ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

‘ইসলামি চেতনা আমাকে বদলে দিয়েছে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৪, ৯ জুলাই ২০১৭ | আপডেট: ১৬:১৯, ৯ জুলাই ২০১৭

অস্কারজয়ী শিল্পী এ আর রাহমান বলেছেন, ইসলামী চেতনা ও ভাবধারা তার জীবন বদলে দিয়েছে।

ক্যারিয়ারের ২৫ বছর পূর্তি উপলক্ষে ‘ইয়েসটারডে, টুডে , টুমরো’ শিরোনামে বিশ্ব সংগীত ভ্রমণে বর্তমানে লন্ডনে রয়েছেন ভারতের জনপ্রিয় সংগীত পরিচালক এ আর রাহমান। সেখানে গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাতকারে তার সাফল্যের পেছনে ইসলামী ভাবধারার অবদানের কথা বলেন। ধর্মান্তরিত হওয়া এ শিল্পী বলেন, ‘ইসলামী চেতনা আমাকে বদলে দিয়েছে। আমাকে নতুন জীবন দিয়েছে।’

রয়টার্সকে দেওয়া সাক্ষাতকারে এ আর রাহমান বলেন, ইসলাম একটি সাগরের মতো। এতে অনেক রকম ভাবধারা রয়েছে। প্রায় ৭০টির মতো ধারা রয়েছে মুসলিমদের। আমি তার ভেতরে সুফি ভাবধারাকে বেছে নিয়েছি। সুফিবাদ প্রেমের কথা বলে। মানুষে মানুষে ভালোবাসার কথা বলে। আজ আমি যে অবস্থানে রয়েছি তার পেছনে সবচেয়ে বড় অবদান আমার ধর্মীয় বিশ্বাস ও মূল্যবোধের।

সুরের আবেশে দুনিয়া কাপানো এ শিল্প বলেন, ‘রোজা’, ‘বোম্বে’, ‘তাল’ ও ‘লগন’ সহ একাধিক ভারতীয় সিনেমায় প্লেব্যাক করেছেন। ‘স্লামডগ মিলিওনিয়ার’ সিনেমার জন্য জিতেছেন অস্কার। এছাড়া তার ঝুলিতে রয়েছে গোল্ডেন গ্লোব ও গ্র্যমি’র মতো নামী দামী পুরস্কার। চলতি বছর সংগীতাঙ্গনে ২৫ বছর পূর্ণ করলেন খ্যাতনামা এই সংগীতশিল্পী।

দক্ষিণ ভারতের এক হিন্দু পরিবারে জন্ম নেওয়া রাহমানের পিতৃপ্রদত্ত নাম ছিল এ এস দীলিপ কুমার। তার বাবার মৃত্যুর পর চরম অর্থসঙ্কটের মুখোমুখি হয় রাহমানের পরিবার। ১৯৮৪ সালে যখন তার বয়স নয় বছর, তখন বোনের অসুস্থতার সময় মাদ্রাসের কাদেরিয়া তরিকার ইসলামী ভাবধারার সঙ্গে পরিচিত হন তিনি। পরে ২৩ বছর বয়সে পরিবারের সবাইকে সঙ্গে নিয়ে ইসলামে ধর্মান্তরিত হন তিনি।

এ মুহূর্তে বিশ্বজুড়ে যে হানাহানি ও সন্ত্রাসবাদ তার পেছনে দায়ী বিশ্ব-রাজনীতিকেই দায়ী করেছেন এ তারকা। এর জন্য ইসলামকে দায়ী করা যাবে না- এমনটাও বলছেন তিনি।

১৪ জুলাই নিউইয়র্কে অনুষ্ঠিতব্য ১৮ তম আইফা উৎসবে গান গাইবেন রাহমান ও তার দল।

//আর

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি