ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

অনন্য এক মাইলফলকের সামনে মিরাজ

নাজমুশ শাহাদাৎ

প্রকাশিত : ১১:৪৩, ৩ জানুয়ারি ২০২২ | আপডেট: ১১:৪৭, ৩ জানুয়ারি ২০২২

ব্যাট হাতে মেহেদী হাসান মিরাজ

ব্যাট হাতে মেহেদী হাসান মিরাজ

চতুর্থ বাংলাদেশী বোলার হিসেবে টেস্টে একশ উইকেটের মালিক হয়েছেন আগেই। এবার বনেদি এই ফরম্যাটে আরও একটি মাইলফলকের সামনে টাইগার অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। তবে এবার আর বল হাতে নয়- গ্যারি সোবার্স, ইমরান খান, কপিল দেব, ক্যালিস, ফ্লিনটফদের পাশে নাম লেখাতে মিরাজকে কারিশমা দেখাতে হবে ব্যাট হাতে।

সোমবার নিউজিল্যান্ডের বিপক্ষে তাঁদের মাটিতেই দুর্দান্ত একটা দিন পার করেছে বাংলাদেশ। এ নিয়ে টানা তৃতীয় দিনেও দাপটের সঙ্গেই খেলল মোমিনুল হকের দল। 

প্রথমে বল হাতে প্রতিপক্ষকে ৩২৮ রানের গুটিয়ে দিয়ে নিউজিল্যান্ডের মাটিতে সেরা বোলিং করার পর ব্যাট হাতেও পাল্টা জবাব দিয়ে লিড নিয়েছে বাংলাদেশ। যেখানে বল হাতে দুটি উইকেট নেয়ার পাশাপাশি অধিনায়ক মোমিনুল ব্যাট হাতেও জাগিয়েছিলেন শতকের আশা। 

তবে সেটা না হলেও তাঁর ৮৮ রান এবং লিটন দাসের ৮৬ রানসহ দুজনের অনবদ্য ১৫৭ রানের অনবদ্য জুটিতে নিজেদের প্রথম ইনিংসে চারশ পার করা স্কোর গড়ে ফেলেছে বাংলাদেশ। যাতে ইতোমধ্যেই ৭২ রানের লিডও নিয়েছে সফরকারী দল।

আর বাংলাদেশ দলের এমন সাফল্যের পিছনে আরেক টাইগার মেহেদী মিরাজের অবদানও কম নয়। মোমিনুলের পাশাপাশি বল হাতে তিনটি উইকেট শিকারের পর ব্যাট হাতেও দায়িত্বশীলতার পরিচয় দিয়ে যাচ্ছেন এই অলরাউন্ডার।

এখন পর্যন্ত ৪টি চারের মারে ২০ রান করে অপরাজিত আছেন মিরাজ। তাই আর মাত্র ২৩টি রান করতে পারলেই উল্লেখিত লিজেন্ডদের কাতারে নিজের নামটাও শামিল করবেন অনূর্ধ্ব-১৯ দলের সাবেক এই অধিনায়ক।

এই টেস্ট নিয়ে ৩০ ম্যাচ খেলা মিরাজের ঝুলিতে ইতোমধ্যেই ১১৮টি উইকেটের সঙ্গে আছে প্রায় ২১ গড়ে ৯৭৭টি রানও। যে রান করার পথে তিনটি ফিফটির সঙ্গে একটি শতকও হাঁকিয়েছেন মিরাজ। ১০৩ রানের সেই ইনিংসটি ডানহাতি এই ব্যাটার খেলেন ক্যারিবীয়দের বিপক্ষে।

এদিকে, শেষ হয়েছে বে ওভাল টেস্টের তৃতীয় দিনের খেলা। যেখানে বাংলাদেশ দল তাঁদের প্রথম ইনিংসে ৬টি উইকেট হারিয়ে তুলেছে ৪০১ রান। অর্থাৎ টাইগারদের লিড বেড়ে দাঁড়িয়েছে ৭৩ রানে। মেহেদী মিরাজ ২০ রানে এবং ইয়াসির আলী ১১ রানে অপরাজিত আছেন। চতুর্থ দিনে এই লিডকে আরও যতখানি সম্ভব বাড়িয়ে নিবেন এই দুজনসহ বাকি ব্যাটাররা। 

এর আগে সাদমান ২২, জয় ৭৮, শান্ত ৬৪, মোমিনুল ৮৮, মুশফিক ১২ ও লিটন ৮৬ রানে আউট হন ফেরেন। কিউয়িদের পক্ষে বোল্ট ও ওয়াগনর ৩টি করে উইকেট লাভ করেন।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি