ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ইউজিসির সঙ্গে ফের বৈঠকে উপাচার্যরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৫, ২৬ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ১৮:৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২০

উপাচার্যের সঙ্গে বৈঠকে বসেছে ইউজিসি- সংগৃহীত

উপাচার্যের সঙ্গে বৈঠকে বসেছে ইউজিসি- সংগৃহীত

সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন’র (ইউজিসি) সিদ্ধান্তে পিছিয়ে যায় পাঁচটি বিশ্ববিদ্যালয়। ফলে উপাচার্যদের সঙ্গে আবারও বৈঠকে বসেছে ইউজিসি।

আজ বুধবার বিকালে রাজধানীর আগারগাঁওয়ে ইউজিসি ভবনে এ বৈঠক শুরু হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের এ নিয়ন্ত্রক সংস্থাটির জনসংযোগ বিভাগের কর্মকর্তা শামসুল আরেফিন বলেন, ‘অধিকাংশ বিশ্ববিদ্যালয় সমন্বিত পদ্ধতিতে এগিয়ে যাওয়ার পক্ষে। সেক্ষেত্রে বুধবারের সভায় সবার মতামত নিয়ে মার্চের প্রথম দিকে একটি রূপরেখা দেয়ার চেষ্টায় ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ আবারও সব উপাচার্যদের নিয়ে বৈঠকে বসেছেন। বৈঠকের মাধ্যমে আশা করি ভাল ফল আসবে।’

এর আগে গত ১১ ফেব্রুয়ারি সব উপাচার্যের সঙ্গে ইউজিসির বৈঠকে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি জন্য কেন্দ্রীয়ভাবে সমন্বিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ঐ বৈঠকে একটি খসড়া নীতিমালাও তৈরি করা হয়। বৈঠকের পর ইউজিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সব পাবলিক বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় সম্মত হয়েছে।

তবে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও বুয়েটের শিক্ষা পরিষদ (অ্যাকাডেমিক কাউন্সিল) কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার বিপক্ষে মত দেয়। এরপর বিভিন্ন মহলে বিষয়টি বেশ আলোচনার সৃষ্টি করে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিক্ষার্থীদের দুর্ভোগ ও অভিভাবকদের ব্যয় লাঘবে গত কয়েক বছর ধরে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি সমন্বিত ভর্তি পরীক্ষার মাধ্যমে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির উদ্যোগ নেয়। ইউজিসি উপাচার্যদের নিয়ে বৈঠক করে সিদ্ধান্ত জানালেও তা বর্তমান পরিস্থিতিতে এসে দাঁড়ায়।

উল্লেখ, বর্তমানে দেশে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। এছাড়া, সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি কার্যক্রম চলছে। মেডিকেল কলেজেও সমন্বিত ভর্তি পরীক্ষার ব্যবস্থা রয়েছে।

এমএস/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি