ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

ইতালির উপকূলে ভাসমান নৌকা থেকে ৫ শতাধিক মানুষ উদ্ধার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৯, ৩০ আগস্ট ২০২১

ইতালির ল্যাম্পডুসা দ্বীপের নিকট পাঁচশোরও বেশি অভিবাসীসহ মাছ ধরার নৌকা ভাসমান

ইতালির ল্যাম্পডুসা দ্বীপের নিকট পাঁচশোরও বেশি অভিবাসীসহ মাছ ধরার নৌকা ভাসমান

ইতালির ল্যাম্পডুসা দ্বীপের নিকট ৫৩৯ জন অভিবাসীসহ একটি জেলে নৌকা উদ্ধার করা হয়েছে। সাম্প্রতিক সময়ে সাগরে ভাসমান অবস্থায় এত অভিবাসীকে একসাথে উদ্ধার করা হয়নি। এদের মধ্যে নারী ও শিশুও আছে। এরা সবাই লিবিয়া থেকে শরণার্থী হবার আশায় ভূমধ্যসাগর পাড়ি দিয়েছিল।

উদ্ধারকৃত অভিবাসীরা ঠিক কোন দেশি এখনও জানা যায়নি। তবে এর আগে ইতালির উপকূল থেকে যেসব শরণার্থীকে উদ্ধার করা হয়েছে তাদের মধ্যে প্রচুর সংখ্যক বাংলাদেশি থাকার ইতিহাস রয়েছে।

লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দেয়া কয়েকজন অভিবাসীর শরীরে নির্যাতনের চিহ্ন দেখা গেছে। ইতালির কৌসুঁলিরা ঘটনার বিস্তারিত জানতে তদন্ত করবে বলে জানিয়েছে।

ডক্টরস ইউদাউট বর্ডারের একজন চিকিৎসক অ্যালিডা সেরা মিয়েরি বলেন, লিবিয়ায় যখন তারা সাগর পাড়ি দেবার জন্য অপেক্ষা করছিলেন তখন এদের কয়েকজনকে শারিরীক নির্যাতন করা হয়।

ইতালির স্থানীয় সংবাদে বলা হচ্ছে, এই অভিবাসীদের কেউ মিথ্যে অভিযোগে লিবিয়ার কারাগারে ছিলেন কি না সেই সম্ভাবনা খতিয়ে দেখছেন তদন্তকারীরা।

ল্যাম্পডুসার মেয়র টোটো মার্টেও এই উদ্ধার কাজকে ‘সাম্প্রতিক সময়ের অন্যতম বড় দল’ বলে আখ্যা দেন।

ইউরোপে ঢোকার জন্য ল্যাম্পডুসা অন্যতম প্রধান বন্দর। মে মাসে কয়েক ঘণ্টার ব্যবধানে সহস্রাধিক অভিবাসী এই দ্বীপে এসে উপস্থিত হয়েছিলেন। এখানে অভিবাসীদের একটি ক্যাম্পও আছে, যেখানে তিনশ’র মতো মানুষের জায়গা হতে পারে। কিন্তু এখন সেখানে ধারণ ক্ষমতার পাঁচগুণ লোক রয়েছে। অনেকের জায়গা হয়েছে ক্যাম্পের বাইরে ধুলিময় সড়কে।

বেশিরভাগ মানুষই এমন দেশ থেকে আসছেন, যারা রাজনৈতিক আশ্রয়ের আবেদন করবার যোগ্য নয়। সূত্র: বিবিসি

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি