ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

আজ শেষ দিনের ফোক ফেস্ট মাতাবেন যারা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৮, ১৭ নভেম্বর ২০১৮ | আপডেট: ১৫:৪৫, ১৭ নভেম্বর ২০১৮

রাজধানীর আর্মি স্টেডিয়ামে তিন দিনব্যাপী আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসব-২০১৮ এর শেষ দিন আজ শনিবার। উৎসব শুরু হবে সন্ধ্যা ৬টায়, চলবে রাত ১২টা পর্যন্ত। আজ যাদের পরিবেশনা থাকছে-

শাফকাত আমানত আলী

১৯৬৫ সালে লাহোরে জন্ম গ্রহণ করেন শাফকাত আমানত আলী। মাত্র চার বছর বয়স থেকেই সংগীতের তামিল নেন ওস্তাদ আমানত আলী খানের এই ছেলে। সুফি ও লোকজ সংগীতের জন্যও সমাদৃত তিনি। তবে উপমহাদেশে ব্যাপক পরিচিতি পান বলিউডে গান গেয়ে। কোক স্টুডিওর প্রায় সব সিজনেই জনপ্রিয়তা পায় তার গাওয়া গান।

লাস মিগাস

বার্সেলোনার ব্যান্ড দলটি যাত্রা শুরু করে ২০০৪ সালে। তাদের গানকে নির্দিষ্ট কোনও ঘরানায় ফেলা যায় না। দলের কাণ্ডারি চার কন্যা-বেগো সালাযার, মারতা রোবলস, আলিশিয়া গ্রিলো ও রসার লসকস।

বাউল কবির শাহ

বাউলসম্রাট শাহ আব্দুল করিমের কাছে গানে হাতেখড়ি। ১৯৭৬ সালের ১ জানুয়ারি জন্ম তার। সংগীত চর্চা শুরু করেন ১৩ বছর বয়স থেকেই। দরদি গায়কি দিয়ে দর্শক মাতিয়ে রাখেন তিনি। বিচ্ছেদ ভাবের গান, ভাটিয়ালি, মুর্শিদী গানে তিনি বিশেষ পারদর্শী।

শায়ান চৌধুরী অর্ণব

বাংলাদেশের সঙ্গীতাঙ্গনের এক উজ্জল নক্ষত্রের নাম শায়ান চৌধুরী অর্ণব। অর্ণব নামেই দেশ জুড়ে তার পরিচিতি। তার গানে নতুন করে জেগে উঠেছে একটা প্রজন্ম। তার জন্ম ১৯৭৯ সালের ২৭ জানুয়ারি। ক্লাস সেভেনেই অর্ণব হাতে তুলে নেন এসরাজ। পরে পড়তে যান শান্তিনিকেতন। সেখান থেকে ফিরে বন্ধুরা মিলে তৈরি করেন ব্যান্ড ‘বাংলা’। তুমুল জনপ্রিয়তা পেলেও ভেঙে যায় ব্যান্ডটি। গানে প্রতিদিনের জীবনযাপনের ছাপ থাকায় তরুণদের মধ্যে ব্যাপক জনপ্রিয় অর্ণব।

নকশিকাঁথা

২০০৭ সালে গড়ে ওঠে ব্যান্ড ‘গানওয়ালা’। বিভিন্ন সামাজিক সংকট নিয়ে গান করত তারা। ২০১১ সাল থেকে লোকগান নিয়ে মেতে ওঠে দলটি। নাম বদলে হয় ‘নকশিকাঁথা’।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি