ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

ইবির প্রতি আসনে লড়বে ২৭ জন

ইবি প্রতিনিধি

প্রকাশিত : ১৬:৫০, ২ অক্টোবর ২০১৯

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষ অনার্স (স্নাতক) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বে ২৭ জন ভর্তিচ্ছু। মঙ্গলবার রাতে পরীক্ষার আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। এতে ২৩০৫টি (কোটা বাদে) আসনের বিপরীতে মোট ৬১ হাজার ৯৪২টি আবেদন জমা পড়েছে।
 
বুধবার আবেদন প্রক্রিয়া শেষে এসব তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা টেকনিক্যাল উপ-কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মণ।

জানা যায়, ভর্তি আবেদন প্রক্রিয়া গত ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ১ অক্টোবর (মঙ্গলবার) রাত ১২টা পর্যন্ত চলে। এতে চারটি ইউনিটের অধীনে আটটি অনুষদের মোট ৩৪টি বিভাগে ২৩০৫টি (কোটা বাদে) আসনের বিপরীতে জমা পড়েছে মোট ৬১ হাজার ৯৪২টি আবেদন।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সেন্টারের দেয়া তথ্য মতে, এ বছর থিওলজি ও ইসলামিক স্টাডিজ অনুষদভূক্ত 'এ' ইউনিটে ২৪০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ২ হাজার ২২৩টি। যাতে প্রতি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নিবেন ৯ জন ভর্তিচ্ছু।

কলা, সমাজবিজ্ঞান এবং আইন অনুষদ নিয়ে সম্মিলিত 'বি' ইউনিটে ১ হাজার ৬৫টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ২৭ হাজার ৬৩৭টি। যাতে প্রতি আসনের জন্য লড়বেন ২৬ জন। 

এদিকে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত 'সি' ইউনিটে ৪৫০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৮ হাজার ৯৩০টি। যাতে প্রতি আসনের বিপরীতে লড়বে ২০ জন। 

এছাড়াও বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি ও জীব বিজ্ঞান অনুষদ সম্মিলিত 'ডি' ইউনিটে ৫৫০ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ২৩ হাজার ১৫২টি। এই ইউনিটে প্রতি আসনের জন্য লড়বেন সর্বোচ্চ সংখ্যক, ৪২ জন। 

আগামী ৪ নভেম্বর থেকে ৭ নভেম্বরের মধ্যে বিশ্ববিদ্যালয়টির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তিচ্ছুরা ১৬ অক্টোবর থেকে আগামী ১ নভেম্বরের মধ্যে তাদের প্রবেশপত্র উত্তোলন করতে পারবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd) থেকে পাওয়া যাবে।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি