ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

শতরানে শুরু, শতরানেই শেষ, রূপকথার নায়ক কুক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫১, ১০ সেপ্টেম্বর ২০১৮

শুরুটা করেছিলেন সেঞ্চুরি দিয়ে। আর আজ শেষটাও রাঙ্গিয়ে দিলেন সেঞ্চুরি দিয়ে। অ্যালিস্টার কুকের উত্থানটা যেমন ছিল রূপকথার গল্পের মতো, শেষটায়ও যে ছিলেন রূপকথার মহানায়ক হিসেবে। 

কয়েকদিন আগেই, কুক নিয়ে বিস্ফোরক মন্তব্য করে শিরোনামে এসেছিলেন ব্রিটিশ তারকা জিমি অ্যান্ডারসন। সাম্প্রতিক সময়ে প্রাক্তন অধিনায়ক যেভাবে ব্যর্থ হয়েছেন, তাতে অ্যন্ডারসনের বিদ্রূপ ছিল, “দু বছর আগেই কুকের অবসর নেওয়া উচিত ছিল”। এই শতরানের পর ‘ব্রিটিশ ক্রিকেটের বন্ড’ নামে খ্যাত জিমি-কে কুক সপাটে চড় কষালেন বলেই মত সমালোচকদের একাংশের।

প্রসঙ্গত, এই ব্রিটিশ তারকা এখনও পর্যন্ত ১৬০টি টেস্ট খেলে ১২ হাজারের ওপরে রান করেছেন। যা টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রানের অধিকারীদের মধ্যে পঞ্চম। সচিন, পন্টিং, ক্যালিস, রাহুল দ্রাবিড়ের পরই জায়গা করে নিয়েছেন তিনি। শতরানের বিচারে এটি তাঁর ৩৩ তম। লাল বলের ক্রিকেট ছাড়াও ৯২টি একদিনের আন্তর্জাতিকে ৫টি শতরান রয়েছে এই বাঁ হাতি ব্রিটিশ তারকার। অ্যালিস্টারের জীবনের সর্বোচ্চ স্কোর ২৯৪। অ্যাসেজে চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই এই মাইলস্টোন গড়েছিলেন তিনি। আর সেই মাইলস্টোনে কুক নিজের নামের বিজয় কেতন প্রতিষ্ঠা করে দিয়ে গেলেন শেষ টেস্টে শতরানের ইনিংস দিয়েই।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি