ রানের ইনিংস খেলেছেন তিনি। মার্নাস লাবুশেনও ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি উপহার দেন। আগের ম্যাচে অপরাজিত ৮০ রানের ইনিংসে দলকে জয় উপহার দেওয়া এই ব্যাটার এদিন খেলেন ৯৯ বলে ১৯টি চার ও ১ ছক্কায় ১২৪ রানের ঝকঝকে এক ইনিংস।

এছাড়া আরও দুটি ফিফটি এসেছে অজি ব্যাটার ট্রাভিস হেড ও জস ইংলিশের কাছ থেকে। যার ওপর ভর করে অস্ট্রেলিয়া নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ৩৯২ রান সংগ্রহ করেছে। এদিনের সংগ্রহটি ওয়ানডে ফরম্যাটে অজিদের তৃতীয় সর্বোচ্চ। আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় সর্বোচ্চ। ২০০৬ সালে প্রোটিয়াদের বিপক্ষে ৪৩৪ রানের পুঁজি গড়েও ম্যাচ হেরেছিল তারা।

এমএম//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি