ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ইডিএক্স অনলাইন ক্যাম্পাসের সাথে যুক্ত হলো হাবিপ্রবি

হাবিপ্রবি প্রতিনিধি: 

প্রকাশিত : ২৩:৩৭, ২৪ জুন ২০২০

হার্ভাড এবং এমআইটি বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত “Edx Online Campus” এ সম্প্রতি যুক্ত হয়েছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ফলে হার্ভাড বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে জনপ্রিয় কোর্সটি কিংবা মাইক্রোসফটের এক্সেলের উপর সবচেয়ে সেরা কোর্সটি উত্তরবঙ্গের কোন এক প্রান্তে বসেই ফ্রিতে করতে পারবে হাবিপ্রবির শিক্ষার্থীরা। 

আজ বুধবার (২৪ জুন) বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষক এবং  প্রোগ্রামের উদ্যোক্তা সহকারী অধ্যাপক মো: জুয়েল আহমেদ সরকার বিষয়টি নিশ্চিত করেছেন। 

সাইন্স থেকে শুরু করে ব্যবসায় শাখা কিংবা মানবিক শাখার বিভিন্ন বিষয়ের উপর Microsoft এবং IBM এর মত বিখ্যাত প্রতিষ্ঠান এবং Harvard, MIT এর মত বিশ্ববিদ্যালয়ের কোর্স রয়েছে এই প্ল্যাটফর্মে। বর্তমানে ১৪০ টি প্রতিষ্ঠানের ২৫০০টিরও বেশি কোর্সে সমৃদ্ধ এই প্ল্যাটফর্ম। এই সকল কোর্স ভেরিফাইড সার্টিফিকেটসহ করতে অনেক টাকা লাগে। কিন্তু হাবিপ্রবির শিক্ষার্থীরা করোনা মহামারীর এই সময়ে এই সুবিধাটি ফ্রিতেই গ্রহণ করতে পারবেন।

উল্লেখ্য, হাবিপ্রবি অনলাইন কোর্সের আরেক বিখ্যাত প্ল্যাটফর্ম “Coursera Campus” এ সম্পৃক্ত হয়ে ইতোমধ্যেই সাত হাজারেরও বেশি কোর্সে যুক্ত হয়ে বিগত দেড় মাস সময়ের মধ্যেই হাজারেরও বেশি কোর্স সম্পন্ন করেছে অত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।  
'Edx' এর সাথে হাবিপ্রবির যুক্ত হওয়ার মধ্য দিয়ে শিক্ষার্থীরা নিজের পছন্দমতো বিশ্বের নামি-দামি বিশ্ববিদ্যালয়ের কোর্সসমূহ থেকে তাদের একাডেমিক এর সাথে সম্পৃক্ত এবং দক্ষতামূলক কোর্স করে নিজেদের এগিয়ে নিয়ে আরো একধাপ এগিয়ে গেলেন বলে বিশ্লেষণ করছেন সংশ্লিষ্টরা।

জনপ্রিয় এই অনলাইন প্লাটফর্ম থেকে শিক্ষার্থীরা নিজেদেরকে দক্ষ করবেন তা নয়, সফলভাবে কোর্স সম্পন্নকরণে পাবেন একটি বৈধ সার্টিফিকেট যা তাদের কর্মক্ষেত্রে অনন্য ভূমিকা রাখবে। এমন খবরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন হাবিপ্রবি শিক্ষার্থীরা। পরিসংখ্যান বিভাগের ১৭ব্যাচের শিক্ষার্থী মিরাজুল আল মিশকাত বলেন, " হাবিপ্রবির শিক্ষার্থীদের জন্য এটি অনেক বড় পাওয়া। যার ফলশ্রুতিতে বহিরবিশ্বের নামি-দামি বিশ্ববিদ্যালয় গুলোতে কোর্স করে শিক্ষার্থীরা নিজেকে এগিয়ে রাখতে পারবে এবং নিজেদের সুপ্ত প্রতিভাকে বিকাশিত করার সুযোগ পাবে। আমি আজই রেজিষ্ট্রেশন করলাম, বেশকিছু প্রোগ্রামিং কোর্স করবো ভাবছি"

হাবিপ্রবির 'Edx Online Campus’ এবং Coursera Online Campus এর উদ্যোক্তা এবং সঞ্চালক এ বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মো: জুয়েল আহমেদ সরকার বলেন, "Edx হলো Havard এবং MIT এর যৌথ উদ্যোগে প্রতিষ্ঠা করা অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম। এখানকার কোর্সগুলো অনেক মানসম্মত। এছাড়া আমাদের বিদ্যমান কর্মক্ষেত্রের সাথে সামঞ্জস্যপূর্ণ দারুন কিছু কোর্স আছে এই প্ল্যাটফর্মে। আমি নিজেও কিছু কোর্স করেছিলাম আগে। আমার বিশ্বাস এই সুযোগটি শিক্ষার্থীদেরকে ক্যারিয়ারে এগিয়ে দিবে অনেকখানি। এটি দক্ষতা অর্জনের একটি অন্যন্য সুযোগ। আমাদের শিক্ষার্থীরা এই সুযোগটি কাজে লাগাতে পারলে আমি অনেক খুশি হবো। Online Campus এর সুযোগগুলো তৈরি করার ক্ষেত্রে আমার সহকর্মীরা স্বতঃস্ফুর্ত সহযোগিতা দিয়েছেন। বিশেষ করে 'Edx Online Campus’ তৈরি করার ক্ষেত্রে প্রফেসর ড. ফাহিমা খানম ম্যাডাম এবং Coursera Online Campus এর ক্ষেত্রে মোহাম্মদ মোজাহিদুল ইসলাম, প্রভাষক ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগ, হাবিপ্রবি, অনেক সহযোগিতা করেছেন,  আমি তাদের প্রতি  কৃতজ্ঞ।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি