ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

‘ইরান সবসময়ই ফিলিস্তিনি জনগণের পাশে থাকবে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৪, ৩০ ডিসেম্বর ২০১৮

ইরান সবসময়ই ফিলিস্তিনি জনগণের পাশে থাকবে এবং তাদের লক্ষ্য উদ্দেশ্যের প্রতি সমর্থন দিয়ে যাবে বলে উল্লেখ করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ।   

তিনি তেহরানে ফিলিস্তিনের ইসলামি জিহাদ আন্দোলনের মহাসচিব যিয়াদ আল নাখালকে দেওয়া সাক্ষাতে এ কথা বলেছেন।

জারিফ বলেন, ফিলিস্তিনিদের প্রতি সমর্থন দেওয়া ইরানের পররাষ্ট্র নীতির অন্যতম একটি নীতি। এ সাক্ষাতে ইসলামি জিহাদ আন্দোলনের মহাসচিবও ফিলিস্তিনি জনগণের প্রতি ইরানের সমর্থনের প্রশংসা করে বলেছেন, ফিলিস্তিনিদের আদর্শের প্রতি সত্যিকারের সমর্থক হচ্ছে ইরান।  

কিছুদিন আগে ইরানের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে হামাস নেতা ইসমাইল হানিয়ার এক চিঠির জবাবে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেছেন, ফিলিস্তিনিদের প্রতি আমাদের পূর্ণ সমর্থন থাকবে।

তিনি বলেন, মুসলিম দেশগুলোর মধ্যে ঐক্য, দখলদার ইসরাইলের বিরুদ্ধে সংগ্রাম ও ফিলিস্তিনিদের প্রতি সমর্থন দেওয়াকে ফিলিস্তিন সংকট সমাধানের একমাত্র উপায়। ইরানের সর্বোচ্চ নেতা বলেন, ধোঁকাবাজ, মিথ্যাবাদী, জুলুমবাজ ও দখলদার স্বৈরসরকারের সঙ্গে আলোচনার অর্থ হচ্ছে ফিলিস্তিনি জনগণের বিজয়কে পিছিয়ে দেয়া।  

তিনি বলেন, আধিপত্যকামী ও সাম্রাজ্যবাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা ছাড়া ফিলিস্তিনিদের নিজ মাতৃভূমিতে ফিরে আসার আর কোনো পথ খোলা নেই এবং ফিলিস্তিন সংকট মুসলিম উম্মাহর প্রধান সমস্যা।

পর্যবেক্ষকরা বলছেন, অসহায় ফিলিস্তিনি জাতির অধিকারের প্রতি সমর্থন দেওয়া, ফিলিস্তিন থেকে দখলদার ইসরাইলকে উৎখাতে সব রকম সহযোগিতা দেওয়া এবং স্বাধীন ফিলিস্তিনের সার্বভৌমত্বের প্রতি সমর্থন দেওয়া মুসলিম দেশগুলোর ধর্মীয় ও জাতীয় নেতাদের দায়িত্ব।

ইরানের সংবিধানের ১৫২ ও ১৫৪ নম্বর অনুচ্ছেদে বলা হয়েছে, বিশ্বের যেকোনো প্রান্তে জুলুম ও অত্যাচারের মোকাবেলায় নির্যাতিত মানুষের পাশে দাঁড়ানো ইরানের পররাষ্ট্র নীতির একটি গুরুত্বপূর্ণ অংশ।

প্রকৃতপক্ষে, দখলদার ইসরাইলের কবল থেকে বায়তুল মোকাদ্দাসকে উদ্ধার করতে হলে অবশ্য মুসলিম দেশগুলোর পররাষ্ট্র নীতিতে এ বিষয়টিকে অগ্রাধিকার দিতে হবে।

এটা ফিলিস্তিনিদের অধিকার প্রতিষ্ঠায় খুবই গুরুত্বপূর্ণ। এ অবস্থায় ইসরাইলের বিরুদ্ধে অবস্থান নেয়ার পরিবর্তে যে পদক্ষেপই নেওয়া হোক না কেন তা সারা বিশ্বের মুসলমানদের সঙ্গে বিশ্বাসঘাতকতা হিসেবে চিহ্নিত হয়ে থাকবে।

তথ্যসূত্র: পার্সটুডে

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি