ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

আয়কর মেলা: প্রথম দিনে আয় ২১৮ কোটি টাকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫১, ১৩ নভেম্বর ২০১৮ | আপডেট: ২২:১৬, ১৩ নভেম্বর ২০১৮

সারাদেশে সপ্তাহব্যাপী আয়কর মেলার প্রথম দিনে ২১৮ কোটি ৪২ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছে। গত বছরের তুলনায় মেলার প্রথম দিনে রাজস্ব আদায়ের পরিমাণ বেড়েছে ১০ কোটি টাকারও বেশি। প্রথম দিনে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি ৫ শতাংশ। তবে এবারের মেলায় গত বছরের চেয়ে সেবাগ্রহীতা ও রিটার্ন দাখিলকারী সংখ্যা বেড়েছে প্রায় দ্বিগুণ। সেবা নেওয়া ও রিটার্ন দেয়া উভয় ক্ষেত্রে প্রবৃদ্ধি ৪০ শতাংশের ওপরে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ তথ্য জানিয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের আধুনিক ব্যবস্থাপনা এবং করদাতা-সেবার উজ্জ্বলতম নিদর্শন হলো আয়কর মেলা। আয়করের মতো কঠিনবিষয়কে নিয়ে মেলার আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ড কেবল চমক সৃষ্টিই করেনি, বরং জনসেবার ক্ষেত্রে নতুন উদাহরণ তৈরি করেছে। ২০১৮ সালে দেশব্যাপী সর্বাধিকসংখ্যক ভেন্যুতে আয়কর মেলার আয়োজন করা হচ্ছে। কর আহরণের পাশাপাশি সামাজিক ন্যায় বিচার ও সমতা নিশ্চত করাই কর বিভাগের প্রধান কাজ। এ ধারাবাহিকতায় ‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’- স্লোগানকে সামনে রেখে এ বছর আয়কর মেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায় বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ’ ।

আজ ১৩ নভেম্বর (মঙ্গলবার) সপ্তাহব্যাপী আয়কর মেলা ২০১৮ এর প্রথম দিন। আজ রাজধানী ঢাকাসহ দেশের ৮টি বিভাগ, ৪টি জেলা এবং ৭টি উপজেলাসহ মোট ১৯টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে। মেলার প্রথম দিন করদাতা ও সেবা গ্রহীতাদের পদচারণায় মুখর ছিল মেলা। বিশেষ করে নারী ও তরুণ করদাতাদেরও ভীড় ছিল লক্ষ্যণীয়। মেলার প্রথম দিন সারাদেশে করদাতারা ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে কর প্রদান ও সেবা গ্রহণ করেছেন।

প্রথম দিন মেলা সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীন ভাবে চলে। প্রথম দিন আয়কর সংগ্রহ হয়েছে ২১৮ কোটি ৪২ লক্ষ ৭৭ হাজার ৪৮ টাকা। মেলার পরিধি গতবছরের মেলার চেয়ে কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে। প্রতিদিন মেলা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে। মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলায় আসা মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য রয়েছে আলাদা বুথ। মেলায় করদাতাদের যাতায়াতের সুবিধার জন্য রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা থেকে ১৫টি শাটল বাস নিয়োজিত রয়েছে।

আজ সকাল ৯টায় ঢাকার বেইলী রোডস্থ অফির্সাস ক্লাবে আয়কর মেলার উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এমপি উপস্থিত ছিলেন। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও চেয়ারম্যান জাতীয় রাজস্ব বোর্ড মো. মোশাররফ হোসেন ভূইয়া, এনডিসি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

আয়কর মেলার প্রথম দিন মেলায় বাড়তি আকর্ষণ যোগ করে শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত অনুষ্ঠান কর শিক্ষণ ফোরাম। ভবিষ্যত আয়কর দাতা সৃষ্টি ও শিক্ষার্থীদের মধ্যে কর সচেতনতা তৈরির জন্য এটি এনবিআরের উদ্বোধনী পদক্ষেপ। কর শিক্ষণ ফোরামের আওতায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মেলা পরিদর্শন ও কর বিষয়ে ধারণা লাভ করবেন। কর বিষয়ে ধারণা লাভের পর কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এরই অংশ হিসেবে মঙ্গলবার মেলার প্রথম দিন রাজধানীর ভিকারুনন্নিছা নূন উচ্চ বিদ্যালয়ের ২ জন শিক্ষকের নেতৃত্বে ৯ম থেকে একাদশ শ্রেণির ৪০ জন ছাত্রী অংশ নেয়। এরপর তাদের নিয়ে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ১০ জন ছাত্রীকে বিজয়ী ঘোষণা করা হয়। বিজয়ী ১০ জন ছাত্রীকে সনদপত্র ও বই প্রদান করা হয়। ছাত্রীদের মাঝে সনদপত্র ও পুরুস্কার বিতরণ করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জিয়া উদ্দিন মাহমুদ। পাশাপাশি ভিকারুনন্নিছা নূন উচ্চ বিদ্যালয়কে সনদপত্র প্রদান করা হয়।

এসএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি