ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

ইএফডি প্রথম লটারি ৫ ফেব্রুয়ারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৯, ৯ ডিসেম্বর ২০২০

ইলেক্ট্রনিক ফিসকাল ডিভাইস (ইএফডি) স্থাপন করা দোকান থেকে কেনাকাটায় লটারির মাধ্যমে পুরস্কারের যে ঘোষণা দিয়েছিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), তার প্রথম লটারি আগামী ৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।

ভ্যাট দিবস উপলক্ষে বুধবার এক সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এই তথ্য জানিয়েছেন।

এই লটারিতে মোট ১০১টি পুরস্কার থাকবে। প্রথম পুরস্কার হবে ১ লাখ টাকা, ২য় পুরস্কার ৫০ হাজার টাকা, তৃতীয় পুরস্কার ২৫ হাজার টাকা (৫টি)। এভাবে ১০ হাজার টাকা পর্যন্ত মোট ১০১টি পুরস্কার থাকবে।

পুরস্কারের টাকা সম্পূর্ণ আয়করমুক্ত হবে বলে জানান এনবিআর চেয়ারম্যান। ১ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারির মধ্যে যারা ইএফডি মেশিন থেকে কেনাকাটা করবেন, তাদের নিয়ে প্রথম লটারি হবে।

ইএফডি থেকে পণ্য কেনার পর গ্রাহকরা যে রিসিট পাবেন সেটাই কুপন হিসাবে গণ্য করে লটারি হবে বলে জানান মুনিম। তিনি বলেন, “আমরা স্বয়ংক্রিয় পদ্ধতিতে স্বচ্ছতা নিশ্চিত করার ইএফডি মেশিন ব্যবহার করছি। কিন্তু ইএফডি ব্যবহার একটি চ্যালেঞ্জ। তাই সাধারণ মানুষকে ইএফডিতে কেনাকাটায় উদ্বোধন করার জন্য আমরা পুরস্কারের ঘোষণা দিয়েছি।”

এনবিআর চেয়ারম্যান জানান, ইতোমধ্যেই ঢাকা ও চট্টগ্রামে এক হাজারের বেশি ইএফডি মেশিন স্থাপন করা হয়েছে। পর্যায়ক্রমে এটা দেশের প্রত্যেকটি জেলা শহরসহ সারা দেশে বিস্তৃত করা হবে।

তিনি বলেন, “রাজস্ব আদায়ে স্বচ্ছতার জন্য আমরা স্বয়ংক্রিয় পদ্ধতি ইএফডির মাধ্যমে ভ্যাট আদায়ের উদ্যোগ নিয়েছি। অটোমেটেড পদ্ধতিতেই ভ্যাট আদায় ও ভ্যাটের হিসাব নিকাশ নিশ্চিত করতে আমরা ভ্যাট অনলাইন প্রকল্পের মাধ্যমে বেশ কিছু মডিউল বাস্তবায়ন করছি।”

গ্রাহক পর্যায়ে ভ্যাট সঠিকভাবে আদায় ও স্বচ্ছতা নিশ্চিত করার জন্য ইলেক্ট্রনিক্স ফিসকাল ডিভাইস ম্যানেজমেন্ট সিস্টেম (ইএফডিএমএস) চালু করেছে এনবিআর।

ভ্যাট সম্পর্কে সাধারণ মানুষকে সচেতনতা বাড়াতে ১০ ডিসেম্বর জাতীয় ভ্যাট দিবস পালন করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। পাশাপাশি ১০ থেকে ১৫ ডিসেম্বর ভ্যাট সপ্তাহ পালন করা হবে। এবারের ভ্যাট দিবসের প্রতিপাদ্য হচ্ছে- ‘মুজির বর্ষের অঙ্গিকার ইএফডিতে এনবিআর’।

এনবিআর চেয়ারম্যান বলেন, এবারের ভ্যাট দিবস উপলক্ষে দেশের সব মোবাইল ফোন অপারেটরের মাধ্যমে এসএমএসে ভ্যাট সম্পর্কে সবাইকে সচেতন করা হবে।

এছাড়া বৃহস্পতিবার এনবিআর সম্মেলন কক্ষে দেশের সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ৯ প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হবে।

পাশাপাশি দেশের সব কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট এবং কোনো কোনো ক্ষেত্রে বিভাগীয় দপ্তরে ওয়েবিনার, প্রতি জেলায় উৎপাদন, সেবা ও ব্যবসায়ী ক্যাটাগরিতে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারীদের সম্মাননা দেওয়া হবে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি