ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

এইতো চৌহালীর রাস্তা, বেহাল দশা...

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১১:৫৪, ২১ সেপ্টেম্বর ২০১৯

সিরাজগঞ্জের যমুনা নদী ভাঙ্গনে বিপর্যস্ত জনপদ চৌহালীর রেহাই পুকুরিয়া হতে সলিমাবাদ পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার রাস্তার বেহাল দশা। কাঁচা রাস্তাটি গত বন্যায় ভেঙ্গে বড় বড় গর্তের সৃষ্টি হওয়ায় অনেকটাই চলাচলের অনুপযোগী হয়েছে। রাস্তাটি দিয়ে চলাচলে জনসাধারণকে পোহাতে হচ্ছে অবর্ণনীয় দুর্ভোগ। এ অবস্থায় চৌহালী ও নাগরপুরের হাজার-হাজার মুনুষের চলাচলের একমাত্র এই রাস্তাটি দ্রুত সংস্কার দাবী করেন স্থানীয়রা। 

জানা যায়, প্রাকৃতিক বিপর্যয়ে নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে স্থল পাকড়াশী জমিদারদের এক সময়ের দেশের অন্যতম সম্পদশালী এ এলাকা। যমুনার কড়ালগ্রাসী থাবা ক্রমান্বয়ে এলাকাটি নিশ্চিহ্ন করছে। গত বন্যাতেও রাস্তা-ঘাটের ব্যাপক ক্ষয় ক্ষতি হয়েছে। বিশেষ করে উপজেলার রেহাই পুকুরিয়া বাজার হতে দক্ষিণে টাঙ্গাইলের নাগরপুর উপজেলার সলিমাবাদ সেতু পর্যস্ত ৫ কিলোমিটার গুরুত্বপুর্ন কাঁচা রাস্তাটি ব্যাপকভাবে ক্ষতি গ্রস্ত হয়। রাস্তার চর নাকালিয়া তালুকদার বাড়ি এলাকা, চরনাকালিয়া আরফান মোল্লার বাড়ি হয়ে বিনানই পুর্বপাড়া জামে মসজিদ এলাকা হতে মনিহার ব্যাপারীর বাড়ি পর্যন্ত এবং বিনানই কমিউনিটি ক্লিনিক হয়ে সলিমাবাদ সেতু পর্যন্ত রাস্তার অনেক স্থানে মাটি সরে গিয়ে খানা-খন্দ ও বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। চৌহালী-নাগরপুরের সংযোগ রক্ষাকারী এই রাস্তার এরকম বেহাল অবস্থার কারনে যাত্রা পথে হাজার-হাজার মানুষ চড়ম দুর্ভোগ পোহাচ্ছেন। কাদাময় রাস্তাটিতে পায়ে হেঁটে চলাচলা করা গেলে কোন যানবাহন চলতে পারছে না। 

চর নাকালিয়া গ্রামের কৃষক হোসেন আলী ও ঘোড়ার গাড়ী চালক রজব আলী জানান, রাস্তাটি দিয়ে প্রতিদিন হাজার-হাজার মানুষ চৌহালী উপজেলা সদর এবং নাগরপুরের একটি অংশে যাতায়ত করেন। অনেক গুরুত্ববহন করলেও রাস্তাটি দীর্ঘ দিন ধরে অবহেলায় পড়ে আছে।

বর্তমানে একটু বৃষ্টিতেই রাস্তাটি কর্দমাক্ত হয়ে চলাচলের অযোগ্য হয়ে পড়ে। স্কুলগামী ছাত্র-ছাত্রীসহ পাশের কমিউনিটি ক্লিনিকে যাওয়া রোগীদের পড়তে হয় বিপাকে। 

বিনানই সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক আইয়ুব আলী, পল্লী চিকিৎসক লতিফ মোল্লা, ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য আশরাফ আলী, ব্যবসায়ী আলমাস হোসেন জানান, শুধু চৌহালী উপজেলায় নয় সিরাজগঞ্জের প্রায় অনেক এলাকায়ই রাস্তার এমন বেহাল দশা রয়েছে। 

বিষয়টি নিয়ে চৌহালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ আবু তাহির জানান, রাস্তাটি এলজিইডির আওতাধীন হওয়ায় তাদেরকে আমরা সংস্কারের জন্য জানিয়েছি। তবে কাজ বাস্তবায়ন বিষয়ে এখনো তারা কিছু জানায়নি। 

এমএস/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি