ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

‘অধিকারের’বিরুদ্ধে অপপ্রচারের অভিযোগ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০২, ১৯ নভেম্বর ২০১৮

বিতর্কিত কর্মকাণ্ডের কারণে মানবাধিকার বিষয়ক সংগঠন ‘অধিকার’ নির্বাচন কমিশন এবং এনজিও ব্যুরোর নিবন্ধন হারালেও বিদেশী বিভিন্ন সংস্থার কাছে ভোটের পরিবেশ ও মানবাধিকারের অবনতির তথ্য পাঠিয়ে দেশের ভাবমূতি নষ্ট করছে। এনজিও বিষয়ক ব্যুরো বলছে, কয়েকটি প্রকল্পে আর্থিক অনিয়ম করায় ‘অধিকার’ এর নিবন্ধন নবায়ন করা হয়নি। তাদের রাষ্ট্রবিরোধী কাজের প্রমাণ পেলে স্থায়ীভাবে নিবন্ধন বাতিল করা হবে বলেও জানিয়েছে এনজিও ব্যুরো। 

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গুম, বিচার বহির্ভূত হত্যাকাণ্ড, সীমান্তে হত্যা, নারীর ওপর সহিংসতা এবং ভোটাধিকার নিয়ে কাজ করে দৃষ্টি কাড়ে মানবাধিকার বিষয়ক সংগঠন ‘অধিকার’। তবে, ২০১৩ সালে ৫ মে হেফাজতের সমাবেশে হতাহতের তালিকা প্রকাশ করে বিতর্কিত হয় সংগঠনটি। জীবিত ব্যক্তিদের দেখানো হয় নিহতের তালিকায়। আবার অস্তিত্বহীন অনেক নাম নিহতের তালিকায় ঢুকিয়ে দেয়া হয়। পরে মিথ্যা তথ্যের জন্য গ্রেফতার হন অধিকারের সাধারণ সম্পাদক। 

আর্থিক অনিয়মেও জড়িয়ে পড়ে সংগঠনটি। দাতাদের টাকার কয়েকটি প্রকল্পে আর্থিক অনিয়মের প্রমাণ পায় এনজিও বিষয়ক ব্যুরো। প্রয়োজনীয় কাগজ জমা দিতে না পারায় অধিকারের নিবন্ধন নবায়ন করেনি এনজিও ব্যুরো। এ’কারণে নির্বাচন কমিশনেও নিবন্ধন হারিয়েছে সংগঠনটি।

তবে, যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড, ফ্রান্স, দক্ষিণ আফ্রিকা, থাইল্যান্ড. ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া ভিত্তিক কয়েকটি মানবাধিকার সংস্থার সহযোগি ‘অধিকার’। ওই সব সংস্থার নানা প্রকাশনায় অধিকারের বরাত দিয়ে প্রতিবেদন প্রকাশিত হচ্ছে। এনজিও বিষয়ক ব্যুরো জানিয়েছে, এমন প্রমাণ পেলে স্থায়ীভাবে নিবন্ধন হারাবে ‘অধিকার’।

এ’ বিষয়ে অধিকারের কর্তা ব্যক্তিদের সঙ্গে বারবার যোগাযোগ করার পরও তারা বক্তব্য দিতে আগ্রহ দেখাননি।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি