ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ইরানে সহিংসতায় মৃতের সংখ্যা বেড়ে ১৪

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৩, ২ জানুয়ারি ২০১৮

ইরানে পঞ্চম দিনের মতো সরকার বিরোধী বিক্ষোভ চলছে। এছাড়া গত সোমবার পর্যন্ত আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে এ পর্যন্ত এক পুলিশসহ ১৪ জন নিহত হওয়ার  খবর পাওয়া গেছে। এতে দেশটির বিভিন্ন শহরে নতুন করে আন্দোলন ছড়িয়ে পড়েছে।

এদিকে সরকারের পক্ষ থেকে আন্দোলনকারীদের সরে যেতে বলা হলেও কোনভাবেই তাদের দমানো যাচ্ছে না। তেহরানসহ সারাদেশ থেকে চার শতাধিক বিক্ষোভকারীকে ইতোমধ্যে গ্রেফতার করা হয়েছে।

এদিকে ইরানের সামরিক বাহিনীর বরাত দিয়ে আল-জাজিরা জানায়, আন্দোলনকারীরা সশস্ত্র সংগ্রামের দিকে যাচ্ছে। শুধু তাই নয়, ইতোমধ্যে পুলিশ ও সেনাবাহিনীর কয়েকটি ক্যাম্প লক্ষ্য করে হামলা চালানোর খবর পাওয়া গেছে। এদিকে সশস্ত্র বিদ্রোহের মাধ্যমে দেশটিতে সরকার হটানোর চেষ্টা করছে বিদ্রোহীরা এমন অভিযোগ করেছে দেশটির সরকার।  

গত সোমবার তেহরানে নতুন করে সহিংসতা ছড়িয়ে পড়লে আন্দোলনকারীদের টিয়ারগ্যাস ও গরম পানি ছুঁড়ে সরিয়ে দেওয়ার চেষ্টা করে আইন-শৃ্ঙ্খলা রক্ষাকারী বাহিনী। এদিকে আন্দোলনকারীদের উপর বল প্রয়োগ অব্যাহত রেখেছে দেশটির পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা, এমন অভিযোগ আন্দোলনকারীদের।

এদিকে ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা মেহর নিউজ এজেন্সির বরাত দিয়ে আল-জাজিরা জানায়, ইরানের গুরুত্বপূর্ণ শহর নাজাফাবাদে বিক্ষোভকারীদের হামলায় এক পুলিশ সদস্য নিহত হয়েছেন। ওই হামলায় আহত হয়েছেন আরও অন্তত ৩ সদস্য।

রাষ্ট্রে দ্রব্যমূল্যের ঊর্ধগতি আর ক্রমবৃদ্ধিমান বেকারত্বের কারণে দেশটিতে আন্দোলনে নামে বিক্ষোভকারীরা। জানা যায়, ২০১৭ সালের মে মাসে দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। ্ ওই নির্বাচনে ৫৪ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেনট নির্বাচিত হন তিনি।

২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে করা হাসান রুহানির চুক্তি ইরানের অর্থনীতিকে কিছুমাত্রায় হলেও চাঙ্গা করবে এমন আশ্বাস ছিল সরকারের তরফ থেকে। তবে গেল আট মাসে ইরানের অর্থনীতির কোন পরিবর্তন হয়নি। এতে দেশটিতে ক্রমেই বেকারত্বের হার বাড়ছে। একইসঙ্গে পাল্লা দিয়ে কমছে কর্মজীবীদের বেতন কাঠামোও।

সূত্র: আল-জাজিরা

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি