ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

আন্তর্জাতিক ওয়েবনিয়ার ‘বাংলা বিপ্লবী উপন্যাসের ধারা’ অনুষ্ঠিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৫, ১৯ জুলাই ২০২০

নর্দান বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের উদ্যোগে আজ (১৯ জুলাই) অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক ওয়েবনিয়ার ‘বাংলা বিপ্লবী উপন্যাসের ধারা’। এতে সভাপতিত্ব করেন উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও বিশিষ্ট গবেষক ড. মাসুদ রহমান। আলোচক ছিলেন যুক্তবাজ্যে লন্ডনপ্রবাসী মুক্তিযুদ্ধ ও নজরুল গবেষক অধ্যাপক ড. তাহা ইয়াসিন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন কবি ও মাসিক মোহনা সম্পাদক ইসরাফিল হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলা বিভাগের প্রধান ও বহুমাত্রিক লেখক ড. রকিবুল হাসান।

অনুষ্ঠানে বিভিন্ন পর্যায়ে আলোচনা করেন- পশ্চিমবঙ্গের বাঁকুড়ার খাতড়া আদিবামি কলেজের অধ্যাপক ড. সত্যজিৎ দত্ত, বিশিষ্ট গবেষক ও শিশুসাহিত্যিক ড. জ্যোৎস্নালিপি, বঙ্গবন্ধু গবেষক মাসুদ রানা, বাংলা বিভাগের শিক্ষক শারমিন সুলতানা তন্বী ও বাংলা টিভির সংবাদ উপস্থাপক শাকিল আহমাদ রুমী। সেমিনারে যুক্ত ছিলেন- ভূমি গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর মিলন হাসান, কবি হুমায়ুন কবীর, ড. শাফিক আফতাব, চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাব্বির আহমেদ এবং বিভাগীয় শিক্ষার্থীবৃন্দ।

আলোচনার শুরুতেই মুজিববর্ষ উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাচিত্তে স্মরণ করা হয়। কৃতজ্ঞতা জানানো হয় নর্দান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে বিশেষ করে ট্রাস্টি বোর্ডের মাননীয় চেয়ারম্যান ও প্রখ্যাত গবেষক প্রফেসর ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহকে। তিনি পুঁজির চিন্তা না করে, শহীদের রক্তে অর্জিত মাতৃভাষার সেবার লক্ষে বাংলা বিভাগ প্রতিষ্ঠা করে অসামান্য দেশপ্রেমের পরিচয় রেখেছেন। বাংলা বিভাগকে সফলতার সাথে এগিয়ে নিয়ে যাবার জন্য মাননীয় উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেনকে বাংলা বিভাগের পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়।

আলোচনা বক্তরা বলেন- ভারতের স্বাধীনতা আন্দোলনে স্বদেশী আন্দোলন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। অগ্নিযুগ হিসেবেই যেটি বেশি পরিচিত। এই অধ্যায়কে এড়িয়ে ভারতের স্বাধীনতার অপূর্ণ ও অসম্পন্ন। ভারতের স্বাধীনতা আন্দোলনে যুগান্তকারী  হিসেবে বিবেচিত স্বদেশী আন্দোলন। পরাধীন দেশে শাসকের বিরুদ্ধে যেকোন ধরণের সাহিত্য সৃষ্টি মানেই বিপ্লবের আগুন জ্বালিয়ে দেয়া। এর ফলে লেখককে যে কোন ধরণের মূল্য দেবার জন্য প্রস্তুত থাকতে হতো। ফলে অন্য যে কোন সাধারণ সময়ের চেয়ে এ সময়ের সাহিত্য যেমন অতীব গুরুত্বপূর্ণ, তেমনি এসব সাহিাত্যকরাও  জাতির কাছে চির সম্মানের আসনে অধিষ্ঠিত হন।

স্বদেশী আন্দোলন মূলত গড়ে উঠেছিল আত্মশক্তির ভিত্তির উপর নির্ভর করে। এই আন্দোলন ব্রিটিশশাসিত ভারতের প্রথম ব্যাপক জাতীয় আন্দোলন হিসেবে প্রতিষ্ঠা পায়। সে সময়ের কবি-সাহিত্যিকরাও কলমের মাধ্যমে এই আন্দোলনকে আরো তীব্র ও গতিশীর রূপদান করেছিল। ফলে সেসব সৃষ্টি অগ্নিময়কে ধারণকে নির্মির্তি পায়। সব দেশেরই যে কোন ক্রান্তিকাল-দুঃসময়-যুদ্ধ-বিগ্রহ-পরাধীনতার যন্ত্রণা কবি-সাহিত্যিক-শিল্পীদের ব্যাপকভাবে নাড়া দেয়।সেই যন্ত্রণাই তাদেও সৃষ্ট সাহিত্য ও শিল্পকর্মে রূপ নেয়। আমাদের ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও নব্বইয়ের স্বৈরাচার বিরোধী আন্দোলন সাহিত্যেও ক্ষেত্রে নতুন নতুন মাত্রা যোগ করেছিল। সাহিত্যে এসেছিল নতুন রূপ ও ভিন্নতর গতি। ব্রিটিশবিরোধী আন্দোলনে স্বদেশী আন্দোলনও সাহিত্যেও একটি বিরাট অধ্যায় হয়ে উঠেছিল। অসংখ্য কবিতা-গল্প-নাটক-উপন্যাস-প্রবন্ধ রচিত হয়েছে স্বদেশী আন্দোলনকে কেন্দ্র করে। পত্রিকা প্রকাশ হয়েছে এই আন্দোলনকে ধারণ করে। ফলে স্বদেশী আন্দোলন  সাহিত্যের গতি-প্রকৃতি বদলিয়ে নতুন এক অধ্যায় ও ধারা তৈরি করেছিল। স্বদেশী আন্দোলনে প্রবল গতি সৃষ্টি করেছিল বঙ্গভঙ্গ। বঙ্গভঙ্গ বাঙালীর জীবনে বিরাট এক আঘাত, যা সাহিত্যিকের চিন্তা-জগতেও বিশাল এক পরিবর্তন ঘটায়। জাতির সংকট তাঁদের ভাবিত করে। 

কবি-সাহিত্যিক-শিল্পীরাও অনুধাবন করেন জাতির এই সংকটে বিপ্লব ঘটানো অনিবার্য ও অপরিহার্য। এ ভাবনা থেকেই  লেখকরা তাঁদের সাহিত্যকর্মে বিপ্লবী মনোভাব সৃষ্টি করে সাধারণ যুবকদের চেতনায় আগুন জ্বালিয়ে দেবার চেষ্টা করেছিলেন। তাঁদের সাহিত্যকর্মে সুনির্দিষ্ট একটা ম্যাসেজ ছিল। সেসময় গতানুগতিক সাহিত্যকর্ম পাঠকের কাছে অপ্রয়োজনীয় হয়ে ওঠে। দেশমাতৃকাকে মুক্ত করতে যে সাহিত্য অগ্নিবারুদের মতো কাজ করে, সেই সাহিত্যই তাঁদের কাছে কাক্সিক্ষত ও আদরণীয় হয়ে উঠেছিল। কারণ এটা ছিল সময়ের প্রয়োজন।

এসব সাহিত্য বিপ্লবীদের যেমন অনুপ্রাণিত করেছিল, তেমনি ইতিহাসের স্বাক্ষর হিসেবেও এর গুরুত্ব অপরিসীম। এই অগ্নিসময়ে স্বদেশী আন্দোলনকে কেন্দ্র করে সাহিত্যকর্ম করেছেন বঙ্কিমচন্দ্র, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, গিরিশচন্দ্র ঘোষ, দ্বিজেন্দ্রলাল রায়, অমৃতলাল বসু, রজনীকান্ত সেন,গোবিন্দচন্দ্র রায়, বিজয়চন্দ্র মজুমদার, কার্তিকচন্দ্র দাশগুপ্ত, সতীনাথ ভাদুড়ি, প্রমথনাথ রায় চৌধুরী, গিরীন্দ্রমোহিনী দাসী এবং সত্যেন্দ্রনাথ দত্ত-এর নাম বিশেষভাবে উল্লেখযোগ্য। তাঁদেন সাহিত্যসৃষ্টি  যুবসমাজের মধ্যে স্বদেশী আন্দোলন সম্পর্কে ব্যাপক আলোড়ন তৈরি করেছিল। ফলে যুবসমাজ ব্যাপকভাবে স্বদেশী আন্দোলনের সাথে যুক্ত হয়েছিল। ভারতকে মুক্ত করাই ছিল তাদের একমাত্র প্রতিজ্ঞা। ভারতমুক্তির জন্য তারা হাসতে হাসতে মৃত্যুর সোপানে জীবন লিখে দিয়েছিল। স্বদেশী আন্দোলন নিয়ে বাংলা সাহিত্যে কালজয়ী বেশ কিছু উপন্যাস সৃষ্টি হয়েছে। সে-সব উপন্যাস বিপ্লবীদের কাছে ‘ধর্মগ্রন্থে’র মতো পবিত্রতা পেয়েছিল। 

স্বদেশী আন্দোলনভিত্তিক প্রথম উপন্যাস রচনা করেন বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়। বঙ্কিমচন্দ্রের ‘আনন্দমঠ’ রাজনৈতিক উপন্যাস না হলেও কালের যাত্রায় রাজনৈতিক উপন্যাসের তিলকটিই এ-উপন্যাসের কপালে লেগে গেছে। বঙ্কিমচন্দ্র সচেতনভাবে ব্রিটিশবিরোধী আন্দোলনকে কেন্দ্র করে পূর্ণাঙ্গ কোন উপন্যাস রচনা করেন নি ।  উপন্যাসের নাম ‘আনন্দমঠ’ (১৮৮৪) । স্বদেশী প্রেক্ষাপটে রচিত বঙ্কিমচন্দ্রের ‘আনন্দমঠ’ একদিকে সাহিত্যিক-চিত্তে যেমন আলোড়ন তৈরি করেছিল, তেমনি বিপ্লবীদের বিপ্লবী-দীক্ষা নিতেও উদ্বুদ্ধ করেছিল। এই উপন্যাসের মাধ্যমেই বঙ্কিমচন্দ্র নিজেকে ‘জাতিসংগঠক’ হিসেবে প্রতিষ্ঠা করতে সক্ষম হন। এই উপন্যাসে ব্যবহৃত ‘বন্দেমাতরম্’ গানটি তার প্রকৃষ্ট প্রমাণ। ভারতীয় জাতীয় কংগ্রেসের অধিবেশনে ১৮৯৬ সালে সর্বপ্রথম ‘বন্দেমাতরম্’ গানটি রাজনৈতিক প্রেক্ষাপটে স্থান পায়। এছাড়া ১৯০৫ সালে সংগঠিত স্বদেশী আন্দোলনকে ‘বন্দেমাতরম্’ হিসেবেও আখ্যায়িত করা হয় বঙ্কিমচন্দ্রের ‘আনন্দমঠ’ ব্যবহৃত গান ‘বন্দেমাতরম্’-এর অনুসারে। দেশকে মা বলে মনে করে স্বাধীনতাসংগ্রামের ইতিহাসে এ গানটি একটির অবদান বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ঘরে-বাইরে’ (১৯১৬), শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের (১৮৭৬-১৯৩৮) ‘পথের দাবী’ (১৯২৬) কাজী নজরুল ইসলামের (১৮৯৯-১৯৭৬) ‘কুহেলিকা’ (১৯৩১) -এই তিনটি উপন্যাস বাংলা সাহিত্যের স্বদেশী আন্দোলনভিত্তিক উপন্যাসের ক্ষেত্রে বিশেষভাবে উল্লেখযোগ্য। ব্রটিশশাসিত ভারতবর্ষের নানামাত্রিক আন্দোলন ও ইংরোজের দুঃশাসন সেসময় অনেক লেখকের রক্ত-কালিতে ফণা হয়ে ফুটে উঠেছিল। 

রবীন্দ্রনাথের গল্পে ব্রিটিশবিরোধী আন্দোলন কখনো কখনো জায়গা করে নিলেও উপন্যাস হিসেবে পাওয়া যায় ‘ঘরে-বাইরে’। স্বদেশী আন্দোলনকে ঘিরে এ উপন্যাস রচিত হলেও রাজনৈতিক পূর্ণাঙ্গ উপন্যাস হিসেবে এটিকে অভিহিত করা যায় না। কারণ স্বদেশী আন্দোলনের প্রকৃত স্বরূপ এ উপন্যাসে ধরা পড়েনি। সন্দ্বীপের ভেতর দিয়ে স্বদেশী আন্দোলন বরং এখানে বিকৃত রূপ লাভ করেছে। স্বদেশী আন্দোলনকে ব্যবহার করে নিজে নেতা হয়ে উঠতে চেয়েছেন- যেখানে ব্যক্তিস্বার্থ বড় হয়ে উঠেছে। স্বদেশী আন্দোলনের নেতাদের চরিত্রের সঙ্গে যা কোনভাবেই যায় না। কারণ তাদের কাছে ব্যক্তিস্বার্থ তো দূরে থাক, নিজের জীবনের চেয়েও দেশের স্বাধীনতালাভ তাদের কাছে বড়। সন্দ্বীপে আমরা তা লক্ষ করি না। অনুমান করা হয় সন্দ্বীপ চরিত্রটি অরবিন্দর ছায়া অবলম্বনে তৈরি। কিন্তু বাস্তবে অরবিন্দর সঙ্গে সন্দ্বীপের আদর্শিক মিলের পার্থক্য অনেক। যদি সন্দ্বীপ অরবিন্দর ছায়ায় তৈরি ধারণা করি, তাহলে অরবিন্দ এখানে বিকৃত হয়েছে। বিমলা চরিত্রের ভেতর দিয়েই বোঝা যায় সেসময়ের নারীরা দেশমাতৃকার মুক্তির জন্য কতোটা উদগ্রীব ছিল। দেশের মুক্তির স্বার্থে তারা কতোটা নিবেদিত ছিল। নিখিলেশ চরিত্রে উঠে এসেছে সে সময়ের আর এক বাস্তবতা- ব্যবসা বাণিজ্য ও ধীর স্থীর আপসকামিতা। অগ্নিযুগের পুরোপুরি রাজনৈতিক উপন্যাস হিসেবে ‘ঘরে-বাইরে’ মান্য করা যায় না।

শরৎচন্দ্রের ‘পথের দাবি’ রাজনৈতিক উপন্যাস। শরৎচন্দ্র নিজেও রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। কিন্তু খাঁটি রাজনৈতিক উপন্যাস তিনি একটিই লিখেছেন-‘পথের দাবি’। কিন্তু একটিমাত্র কেন- এ প্রশ্নের উত্তর মেলানো ভারি মুশকিল। ‘পথের দাবী’ উপন্যাসের প্রধান চরিত্র সব্যসাচী বাস্তবতা থেকেই গৃহীত হয়েছিল। স্বদেশী আন্দোলনের বিখ্যাত নেতা এম. এন. রায়ের চরিত্র অবলম্বনে তিনি সব্যসাচী চরিত্র সৃষ্টি করেছিলেন। এম. এন. রায় জার্মানির কাছ থেকে অস্ত্র-বারুদ সাহায্য নিয়ে সশস্ত্র বিপ্লব ঘটিয়ে ব্রিটিশ বিতাড়িত কওে ভারতকে স্বাধীন করতে চেয়েছিলেন। ‘পথের দাবী’র মূল চরিত্র সব্যসাচী তৈরি হয়েছে এম. এন. রায়কে কেন্দ্র করে। ‘পথের দাবী’ বিপ্লবীদের কাছে আদর্শগ্রন্থ হিসেবে মর্যাদা পেয়েছিল। নজরুল অগ্নিযুগের সাহিত্যিকদেও মধ্যে বিশেষভাবে অন্যতম। কবিতা লিখে জেল খেটেছেন। অনশন করেছেন। কবিতার মতো তাঁর উপন্যাসেও সেই অগ্নি-বারুদ ফুটে উঠেছিল। সেই সময়কালই  ছিল অগ্নি-বারুদের উপর দাঁড়ানো। নজরুলের ‘কুহেলিকা’ উপন্যাস ‘পথের দাবী’ প্রভাবিত বলেই স্বীকৃত। এ উপন্যাসের প্রমত্ত দা ও বজ্রপাণি মূলত এম এন রায় ও বিপ্লবী বাঘা যতীন চরিত্র অবলম্বনে নির্মিত হয়েছে।

সতীনাথ ভাদুড়ীর ‘জাগরী’ (১৯৪৫) উপন্যাসটিও বিপ্লবী-ধারা উপন্যাসে গুরুত্বপূর্ণ। সতীনাথ ভাদুড়ী একজন সাহিত্যিক হিসেবে যেমন প্রতিষ্ঠিত তেমনি একজন রাজনৈতিক কর্মী হিসেবেও সক্রিয় ব্যক্তি ছিলেন। সতীনাথ ভাদুড়ী ‘আগস্ট আন্দোলন’-কে (১৯৪২)কেন্দ্র করে রচনা করেন- ‘জাগরী’ (১৯৪৫)। ১৯৪২ সালে ৯ আগস্ট ‘ইংরেজ, ভারত ছাড়’ গান্ধীজির এই অগ্নিগর্ভ উদাত্ত আহ্বানে অসংখ্য মানুষ ঘর থেকে বের হয়ে এসে আগস্ট আন্দোলনে যোগ দিয়েছিল। পরিণতিতে তাদের কারাবরণ করতে হয়েছিল। ফাঁসিতে ঝুলতে হয়েছিল। এসব নিয়েই ‘জাগরী’ সৃষ্টি।গঙ্গাচরণ নাগের মতো প্রাজ্ঞ লেখক স্বদেশী আন্দোলন চলাকালীন সময়ে কলম-যুদ্ধ করেছেন। স্বদেশী আন্দোলনের প্রেক্ষাপটে তিনি লিখেছেন ‘রাখী-কঙ্কণ’ (১৩১৪ ব.) উপন্যাস। ১৩১৪ বঙ্গাব্দে বরিশাল থেকে গ্রন্থকার কর্তৃক এটি প্রকাশিত হয়। অবশ্য উপন্যাসটি সম্পূর্ণ নয়, প্রথম খণ্ড মাত্র। তখন বরিশালে থেকে নীরবে নিভৃতে বসে এ ধরণের উপন্যাস লেখা হয়তো সম্ভব ছিল, কিন্তু সেখান থেকেই এটি প্রকাশ করা কতোটা অসাধ্যকে সাধন করার মতো ব্যাপার ছিল, তা ভাবাও কঠিন। নিঃসন্দেহে লেখক একটা  দুঃসাহসিক কাজ সম্পন্ন করে কৃতিত্ব দেখিয়েছেন। কারণ সেময় বরিশালের স্বদেশী-আন্দোলনের সঙ্গে যেসব তরুণ-তরুণী যুক্ত হয়েছিল,  স্বদেশদ্রোহী আত্মীয়-স্বজনের কাছে তাঁদের ভয়ঙ্করভাবে নিগৃহীত হতে হয়েছিল। এসব ঘটনাকে কেন্দ্র করেই ‘রাখী-কঙ্কণ’ লেখা হয়েছিল। ফলে বরিশালে উপন্যাসটি প্রকাশ করে পাঠকের কাছে পৌছানো ব্যাপারটি সহজসাধ্য ছিল না। এও এক বিপ্লব সাধন করেছিলেন গঙ্গাচরণ নাগ।

নারায়ণচন্দ্র ভট্টাচার্যও  স্বদেশী আন্দোলনকে নিয়ে উপন্যাস লিখেছেন। তাঁর উপন্যাসের নাম ‘নববিধান’ (১৩১৪ব.)।এ উপন্যাসের প্রধান দিক হলো উপন্যাসটিতে সাধারণ মানুষের মধ্যে স্বদেশী আন্দোলন সম্পর্কে সচেতনতা সৃষ্টি করা এবং ব্রিটিশদের অত্যাচারের জবাব দেয়ার জন্য জনগণের মধ্যে আন্দোলন গড়ে তোলা। সে বিবেচনায় উপন্যাসটির গুরুত্বপূর্ণ।সেই সময়কালে এই উপন্যাসটি ‘সুলিখিত উপন্যাস’ হিসেবে প্রশংসিত হয়েছিল। তিনি মূলত গল্পকার ছিলেন।

 এসব কীর্তিমান লেখক ছাড়াও আরো অনেক লেখক অগ্নিযুগ বিশেষ করে স্বদেশী আন্দোলন নিয়ে সাহিত্য সৃষ্টি করেছেন। এসব লেখকও সময়কালে গুরুত্বপূর্ণ ছিলেন। এঁদের মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য রমণীমোহন ঘোষ, রজনীকান্ত চট্টোপাধ্যায়, গঙ্গাচরণ দাশগুপ্ত, জীবেন্দ্রকুমার দত্ত, ইসমাইল হোসেন সিরাজী প্রমুখ। এঁদের অবদান অস্বীকার করার উপায় নেই। মূলত এঁদের অধিকাংশই কবিতার মাধ্যমেই স্বদেশী আন্দোলনকে জনগণের মধ্যে চেতনার অগ্নিবারুদ করে ছড়িয়ে দিতে চেষ্টা করেছিলেন। তবে এখানে নজরুলের নামটি বিশেষভাবে উল্লেখ করা প্রয়োজন। কারণ নজরুলের মতো করে আর কেউ ব্রিটিশ-মসনদ তছনছ করা কবিতা লিখতে পারেননি। কবিতায় তিনিই সবচেয়ে বেশি আগুন জ্বালিয়েছিলেন। ‘আনন্দময়ীর আগমন’ কবিতা লিখে তিনি জেল খেটেছেন। ‘অগ্নি-বীণা’ কাব্য বাজেয়াপ্ত হয়েছে। বিপ্লবী বাঘা যতীনকে নিয়ে লেখা ‘নব-ভারতের হলদিঘাট’ কবিতার জন্য ‘প্রলয়-শিখা’র উপর নিষেধাজ্ঞা জারি হয়েছিল। নজরুল ‘বিদ্রোহী’, ‘রক্তাম্বরধারিণী মা’, ‘আগমনী’, ‘ধুমকেতু’ সহ অসংখ্য বিদ্রোহাত্মক ও প্রতিবাদী কবিতা লিখে ব্রিটিশদের ভিত্তি কাঁপিয়ে দিয়েছিলেন। নজরুলকেও এজন্য চরম মূল্য দিতে হয়েছিল।

অগ্নিযুগে সৃষ্ট সাহিত্য বহুমাত্রিকভাবে গুরুত্বপূর্ণ। এসব সাহিত্য বিপ্লবীদের অনুপ্রাণিত করেছে, দেশপ্রেমে অগ্নিস্পৃহা শক্তি যুগিয়েছে, ভারতবর্ষের স্বাধীনতা অর্জনে অসামান্য ভূমিকা রেখেছে। ফলে এসব সাহিত্য শুধু সৃজনশীলতায় বন্দি নয়- ইতিহাসের উজ্বল স্বাক্ষর হিসেবে সেই সময়ের পুরো ছবিটাও বহন করে। 

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি