ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

ইলিশের জিআই সনদ এখন মৎস্য অধিদফতরে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪১, ২৫ আগস্ট ২০১৭

জামদানির পর ভৌগোলিক নির্দেশক বা জিআই (জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন-জিআই) পণ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে দেশের জাতীয় মাছ ইলিশ গত আগস্ট এই স্বীকৃতির পর বৃহস্পতিবার মৎস্য অধিদফতরে এর সনদ তুলে দেওয়া হয়

এদিন রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে মৎস্য অধিদফতরের মহাপরিচালকের হাতে এ সনদ তুলে দেওয়া হয়। এসময় উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক।

ভৌগলিক নির্দেশক (জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন-জিআই) হচ্ছে- একটি প্রতীক বা চিহ্ন, যা পণ্য ও সেবার উৎস, গুণাগুণ ও সুনাম ধারণ ও প্রচার করে। ইলিশ বাংলাদেশের দ্বিতীয় পণ্য যা শিল্প মন্ত্রণালয়ের অধীন পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর থেকে জিআই সনদ পেল। গেল বছর বাংলাদেশের প্রথম জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পায় জামদানি শাড়ি।

উল্লেখ্য, ওয়ার্ল্ড ফিশের পর্যবেক্ষণ অনুযায়ী, বিশ্বের মোট ইলিশের ৬৫ শতাংশ উৎপাদিত হয় বাংলাদেশে। ভারতে ১৫ শতাংশ, মিয়ানমারে ১০ শতাংশ, আরব সাগর তীরবর্তী দেশগুলো এবং প্রশান্ত ও আটলান্টিক মহাসাগর তীরবর্তী দেশগুলোতে বাকি ইলিশ ধরা পড়ে। ইলিশ আছে বিশ্বের এমন ১১টি দেশের মধ্যে ১০টিতেই ইলিশের উৎপাদন কমছে। একমাত্র বাংলাদেশেই ইলিশের উৎপাদন বাড়ছে।

 

//আর//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি