ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ইরানে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ২১০!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৩, ২৯ ফেব্রুয়ারি ২০২০

ইরানে ভয়াবহ আকার ধারণ করেছে করোনা ভাইরাস। দেশটির হাসপাতাল সূত্রের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়েছে, দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে অন্তত ২১০ জনের মৃত্যু হয়েছে। তবে আল জাজিরা, সাউথ চায়না মর্নিংপোস্ট ও ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় পক্ষ থেকে বলা হয়েছে দেশটিতে ৩৪ জনের মৃত্যুর কথা।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) ইরান কর্তৃপক্ষ করোনায় মৃত্যুর যে তথ্য দিয়েছে, আসলে তার চেয়ে ছয় গুণ বেশি লোক করোনায় মারা গেছে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে জানা গেছে, নিহতদের বেশিরভাগই রাজধানী তেহরান এবং কোম শহরের। কোম শহরেই প্রথম করোনা ভাইরাস শনাক্ত করা হয়। ক্রমে তা আশপাশের শহরে ছড়িয়ে পড়ে।

করোনায় আক্রান্ত হয়ে ইরানের এক সাবেক রাষ্ট্রদূতের মৃত্যু হয়েছে। তিনি ভ্যাটিকান নগরীতে ইরানের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। বৃহস্পতিবার হাদি খোসরো শাহী নামের ওই রাষ্ট্রদূতের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে স্থানীয় গণমাধ্যম।

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে ইরানেই প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি। এছাড়া মধ্যপ্রাচ্যের আরব আমিরাত, কুয়েত, কাতার, বাহরাইন ও ইরাকে ছড়িয়েছে এই প্রাণঘাতী ভাইরাস করোনা।

এদিকে প্রাণঘাতী করোনাভাইরাসে ইরানের নারী ও পরিবার কল্যাণবিষয়ক ভাইস প্রেসিডেন্ট মাসৌমেহ এবতেকার আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে। প্রাণঘাতী এ ভাইরাসের বিস্তার ঠেকানোর লড়াইয়ে হিমশিম খাচ্ছে ইরান। গত বৃহস্পতিবার দেশটির সরকারি একটি সংবাদমাধ্যমে ভাইস প্রেসিডেন্টের করোনা আক্রান্তের খবর জানানো হয়।

করোনা ভাইরাস এখন পর্যন্ত বিশ্বব্যাপী ৫২টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত এই ভাইরাসে মৃত্যু হয়েছে ২৯২৩ জনের। আক্রান্ত হয়েছে ৮৫ হাজার ১৫৩ জন। অপরদিকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৬ হাজার ৪৩৬ জন।

করোনা ভাইরাসে শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই আক্রান্ত হয়েছে ৭৯ হাজার ২৫১ জন, মারা গেছে ২৮৩৫ জন। অপরদিকে, দক্ষিণ কোরিয়ায় আক্রান্তের সংখ্যা ২ হাজার ২২ এবং মৃত্যু হয়েছে ১৩ জনের।

নতুন করে নিউজিল্যান্ড, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, বেলারুশ ও লিথুয়ানিয়া- এই পাঁচটি দেশে করোনা ভাইরাস আক্রান্ত রোগী পাওয়ার খবর নিশ্চিত হয়েছে। 

এদিকে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম কোনো ব্রিটিশ নাগরিকের মৃত্যু খবর পাওয়া গেছে। তিনি জাপানে কোয়ারেন্টাইনে থাকা প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসের যাত্রী ছিলেন। শুক্রবার জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতির মাধ্যমে ব্রিটিশ নাগরিকের মৃত্যুর খবরটি নিশ্চিত করে।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মিরর অনলাইনে বলা হয়েছে, ডায়মন্ড প্রিন্সেসে করোনাভাইরাসে সাত শতাধিক যাত্রী আক্রান্ত হয়েছে। ওই জাহাজে এ পর্যন্ত ছয়জনের মৃত্যু হয়েছে। তবে মৃত্যু হওয়া ওই ব্যক্তির নাম-পরিচয় প্রকাশ করা হয়নি।  

সবমিলিয়ে যতই দিন যাচ্ছে করোনা আতঙ্ক ততই বাড়ছে। এখনো এই ভাইরাস মোকাবিলা করতে পারছে না বিশ্ববাসী। এ পরিস্থিতি ‘বৈশ্বিক মহামারীর’ আকার ধারণ করতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ (ডব্লিউএইচও)।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি