ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

আফগানিস্তান নিয়ে ইউএনএইচআরসির বিশেষ অধিবেশন আহ্বান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৯, ১৯ আগস্ট ২০২১ | আপডেট: ২১:২০, ১৯ আগস্ট ২০২১

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা ইউনাইটেড নেশনস হিউম্যান রাইটস কাউন্সিল (ইউএনএইচআরসি) আগামী ২৪ আগস্ট এক বিশেষ অধিবেশন আয়োজন করতে যাচ্ছে।

আফগানিস্তানে মানবাধিকার নিয়ে গুরুতর উদ্বেগ এবং দেশটির বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করতেই এ অধিবেশন ডাকা হয়েছে। এখন পর্যন্ত ভারত, ফ্রান্স, জাপান, পাকিস্তান, যুক্তরাজ্যসহ ৬০টি রাষ্ট্রের সহায়তায় বিশেষ অধিবেশনটি আহ্বান করা হয়েছে। এটি হবে ইউএনএইচআরসির ৩১তম বিশেষ অধিবেশন।   

একটি বিশেষ অধিবেশন আহ্বানের জন্য কাউন্সিলের ৪৭ সদস্যের মধ্যে এক-তৃতীয়াংশের (১৬ বা এরও বেশি) সমর্থন প্রয়োজন। এখন পর্যন্ত কাউন্সিলের ২৯টি দেশ অধিবেশনটি আয়োজনের পক্ষে সমর্থন দিয়েছে। এ ছাড়া ৬০টি পর্যবেক্ষণী দেশ এতে সমর্থন দিয়েছে। বিশেষ অধিবেশনটি প্যালেস দে নেশনসে আগামী মঙ্গলবার সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। 

বৈঠকটি জাতিসংঘের ছয়টি ভাষায় সরাসরি ওয়েবকাস্ট করা হবে। করোনা ভাইরাস কোভিড-১৯ এর সতর্কতামূলক পদক্ষেপের কারণে বেশিরভাগ কার্যক্রমগুলো অনলাইনে দেওয়া হবে। গণমাধ্যমগুলোকে ওয়েবকাস্ট থেকে বৈঠকটির কার্যক্রম অনুসরণ করার অনুরোধ করা হয়েছে। 

এই বিশেষ অধিবেশনের প্রেক্ষিতে আগামী সোমবার একটি সাংগঠনিক বৈঠক আহ্বান করেছে কাউন্সিল। বৈঠকটিতে বিশেষ অধিবেশন নিয়ে বিস্তারিত ঘোষণা দেয়া হবে। সাংগঠনিক বৈঠকটিও ওয়েবকাস্ট করা হবে। 

গত ১৭ আগস্ট অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের সমন্বয়কারী এবং আফগানিস্তানের যৌথ অনুরুধের প্রেক্ষিতে এই বিশেষ অধিবেশনটি আয়োজন করা হয়েছে। সূত্র:এএনআই

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি