ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

বে ওভাল টেস্ট: দ্বিতীয় দিনটা শুধুই বাংলাদেশের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২০, ২ জানুয়ারি ২০২২ | আপডেট: ১৪:৫২, ২ জানুয়ারি ২০২২

দিনের শুরুতে বোলারদের দুর্দান্ত বোলিং আর বাকি সময়ে নাজমুল হোসাইন শান্তর সঙ্গে তরুণ মাহমুদুল হাসান জয়ের দৃঢ়তাপূর্ণ ব্যাটিং। এর মধ্যদিয়ে দ্বিতীয় দিনের তিন সেশনের পুরোটাই নিজেদের নিয়ন্ত্রণে রেখে রাজত্ব করেছে বাংলাদেশ। দ্বিতীয় দিন শেষে মোমিনুলদের সংগ্রহ ২ উইকেটে ১৭৫ রান।

মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভালে স্বপ্নের একটা দিন কাটাল বাংলাদেশ দল। ব্যাটে-বলে সমান রাজত্ব করলেন মোমিনুল হক বাহিনী। বিরুদ্ধ কন্ডিশনে নিজেদের সামর্থ্য দেখালেন টাইগাররা। যাতে নতুন বছরে শুরু হওয়া প্রথম টেস্টের দ্বিতীয় দিনটা লেখা হল শুধুই বাংলাদেশের নামে।

এর আগে শনিবার প্রথম দিনে ৫ উইকেটে ২৫৮ রান তুলে আজ দ্বিতীয় দিনের খেলা শুরু করে নিউজিল্যান্ড। প্রথম সেশনে ২০.৪ ওভারে ৭০ রান তুলতেই বাকি ৫ উইকেট হারায় স্বাগতিকরা। জবাব দিতে নেমে দ্বিতীয় দিনের খেলা শেষে আর মাত্র ১৫৩ রানে পিছিয়ে রয়েছে বাংলাদেশ দল, হাতে রয়েছে ৮টি উইকেট।

শুরুটা হয় বোলারদের হাত ধরেই। আগের দিন ২৫৮ রান দিয়ে নিউজিল্যান্ডে ৫ উইকেট তুলে নেয় সফরকারীরা। দ্বিতীয় দিন সকালে বাজিমাত করেন বোলাররা। শরিফুল ইসলাম, তাসকিন আহমেদরা যেমন নিখুঁত লাইন-লেংথ আর গতি দিয়ে পরাস্থ করেছেন কিউই ব্যাটারদের, তেমনি মেহেদী মিরাজও বুঝিয়েছেন ঘূর্ণি বলের মাহাত্ম্য। এতে আগের রানের সঙ্গে আজ (রোববার) মাত্র ৭০ রান যোগ করতেই গুটিয়ে যায় ব্ল্যাকক্যাপরা।

৩২৮ রানে স্বাগতিকদের থামিয়ে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ দল। সেখানে মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসাইন শান্তরা নিজেদের চেনালেন নতুন করে। জয়কে সঙ্গী করে ইনিংসের গোড়াপত্তন করতে নেমে প্রথম জুটিতেই ৪৩ রান যোগ করেন সাদমান। বাঁহাতি পেসার নেইল ওয়াগনরের বলে ক্যাচ দিয়ে সাদমান ফেরেন ২২ রান করে। মোকাবেলা করেন ৫৫টি বল।

এরপর প্রতিরোধ গড়ে তোলেন জয় ও শান্ত। ২১ বছরের তরুণ জয় টেস্ট মেজাজে খেললেও আগ্রাসী ছিলেন শান্ত। ফিফটির স্বাদটা তাই তিনিই আগে পেয়ে যান। ৯০ বলে ৬ চার ও ১ ছয়ে হাফ সেঞ্চুরির দেখা পান শান্ত। যা তাঁর ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট ফিফটি।

খানিক পর একই পথে হাঁটেন তরুণ তুর্কি জয়ও। তুলে নেন নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম অর্ধশতক। জয়ের এই ফিফটি-টি আসে ১৬৫ বলে। যেখানে ছিল ৫টি চারের মার। 

ফিফটি পূরণের কিছুক্ষণ পরই যেন খেই হারিয়ে বসেন শান্ত। ওয়াগনরের ফুল লেন্থের আউট সুইং করা বলে ব্যাট চালিয়ে ধরা পড়েন গালিতে। যাতে সমাপ্তি ঘটে ১০৯ বলে ৬৪ রানের ঝকঝকে ইনিংসটি। শান্তের এই ইনিংসে ছিল ৭ চার ও ১ ছয়ের মার। তার আউটে ভেঙে যায় দ্বিতীয় উইকেটে তোলা ১০৪ রানের জুটিও। 

এরপর অধিনায়ক মোমিনুল হককে সঙ্গে নিয়ে দিনের বাকিটা সময় নির্বিঘ্নে কাটিয়ে দেন জয়। দ্বিতীয় দিন শেষে ২ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ১৭৫-এ। যেখানে প্রথম ইনিংসে কিউইদের থেকে এখনও ১৫৩ রানে পিছিয়ে টাইগাররা।

আগামীকাল (সোমবার) ম্যাচের তৃতীয় দিন মাহমুদুল হাসান জয় ৭০ এবং মোমিনুল হক সৌরভ ৮ রান নিয়ে আবারও ব্যাটিং শুরু করবেন।

এএইচ//এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি