ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

আফগানিস্তানে রাত্রিকালীন কারফিউ জারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৭, ২৫ জুলাই ২০২১ | আপডেট: ১১:৩৪, ২৫ জুলাই ২০২১

আফগানিস্তনে সাম্প্রতিক মাসগুলোতে ব্যাপক আক্রমণ চালিয়েছে তালেবানরা। তাদের ক্রমবর্ধমান সহিংসতা রোধে দেশটিতে রাত্রিকালীন কারফিউ জারি করেছে আফগান কর্তৃপক্ষ।

শনিবার (২৪ জুলাই) দেশটির ৩৪টি প্রদেশের মধ্যে ৩১টি প্রদেশে রাত্রিকালীন কারফিউ জারি করেছে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

গত মে মাসের শুরুর দিকে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর চূড়ান্ত প্রত্যাহার শুরু হওয়ার পর থেকে তালেবান বিদ্রোহীরা ব্যাপক আক্রমণ চালিয়ে মূল সীমান্ত ক্রসিং, কয়েক ডজন জেলা দখল করে। সেই সঙ্গে কয়েকটি প্রাদেশিক রাজধানীও দখল করে রেখেছে তারা। তালেবানরা এখন আফগানিস্তানের প্রায় ৪০০ জেলার মধ্যে প্রায় অর্ধেক নিয়ন্ত্রণ করছে।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘সহিংসতা রোধ এবং তালেবান আন্দোলন সীমিত রাখতে সারাদেশের ৩১টি প্রদেশে রাতে কারফিউ জারি করা হয়েছে।’

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-মুখপাত্র আহমদ জিয়া সাংবাদিকদের এক পৃথক অডিও বার্তায় বলেন, স্থানীয় সময় রাত ১০টা থেকে ভোর ৪টা পর্যন্ত কারফিউ কার্যকর হবে।

কর্তৃপক্ষ দাবি করেছে, এ সপ্তাহে ঈদুল আজহার ছুটিতে সহিংসতার সাময়িক বিরতির পর গত ২৪ ঘন্টায় বেশ কয়েকটি প্রদেশে ২৬০ জনের বেশি তালেবান যোদ্ধা নিহত হয়েছে। তবে দেশটির কর্তৃপক্ষ এবং তালেবান উভয়ই তাদের দাবিকে অতিরঞ্জিত করে, যা স্বাধীনভাবে যাচাই করা যায় না।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বৃহস্পতিবার বলেছেন, সাম্প্রতিক সপ্তাহগুলোতে যখন এই যুদ্ধ চলছে, তখন মার্কিন বাহিনী তালেবান আক্রমণ প্রতিহত করতে আফগান বাহিনীর সমর্থনে বিমান হামলা চালাতে বাধ্য হয়েছে। 

এ অবস্থায়ও বিদেশী বাহিনীর প্রত্যাহার অব্যাহত রয়েছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি