ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

অযৌক্তিক কর্মহীন হলে আন্দোলনের হুঁশিয়ারি পাটকল শ্রমিকদের

নরসিংদী প্রতিনিধি

প্রকাশিত : ১৬:০৩, ২৯ জুন ২০২০

রাষ্ট্রীয় মালিকানায় আর কোন পাটকল চলবে না বস্ত্র ও পাট মন্ত্রীর এমন বক্তব্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে নরসিংদীর ইউএমসি ও বাংলাদেশ জুটমিল শ্রমিকদের মাঝে। 

শ্রমিক নেতারা বলছেন, কোন আলোচনা ছাড়া শ্রমিকরা এভাবে কর্মহীন হলে মানবেতর জীবনযাপন করতে হবে স্ব-পরিবারে। অযৌক্তিকভাবে কোন সিদ্ধান্ত শ্রমিকদের উপর চাপিয়ে দেয়া যাবে না বলেও হুঁশিয়ারী শ্রমিক নেতাদের। 

নরসিংদীর ইউএমসি জুট মিল শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি শফিকুল ইসলাম মোল্লা বলেন, ‘শ্রমিক বান্ধব সরকার সিদ্ধান্ত নিয়েছেন। তবে এখানেই শেষ নয়, আমাদের দাবি আদায়ে আমরা ইতিপূর্বেও আন্দোলনে সফল হয়েছি। প্রয়োজনে ন্যায্য দাবি আদায়ে আবারও মাঠে নামবে শ্রমিকরা।’ 

এদিকে, আজ সোমবার দুপুরে শ্রমিক নেতাদের সাথে শ্রম প্রতিমন্ত্রীর বৈঠক রয়েছে। এতে শ্রমিকদের পক্ষে সিদ্ধান্ত না হলে ডাক আসতে পারে আন্দোলনের। 

ইতমধ্যেই সরকারের পক্ষ থেকে রাষ্ট্রায়ত্ব মিলগুলো সরকারি-বেসরকারি অংশিদারিত্ব বা পিপিপি’র আওতায় পরিচালনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে তার আগে পরিশোধ করা হবে শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা। এজন্য বাজেট হতে প্রায় ৫ হাজার কোটি টাকা বরাদ্দ দেয়া হবে। 

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন পাটকল করপোরেশন-বিজেএমসির ব্যবস্থাপনায় চালু কারখানার সংখ্যা ২৫টি। রাষ্ট্রায়ত্ত ২৫টি পাটকলে এই মুহূর্তে ২৪ হাজার ৮৮৬ জন স্থায়ী শ্রমিক রয়েছেন। তাদের গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে অবসর দেওয়ার কথা জানানো হয়েছে। 

এআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি