ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

এক পায়ে ১ কিমি হেঁটে রোজ স্কুলে যায় দশ বছরের সীমা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৮, ২৬ মে ২০২২

এক পায়েই ১ কিলোমিটার হেঁটে রোজ স্কুল সফর বিহার কন্যার। ইতিমধ্যেই মর্মস্পর্শী এই ভিডিওটি ছড়িয়ে পড়েছে নেটদুনিয়ায়। ভাইরাল এই ভিডিও দেখে চোখ ভিজেছে অনেকেরই। প্রতিবন্ধকতা যে শিক্ষার ক্ষেত্রে বাঁধা হতে পারে না, তা আবার প্রমাণ করে দিয়েছে বিহারের ওই ১০ বছর ছাত্রী।

ভাইরাল হওয়া ওই ভিডিওটিতে দেখা গেছে, এক পায়ে হেঁটেই ওই ১০ বছরের ছাত্রী স্কুলে যাবার জন্য দীর্ঘ ১ কিলোমিটার পাড়ি দিয়েছে। 

জানা গেছে, ভয়াবহ একটি দুর্ঘটনায় এক পা বাদ যায় বছর দশের ওই বিহার কন্যার। তারপর থেকেই সে এক পা-কে সঙ্গী কে করেই  দীর্ঘ ১ কিলোমিটার হেঁটে স্কুল যায়।

পিঠে ভারী ব্যাগ নিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে অতোটা পথ যাওয়া যে একরত্তির জন্য কতটা যন্ত্রনাদায়ক, তা আর বলার অপেক্ষা রাখে না। তবুও শিক্ষার অমোঘ টানে যাবতীয় প্রতিবন্দকতাকে হার মানিয়ে প্রতিদিন স্কুল যায় জামুয়ের ওই শিক্ষার্থী।

এদিকে পরিবার আর্থিক অনটনে ভুগছে। একরত্তি মেয়ে সীমার মা ইটভাটায় কাজ করে। যেখানে নুন আনতে পানতা ফুরোয়, সেখানে তাদের মেয়ের এই প্রতিবন্ধকতার চিকিৎসা করার কথা ভাবতেও সাহস পায়নি পরিবার। যদিও ওই ক্ষুদের মা বেবি দেবী জানিয়েছেন, তাদের জন্য স্কুল পাশে দাঁড়িয়েছে। তাদের ছোট মেয়ের বই কেনার মতো টাকাও নেই তাদের কাছে। তাই পড়াশোনার খরচ যোগায় সীমার স্কুল।

তবে ওই সীমার কষ্টের কথা জেনে, এক সহৃদয় ব্যাক্তি কিশোরীর স্কুল যাওয়ার ওই দৃশ্যটি ক্যামেরা বন্দি করে ইন্টারনেটে ছেড়ে দেন। এর পরেই বিহারের জামুয়া জেলার সীমা নামে ওই শিশুর এক পায়ে স্কুল যাওয়ার ভিডিওটি ভাইরাল হয়ে গিয়েছে।

জানা গেছে, দুই বছর আগে একটি দুর্ঘটনার পরই এমন ভয়াবহ দিন নেমে আসে সীমার কাছে। বাধ্য হয়ে অস্ত্রোপচারে ছোট্ট মেয়েটির একটি পা বাদ দিতে হয়।

কিন্তু পা বাদ পড়ায়, সীমার পড়াশোনার প্রতি এতটুকুও উৎসাহ কমে যায়নি। সেটাই অবাক করেছে সবাইকে। 

সূত্র: এশিয়ানেট নিউজ বাংলা
এসবি/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি