ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

অস্ট্রিয়ায় সহস্রাধিক বাংলাদেশি শিক্ষার্থী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫০, ১ জুলাই ২০১৭ | আপডেট: ০৮:৩০, ৩ জুলাই ২০১৭

উচ্চশিক্ষার জন্য মধ্য ইউরোপের সমৃদ্ধ দেশ অস্ট্রিয়ায় আছে সহ¯্রাধিক বাংলাদেশি শিক্ষার্থী। জাতিসংঘের বেশ কয়েকটি উন্নয়ন সংস্থার সচিবালয় থাকায় সেখানেও কর্তব্যরত আছেন অনেকেই। কিন্তু তারপরও শুধুমাত্র না জানার কারণেই উচ্চ শিক্ষার জন্য অস্ট্রিয়া যেতে ইচ্ছুক অনেক শিক্ষার্থীই বঞ্চিত হচ্ছেন। এজন্য প্রচারণা বাড়ানোর তাগিদ দিলেন রাষ্ট্রদূত।
বিশ্বখ্যাত ভিয়েনা ইউনিভার্সিটির অবস্থান অস্ট্রিয়ার রাজধানীতে। বিদেশি শিক্ষার্থীদের মধ্যে এখানেও আছে বাংলাদেশের বহু শিক্ষার্থী। ইউরোপের পুরনো বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ভিয়েনা বিশ্ববিদ্যালয় অন্যতম। ১২০টির বেশি ডিগ্রি প্রোগ্রাম পড়ার সুযোগ রয়েছে বিশ্ববিদ্যালয়ে। ২২টি ব্যাচেলর প্রোগ্রাম, ২৯টি মাস্টার্স প্রোগ্রাম, ৪৯টি ডিপ্লোমা প্রোগ্রাম এবং ২৪টি টিচার অ্যাক্রিডিয়েশন প্রোগ্রাম ছাড়াও ৮০টি ক্ষেত্রে ডক্টরাল প্রোগ্রাম পড়াশোনার সুযোগ রয়েছে।
পড়ালেখা শেষে জাতিসংঘের বিভিন্ন উন্নয়ন সংস্থায় কর্মরত আছেন বাংলাদেশিরাও; বললেন, শুধুমাত্র না জানার কারণেই সুযোগবঞ্চিত হচ্ছেন যোগ্য বাংলাদেশী তরুণরা।
অস্ট্রিয়ার নাগরিকদের সমান বেতনেই পড়ার সুযোগ আছে অস্ট্রিয়ার সব বিশ্ববিদ্যালয়ে। বিশেষ বিশেষ ক্ষেত্রে সরকার ও ইউরোপিয়ান ইউনিয়নের বৃত্তিতেই উচ্চশিক্ষা নেয়ার সুযোগও বিস্তর বলে জানান অস্ট্রিয়ায় নিযুক্ত বাংলাদেশের এ রাষ্ট্রদূত।
আবু জাফর মনে করেন, শুধু জনসচেতনা আর প্রচারণাই পারে উচ্চশিক্ষায় এই সুযোগগুলো কাজে লাগাতে ।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি