ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

এক ইনিংসেই ৪০ ছক্কা, ৩০৭ রান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪০, ১৭ অক্টোবর ২০১৭

সীমিত ওভারের ক্রিকেটে ৪০ ছক্কায় ৩০৭ রান করে বিশ্ব ক্রিকেটে তোলপাড় তুলে ফেলেছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার জস ডানস্ট্যান। সেই সঙ্গে একটা জায়গায় কিংবদন্তী চার্লস ব্যানারম্যান ও ভিভ রিচার্ডসকেও ছাড়িয়ে গেলেন অখ্যাত এই ক্রিকেটার।

পোর্ট আগস্টা মাঠে শনিবার মুখোমুখি হয়েছিল ওয়েস্ট আগস্টা ও সেন্ট্রাল স্ট্রিরলিং। সেই ম্যাচেই ওয়েস্ট আগস্টার হয়ে এমন কীর্তি গড়েন জস ডানস্ট্যান। ৩৫ ওভারের ম্যাচে একাই করেছেন ৩০৭ রান, হাকিয়েছেন ৪০টি ছক্কা। সেন্ট্রাল স্টার্লিং দলের বিপক্ষে তিন নম্বরে ব্যাট করতে নামেন ডানস্ট্যান। দলের রান তখন ১০। সপ্তম ব্যাটসম্যান হিসেবে যখন ডানস্ট্যান ফিরেছেন, দলের রান তখন ৩২৮। এই ৩১৮ রানের মধ্যে ৩০৭ রানই এসেছে তার ব্যাট থেকে। এর মাঝে সপ্তম উইকেট জুটিতে বেন রাসেলের সঙ্গে ২০৩ রানের জুটি গড়েছেন। এতে রাসেলের অবদান ৫ রান।

দলীয় ৩৫৪ রানের মধ্যে তার রানই ৩০৭ রান। দলীয় রানের ৮৬.৭২ শতাংশ রানই এসেছে। ঠিক এই জায়গাতেই ভিভ রিচার্ডস ও চার্লস ব্যানারম্যানকে পেছনে ফেলে দিয়েছেন জস ডানস্টন।

টেস্ট ইতিহাসের প্রথম সেঞ্চুরিয়ান ব্যানারম্যানস ১৮৭৭ সালে ১৬৫ রানের ইনিংস খেলেছিলেন। ওই ইনিংসে দলের ৬৭.৩৪ ভাগ রান নিয়েছিলেন এই ওপেনার। ১৯৮৪ সালে ভিভ রিচার্ডসের কল্যাণে সে রেকর্ডটি ভেঙ্গে  দেন ভিভ রিচার্ডস। ওল্ড ট্রাফোর্ডে ইংল্যান্ডের বিপক্ষে ২৭২ রান তুলেছিল ওয়েস্ট ইন্ডিজ। এর মধ্যে রিচার্ডস একাই করেছিলেন সে সময়ের বিশ্ব রেকর্ড ১৮৯ রান। দলের রানের ৬৯.৪৮ ভাগই করেছিলেন ভিভ। অস্ট্রেলিয়ার এ ক্রিকেটার ঠিক এ জায়গাটায় ভিভকে পেছনে ফেলেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে না হলেও স্বীকৃত ক্রিকেটে সেই রেকর্ডটা এখন ডানস্ট্যানের। দলের ৮৬.৭৩ শতাংশ রানই যে এসেছে তার ব্যাট থেকে।

 

সূত্র: দ্য হিন্দুস্তান টাইমস

এমআর/এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি