ঢাকা, বৃহস্পতিবার   ২১ অক্টোবর ২০২১, || কার্তিক ৫ ১৪২৮

ভুটানকে উড়িয়ে দিল বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০৭, ২৯ সেপ্টেম্বর ২০১৯

নাবীব নেওয়াজের জোড়া গোলে ভুটানকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। রোববার রাতে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত আন্তর্জাতিক এ প্রীতি ম্যাচে নাবীব ছাড়াও একটি করে গোল করেছেন রবিউল ইসলাম ও বিপলু আহমেদ।

সাম্প্রতিক কালে এমন বড় জয় বাংলাদেশের জন্য অনেক বড় প্রাপ্তি। আন্তর্জাতিক ম্যাচে যেখানে গোলের জন্য হাপিত্যেশ করতে হয় দেশীয় ফরোয়ার্ডদের। সেখানে কোনও দলের বিপক্ষে চার গোল বড় ধরণের স্বস্তিরই বটে। এর আগে ২০১৩ সালে কাঠমান্ডুতে এএফসি চ্যালেঞ্জ কাপের বাছাইয়ে নর্দার্ন মারিয়ানা আইল্যান্ডের বিপক্ষে ৪-০ গোলে জিতেছিল বাংলাদেশ। আর এই ভুটানকেই ২০০৯ সালে সাফ চ্যাম্পিয়নশিপে একই ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ।

এদিকে আজকের এত বড় জয়ের পরও বাড়তি কোন উচ্ছ্বাস নেই বাংলাদেশ দলে। হেরে যাওয়া ভুটানের মধ্যেও নেই কোন হতাশা। কেননা জয়-পরাজয় ছাপিয়ে প্রীতি ম্যাচটি থেকে প্রত্যাশিত প্রয়োজনীয় রসদ যে সংগ্রহ করে নিয়েছে দু'দলই। 

তবে মন পুরোপুরি নাও ভরতে পারে গ্যালারিতে আসা প্রায় হাজার খানেক দর্শকের। কারণ হল সেই বৃষ্টি। সফরকারীদের জালে ৪ গোল দেখলেও কর্দমাক্ত মাঠে বারবার বল আটকে যাওয়ায় তা চোখের জন্য সুখকর ছিল না।  

সর্বশেষ আফগানিস্তানের বিপক্ষে খেলা একাদশে একটি পরিবর্তন এনে এদিন দল সাজিয়েছিল বাংলাদেশ। চোটের কারণে সেন্টারব্যাক টুটুল হোসেন বাদশার স্থলে খেলেন রিয়াদুল হাসান। আজই জাতীয় দলের জার্সিতে অভিষেক হয়েছে সাইফ স্পোর্টিংয়ের এই ডিফেন্ডারের। বড় জয়ে অভিষেকটা স্মরণীয় হয়ে থাকল তার। 

তবে এদিন বড় খেলটা দেখিয়েছেন কোচ জেমি ডে। ৪-২-৩-১ ফরমেশনে জীবনকে নাম্বার নাইন থেকে সরিয়ে এনে ১০ নাম্বার পজিশনে খেলানোতেই বাজিমাত। আবাহনী লিমিটেডের হয়ে এই পজিশনে খেলেই শেষ মৌসুমে করেছিলেন ১৭ গোল। আজ জাতীয় দলের জার্সিতে প্রথমবারের মতো মূল স্ট্রাইকারের পেছন থেকে খেলেই ম্যাজিক দেখান তিনি। 

জাতীয় দলের ‌‌‘গোল মিস মাস্টার’ খ্যাত এই স্ট্রাইকার যেন আজ পণ করেই নেমেছিলেন দূর করবেন গোলের হতাশা। গোলের খাতা খুললেন ১২ মিনিটেই, হেডের মাধ্যমে। জামালের ক্রসে গোলমুখ থেকে মাথা ছুঁয়ে জালে পাঠিয়েছেন। ৩৯ মিনিটে করা নাবীবের দ্বিতীয় গোলটি তো অনেক দিন চোখ লেগে থাকার কথা। ডান প্রান্ত থেকে ইব্রাহিমের ক্রসে দুর্দান্ত সাইড ভলিতে বল জালে জড়ান তিনি।

আর এতেই মনে হচ্ছিল, আজ বুঝি হেসে খেলেই জিততে যাচ্ছে বাংলাদেশ। তবে সেটা আর হতে দেননি দর্জি। ৫১ মিনিটে জটলা থেকে বল পেয়ে স্কোরলাইন ২-১ করেন ভুটানিজ ফরোয়ার্ড। কিন্তু এরপরে আর বাংলাদেশের গোলপোস্টের দিকে চোখ তুলেই তাকাতে পারেনি চেনচো গেইলশেইনরা। ভুটানিজ এই তারকাকে আজ খেলতে বেশ বেগই পেতে হয়েছে। অবশ্য কাঁদা মাঠে তার ভালো করার নজিরও নেই।

পরে ৭৪তম মিনিটে স্কোরশিট ৩-১ করেছেন বিপলু। সোহেল রানার পাস থেকে বল নিয়ন্ত্রণে নিয়ে গোলটি করেন এই উইঙ্গার। এর ৭ মিনিট পরেই বদলি রবিউলের গোলে পূর্ণ হয় নেপালের জালে দেয়া এক হালি।

ভুটানের বিপক্ষে বাংলাদেশের দ্বিতীয় প্রীতি ম্যাচটি এই বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামেই অনুষ্ঠিত হবে আগামী  ৩ অক্টোবর।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি