ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

তবুও সাকিবদের দাবির পক্ষে মাশরাফী

নাজমুশ শাহাদাৎ

প্রকাশিত : ০৯:১৮, ২২ অক্টোবর ২০১৯ | আপডেট: ০৯:২০, ২২ অক্টোবর ২০১৯

দীর্ঘ দিন থেকে নানা বঞ্চনার শিকার হয়ে আসছিলেন জাতীয় দলসহ দেশের বিভিন্ন স্তরের ক্রিকেটাররা। তারা তাদের দাবি আদায়ের জন্য এবার শুরু করেছেন আন্দোলন, ১১ দফা দাবিতে দিয়েছেন আলটিমেটাম। ক্রিকেটারদের এ আন্দোলন সম্পর্কে আগে থেকে কিছু না জানলেও সবগুলি দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফী বিন মোর্তজা এমপি। 

যদিও গতকাল সোমবার (২১ অক্টোবর) দুপুরে মিরপুর একাডেমি মাঠে সাকিব-তামিমদের ১১ দফা দাবি ঘোষণার সময় মাশরাফীর অনুপস্থিতি বেশকিছু প্রশ্নের জন্ম দিয়েছিল। তবে ওইদিন বিকেলেই বিবিসি বাংলাকে মাশরাফি জানান যে, বিষয়টি নিয়ে তিনি এখনই (তখন) কিছু বলবেন না।

বিবিসিকে তিনি বলেন, "যখন ক্রিকেট নিয়ে কথা বলবো তখন ক্রিকেটের কথা, এখন ক্রিকেট নিয়ে কথা নয়। এখন এই বিষয়ে কোনও কথা বলবো না।" মাশরাফী আরও বলেন, "বিশ্বকাপের পরে আর ক্রিকেট নিয়ে কথা বলছিনা আমি, আবার যখন ফিরবো তখন কথা হবে।" 
 
ক্রিকেটারদের আন্দোলনের মধ্যে মাশরাফীর এমন বক্তব্যে তাকে নিয়ে চলছিল অনেক জল্পনা। যদিও গত বিশ্বকাপের পর থেকে মিরপুর স্টেডিয়ামে তাকে দেখা গেছে কদাচিৎ। আগামী মে'র আগ পর্যন্ত সূচিতে বাংলাদেশের ওয়ানডে ম্যাচ নেই বলে মাশরাফীও দীর্ঘদিন নেই ক্রিকেটের সংস্পর্শে। তারপরও ক্রিকেটারদের এমন পদক্ষেপের দিনে সেখানে তার উপস্থিত না থাকাটা অনেককেই অবাক করেছিল।
 
তাই বেশিক্ষণ আর বিষয়টি নিয়ে চুপ থাকতে পারেননি বাংলাদেশের এই ক্রিকেট যোদ্ধা। সোমবার রাত ১১টা ৩৭ মিনিটে নিজের অফিসিয়াল ফেসবুক পেজে দেয়া এক স্ট্যাটাসে নিজের অবস্থান ব্যাখ্যা করেন মাশরাফি।


 
ওই পোস্টে লেখা মাশরাফীর বক্তব্যটি একুশে টিভি অনলাইনের পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো- 

‘অনেকেই প্রশ্ন করছেন যে, দেশের ক্রিকেটের এমন একটি দিনে আমি কেন উপস্থিত ছিলাম না। আমার মনে হয়, প্রশ্নটি আমাকে না করে, ওদেরকে করাই শ্রেয়। এই উদ্যোগ সম্পর্কে আমি একদমই অবগত ছিলাম না। নিশ্চয়ই বেশ কিছু দিন ধরেই এটি নিয়ে ওদের আলোচনা ছিল, প্রক্রিয়া চলছিল। কিন্তু এ সম্পর্কে আমার কোনো ধারণাই ছিল না। সংবাদ সম্মেলন দেখে আমি ওদের পদক্ষেপ সম্পর্কে জানতে পেরেছি।

ক্রিকেটারদের নানা দাবির সঙ্গে আমি আগেও একাত্ম ছিলাম, এখনও আছি। আজকের পদক্ষেপ সম্পর্কে আগে থেকে জানতে পারলে অবশ্যই আমি থাকতাম।

মিডিয়ায় ওদের খবর দেখার পর থেকে হাজারবার আমার মাথায় এই প্রশ্ন এসেছে যে, কেন আমাকে জানানো হলো না। অনেকে আমার কাছে জানতেও চেয়েছেন। কিন্তু আমি নিজেও জানি না, কেন জানানো হয়নি।

তবে আমার উপস্থিত থাকা কিংবা না থাকার চেয়ে, ১১ দফা দাবি বাস্তবায়িত হওয়াই বড় কথা। সবকটি দাবিই ন্যায্য, ক্রিকেট ও ক্রিকেটারদের মঙ্গলের জন্য জরুরী। আমি মাশরাফী বিন মোর্ত্তজা, ১১ দফা দাবি শান্তিপূর্ণভাবে বাস্তবায়িত হওয়ার পক্ষে আছি, থাকব।’

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি