ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

টানা ব্যর্থতা, কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে বিসিবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৩, ১০ ফেব্রুয়ারি ২০২০

নাজমুল হাসান পাপন

নাজমুল হাসান পাপন

প্রথমবারের মতো যুব বিশ্বকাপ জিতে ইতিহাস গড়ায় যখন আনন্দে ভাসছে পুরো দেশ, ঠিক তখনই জাতিকে চরম ব্যর্থতার সাগরে ভাসালো জাতীয় ক্রিকেট দল। পাকিস্তানের কাছে এক ইনিংস ও ৪৪ রানে হারে মোমিনুলরা। 

সেই ওয়ানডে বিশ্বকাপের পর থেকে শুরু। একের পর এক ব্যর্থতার বৃত্তেই আটকে আছে দল। ঘরের মাঠে আফগানিস্তান এবং এবার পাকিস্তানে, মাঝে ভারত টেস্টেও চরম ব্যর্থতা।

এসব দেখে তাই আর নীরবে শুধু সহ্য করতে চায় না বিসিবি। বরং এবার কঠোর পদক্ষেপ নেয়ার ইঙ্গিত দিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।
 
সোমবার (১০ ফেব্রুয়ারি) বিকেলে বিসিবি কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিসিবি বস বলেন, ‘অবশ্যই, অনেক বেশি। আমি এসব থেকে সরে আসতে চাচ্ছিলাম। দুই বছর ধরেই বলছি, আমি এখন আর আগের মতো জড়িত না। এত দিনে ওদের শিখে যাওয়ার কথা। এখন মনে হচ্ছে, সবকিছুতে জড়িত না হয়ে উপায় নেই। হতেই হবে এবং কঠিন সিদ্ধান্ত নিতে হতে পারে।’

বাংলাদেশ দল ফিরে আসার পাকিস্তান থেকে পর দুই-একদিনের মধ্যেই দলের খেলোয়াড়, কোচ ও ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনায় বসবেন পাপন। এরপর তিনি চেষ্টা করবেন টানা ব্যর্থতার কারণ খুঁজে বের করার।

এ বিষয়ে বিসিবি সভাপতি বলেন, ‘ওটা নিয়ে আমরা নিয়ে চিন্তা করব। খেলোয়াড় বলেন, ম্যানেজমেন্ট বলেন, কোচিং স্টাফ বলেন- সবার সঙ্গে কথা বলার এখন বোধহয় সময় এসে গেছে। একটু বিস্তারিত জানতে হবে যে সমস্যাটা কোথায়।’

এমনকি কেন কঠিন সিদ্ধান্তের দিকে যাচ্ছেন তার ব্যাখ্যাও দিয়েছেন বিসিবি সভাপতি। বলেন, ‘পাকিস্তানে যা হয়েছে, তা সত্যিই দুঃখজনক। আসলে সেই বিশ্বকাপ থেকে আসার পর যতগুলো খেলা হয়েছে, তার কোনওটাই বাংলাদেশ ক্রিকেট দল আগে যেটা ছিল, তার সঙ্গে মিল পাই না। তাদের মনোভাব, অঙ্গ ভঙ্গিমা, খেলা- কোনও কিছুই আগের মতো মনে হয় না। এটা আলাদা। এটা নিয়ে অবশ্যই বসে থাকব না। কাজ তো করতেই হবে। শ্রীলঙ্কা সিরিজ দেখেন, ট্রাইনেশনে আফগানিস্তানের বিপক্ষে দেখেন, এরপর পাকিস্তানের সঙ্গে দেখেন- একই কথা। এমনকি ভারতের সঙ্গেও। যত দিন যাচ্ছে, উন্নতির কোনও লক্ষণই দেখছি না।’

এদিকে, জানা গেছে, টানা ব্যর্থতার কারণে জাতীয় দলে ব্যাপক রদবদল হতে পারে। বদল আসতে পারে নেতৃত্বেও। সেইসঙ্গে কোচিং স্টাফ ও ম্যানেজমেন্টেও পরিবর্তনের আভাস মিলেছে। তবে এসব বিষয়ে কিছু খুলে বলেননি নাজমুল হাসান পাপন।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি