ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

অভিনেতা আব্দুর রাতিন আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৫, ১৯ জুলাই ২০১৭ | আপডেট: ১১:৫০, ২০ জুলাই ২০১৭

চলে গেলেন বরেণ্য অভিনেতা আব্দুর রাতিন। রাজধানীর ধানমণ্ডির ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত মঙ্গলবার দিবাগত রাত ২ টা ৩০ মিনিটে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। ইন্নালিল্লাহি..রাজেউন।
তার বয়স হয়েছিলো ৬৪ বছর। এই গুণী অভিনেতা মৃত্যুতে সংস্কৃতি অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।


চলতি মাসের শুরুতে চিকুনগুনিয়া রোগে আক্রান্ত হয়ে রাজধানীর পুরান ঢাকার ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসাপাতালে ভর্তি হন রাতিন।


পরে  কিডনী ও  লিভারে সমস্যা দেখা দেয়। শারীরিকভাবে খুবই দুর্বল হয়ে পড়েন তিনি। একপর্যায়ে  গত ৬ জুলাই ব্রেইনস্ট্রোক করেন তিনি।


এর আগে কিছুটা চেতন থাকলেও ব্রেইন স্ট্রোক হবার কারণে কোনো রকম কথাও বলতে পারছিলেন না।  
পরবর্তীতে গত ৯ জুলাই তাকে রাজধানীর শাহবাগের বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয় হাসপাতালে নেয়া হয়। কিন্তু অর্থাভাবে রাতিনের সঠিকভাবে চিকিৎসা হচ্ছিলো না।


তবে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর জানিয়েছেন ‘শিল্পীর পাশে’ ফাউন্ডেশন থেকে দু’লাখ টাকা রাতিনের চিকিৎসার জন্য সহায়তা করা হয়।


দু’টি ধারাবাহিক ‘মহাগুরু’ এবং ‘রূপালী প্রান্তর’-এ অভিনয় করছিলেন রাতিন। এই দুটো নাটকেও এটিএম’র সঙ্গে রাতিন অভিনয় করছিলেন। তার হঠাৎ মৃত্যুর খবরে ভীষণ কষ্ট পেয়েছেন এটিএম শামসুজ্জামান।


তিনি বলেন, ‘ঈদের আগেই তো রাতিনের সঙ্গে আমার শেষ দেখা। সেই দেখাই যে শেষ দেখা হবে, তা কে জানতো। রাতিনের বাবার সঙ্গে আমি অভিনয় করেছি। আবার তার সঙ্গেও অভিনয় করেছি। তার অভিনয়ের মধ্যে তার বাবার ছায়া পাওয়া যেতো। রাতিন সর্বোপরি খুব ভালো মনের একজন মানুষ ছিলো। তার এই চলে যাওয়ায় সত্যিই আমাদের অনেক ক্ষতি হলো।


অভিনেতা রাতিন অসংখ্য চলচ্চিত্রে অভিনয় করেছেন। ১৯৭০ সালে মোস্তফা মেহমুদ পরিচালিত ‘নতুন প্রভাত’ ছবির মাধ্যমে চলচ্চিত্রে অভিনয় শুরু করেন। তার অভিনীত ছবিগুলোর মধ্যে রয়েছে ‘দেবদাস’, ‘হারানো সুর’, ‘শুকতারা’, ‘জবাব চাই’, স্নেহের প্রতিদান’, ‘চোরের বউ’, ‘মহান বন্ধু’, ‘লালু সর্দার’, ‘স্বার্থপর’ প্রভৃতি।

তার অভিনীত মঞ্চ নাটকের সংখ্যা প্রায় শতাধিক। নারিন্দার বিনোদ বিবি মসজিদে বুধবার বাদ যোহর প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। বিএফডিসিতে দ্বিতীয় নামাজে জানাজা শেষে তাকে স্বামীবাগে পারিবারিক কবরস্থানে দাফন করার হবে বলে জানা গেছে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি