ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ইরানকে ঠেকাতে কঠোর পদক্ষেপ নিচ্ছে সৌদি বাদশাহ

প্রকাশিত : ২১:১১, ৩১ মে ২০১৯

পারস্য উপসাগরে তেল ট্যাংকারে হামলার ঘটনায় ইরান ভিতি ঠেকাতে কঠোর পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ। আরব নিউজের বরাত দিয়ে রয়টার্স এ খবর জানিয়েছে।

শুক্রবার সৌদি আরবে এক জরুরি সম্মেলনে তিনি এ পদক্ষেপের ঘোষণা দেন। সম্মেলনের পর একটি আলাদা ইশতেহারও প্রকাশ করা হয়েছে।

সৌদি বাদশাহ যখন এমন দাবি করছেন, তখন মার্কিন কর্মকর্তারা বলেন, অতিরিক্ত সামরিক শক্তি মোতায়েন তেহরানকে নিবৃত্ত করতে পারে।

এক উপসাগরীয় আরব বিবৃতিতে আরব আমিরাত উপকূলে তেল ট্যাংকারে ও সৌদি পাম্পিং স্টেশনে হামলার পর দেশ দুটির স্বার্থ সুরক্ষার অধিকার রয়েছে বলে জানানো হয়েছে।

তবে, এ হামলার কথা অস্বীকার করেছে ইরান।

আরব ইশতেহারের বিষয়ে আপত্তি জানিয়েছে ইরানের প্রতিবেশী ইরাক। ইশতেহারে বলা হয়েছে- তেহরানের সঙ্গে যেকোনো সহযোগিতা হবে, তারা যাতে অন্য দেশের অভ্যান্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করে, সেই প্রতিশ্রুতির ওপর ভিত্তি করে।

বৃহস্পতিবার দুটি বৈঠকে বাদশাহ সালমান বলেন, ইরানি আচরণের বিরুদ্ধে কঠোর নিবৃত্তিমূলক অবস্থানের অভাবে আমরা আজকের এই উত্তেজনা দেখতে পাচ্ছি।

সৌদি বাদশাহ আরও বলেন, ইরানের পরমাণু অস্ত্র নির্মাণ ও ক্ষেপণাস্ত্র সক্ষমতা এবং বিশ্ব তেল সরবরাহে দেশটির হুমকি আঞ্চলিক-বিশ্ব নিরাপত্তার জন্য বড় ঝুঁকি।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান পারমাণবিক অস্ত্র তৈরির ঘোষণা দিলে মধ্যপ্রাচ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। ফলে, হামলার আশঙ্কায় বিভিন্ন সময় সৌদি আরব ইরানের প্রতি এ হুমকি দিয়ে আসছে।

তথ্যসূত্র: রয়টার্স।

 

আই//এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি