ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

আজ ঢাকা আসছেন সুষমা স্বরাজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৮, ২২ অক্টোবর ২০১৭

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ দু’দিনের সফরে আজ রোববার দুপুরে ঢাকায় আসছেন। ঢাকায় পৌঁছার পর তিনি বাংলাদেশ-ভারত যৌথ পরামর্শক কমিটির (জেসিসি) বৈঠকে যোগ দেবেন।

জেসিসির বৈঠকে দু’দেশের মধ্যকার দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হবে। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গৃহীত সিদ্ধান্তগুলো পর্যালোচনা করা হবে। দ্বিপাক্ষিক ইস্যুগুলোর বাইরেও রোহিঙ্গা সংকট নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হবে সুষমার এই সফরে। পররাষ্ট্র মন্ত্রনালয় সূত্রে জানা গেছে এসব তথ্য।

গত ২৫ আগস্টের পর থেকে এ পর্যন্ত বাংলাদেশ মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা ১০ লাখ রোহিঙ্গাকে মানবিক কারণে আশ্রয় দিয়েছে। বাংলাদেশিদের পাশাপাশি বিশ্ব সম্প্রদায় চায় স্বল্পতম সময়ের মধ্যে এসব রোহিঙ্গা নিরাপদে স্বদেশে ফিরে যাক।

 মিয়ানমারের উপর অনবরত চাপ সৃষ্টি করা হচ্ছে। নিকট প্রতিবেশী ও ঘনিষ্ঠ বন্ধু হিসাবে ভারতকেও চায় বাংলাদেশ। ভারত রোহিঙ্গা সংকটে বাংলাদেশের পাশে থাকার অঙ্গীকার করেছে। দফায় দফায় ত্রাণ সহায়তা দিয়েছে। এখন বাংলাদেশের প্রত্যাশা ভারত সক্রিয় ও বলিষ্ঠ ভূমিকা রাখুক।

সূত্র থেকে জানা যায়, জেসিসির বৈঠকে অভিন্ন সন্ত্রাস ও উগ্রপন্থার বিরুদ্ধে যৌথ দৃঢ় পদক্ষেপ তথা নিরাপত্তা সহযোগিতা, জ্বালানি, বাণিজ্য, সীমান্ত যোগাযোগ, পানি ব্যবস্থাপনা, শিপিং, বিদ্যুত্, রেল, যোগাযোগ অবকাঠামো কানেকটিভিটিসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা হবে।

সুষমা স্বরাজ বিশেষ বিমানযোগে দুপুরে ঢাকায় কুর্মিটোলায় বঙ্গবন্ধু বিমান ঘাঁটিতে এসে পৌঁছলে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী তাঁকে স্বাগত জানাবেন। বিকাল চারটায় হোটেল সোনারগাঁও-এ জেসিসির বৈঠক অনুষ্ঠিত হবে।

সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন সুষমা স্বরাজ। রাতে পররাষ্ট্রমন্ত্রীর নৈশভোজে যোগ দেবেন। আগামীকাল সকালে বিএনপি চেয়ারপার্সন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া সুষমা স্বরাজের সঙ্গে সাক্ষাৎ করবেন।

 সোমবার সকালে তিনি বারিধারায় ভারতীয় হাইকমিশনে ভারত সরকারের অর্থায়নে বাস্তবায়নাধীন ১৫টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন। দুপুরে বিশেষ বিমানযোগ নয়াদিল্লীর উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যাবেন।

/ এম / এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি