ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

উখিয়ায় করোনায় প্রথম রোহিঙ্গার মৃত্যু

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১৭:২৫, ২ জুন ২০২০ | আপডেট: ১৭:৩৬, ২ জুন ২০২০

কক্সবাজারের উখিয়ায় করোনায় আক্রান্ত হয়ে প্রথম রোহিঙ্গার মৃত্যু হয়েছে। গত (৩০ মে) রাতে কক্সবাজাররে উখিয়া ‘এমএসএফ’ হাসপাতালে ওই রোহিঙ্গা মারা যান। এ ঘটনায় আরো ৯ রোহিঙ্গাকে আইসোলেসনে পাঠিয়েছে কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়। আজ মঙ্গলবার তার রিপোর্ট পজিটিভ আসে।

মৃত্যু হওয়া রোহিঙ্গা উখিয়ার কুতুপালং রেজিট্রেশন রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা। পরিচয় প্রকাশ না করলেও তার বয়স ৭১ বছর বলে জানিয়েছেন কক্সবাজার কক্সবাজার অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের প্রধান স্বাস্থ্য সমন্বয়কারি ডা. আবু তোহা এম আর এইচ ভূঁইয়া।

তিনি জানান, উখিয়ার কুতুপালং রেজি: ক্যাম্পের একটি ব্লকে করোনা উপসর্গ নিয়ে ৭১ বছর বয়সী এক রোহিঙ্গা অসুস্থ হয়। পরে ৩০ মে ওই রোহিঙ্গা মারা যান। এরপর তার নমুনা সংগ্রহ করে কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে পাঠানো হয়। মঙ্গলবার (২ জুন) উপসর্গ নিয়ে মারা যাওয়া রোহিঙ্গার করোনা ভাইরাস আক্রান্ত ছিলেন বলে রিপোর্ট আসে। মৃত্যুবরণ করা রোহিঙ্গাকে স্বাস্থ্যবিধি মেনেই দাফন করা হয়েছে বলেও জানান তিনি।

কক্সবাজার সিভিল সার্জন ডা: মাহবুবুর রহমান সত্যতা নিশ্চিত করে জানান, মারা যাওয়া রোহিঙ্গা বৃদ্ধ করোনা উপসর্গ নিয়ে স্থানীয় হাসপাতালে ভর্তির চিকিৎসাধীন অবস্থায় মারা গেলে পরীক্ষার জন্য তার নমুনা সংগ্রহ কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে পাঠানো হলে তার করোনা পজিটিভ আসেন। এ কারণে মৃত রোহিঙ্গার সংস্পর্শে আসা ৯ জন রোহিঙ্গাকে চিহ্নিত করা হয়েছে। তাদের হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে এবং বর্তমানে সবার শারীরিক অবস্থা ভাল রয়েছে।

উল্লেখ্য, কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩৪টি আশ্রয় শিবিরে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন মোট ৩৫ জন রোহিঙ্গা। তারমধ্যে উখিয়ার কুতুপালং ক্যাম্পে একজন মৃত্যুবরণ করেন।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি