ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

অনাহারে ৩ কোটি মানুষের প্রাণহানির আশঙ্কা : ডব্লিউএফপি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৩, ১৭ এপ্রিল ২০২০

বিশ্ব খাদ্য সংস্থার (ডব্লিউএফপি) প্রধান ডেভিড বেসলে করোনা ভাইরাসের কারণে বিশ্বজুড়ে অসহায় ও দুস্থ মানুষদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন। কানাডাভিত্তিক সংবাদমাধ্যম গ্লোব অ্যান্ড মেইলকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি এ আহ্বান জানান।

ডব্লিউএফপির প্রধান ডেভিড বেসলে বলেন, করোনার কারণে বিশ্বের অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য জাতিসংঘ তহবিল গঠন না করলে এক ভয়াবহ পরিণতি হতে পারে। বিভিন্ন দেশের সরকারের আর্থিক সহায়তায় বিশ্বে প্রায় ১০ কোটি (১০০ মিলিয়ন) মানুষকে খাবার দিচ্ছে ডব্লিউএফপি। এর মধ্যে অন্তত ৩ কোটি (৩০ মিলিয়ন) মানুষ খাবার না পেলে অনাহারে মারা যাওয়ার আশঙ্কা রয়েছে। জীবন বাঁচাতে হলে তাদের মুখে খাবার তুলে দেওয়া ব্যবস্থা করতে হবে।

ডব্লিউএফপির প্রধান বলেন, করোনার কারণে সারাবিশ্বের অর্থনীতি থেমে গেছে। এ পরিস্থিতিতে বিশ্বব্যাপী ডব্লিউএফপিকে অর্থ সহায়তা বন্ধ করে দিতে পারে। ফলে বিপর্যয় আরও বেড়ে যাবে।

শঙ্কা প্রকাশ করে তিনি বলেন, ডব্লিউএফপি অর্থায়ন বন্ধের করলে সর্বনিম্ন ৩ কোটি মানুষ না খেয়ে মারা যাবে। তিন মাসের বেশি সময় ধরে দিনে তিন লাখ মানুষের মৃত্যু হবে। এ কারণে করোনা মোকাবিলায় গৃহীত পরিকল্পনার সঙ্গে অর্থনীতির বিষয়টি বিবেচনা করার কথাও যোগ করেন তিনি।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি