ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

এবার রাজস্থানের অধিনায়কত্বও হারালেন স্মিথ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪৮, ২৬ মার্চ ২০১৮

অস্ট্রেলিয়া জাতীয় দলের পর এবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)-এর  দল রাজস্থান রয়্যালসের অধিনায়কত্বও হারালেন স্টিভ স্মিথ। আজ সোমবার দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন বলে নিশ্চিত করেছে রাজস্থান রয়্যালস।

তার জায়গায় দায়িত্ব পালন করবেন আজিঙ্কা রাহানে। তবে ক্লাব জানিয়েছে, অধিনায়কত্ব থেকে সরে গেলেও দলের হয়ে খেলবেন স্মিথ।

সাউথ আফ্রিকার বিপক্ষে কেপটাউট টেস্টে বল টেম্পারিং কেলেঙ্কারিতে জড়িয়ে একদিন আগেই জাতীয় দলের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান স্মিথ। সরে দাঁড়িয়েছেন তার ডেপুটি ডেভিড ওয়ার্নারও। স্মিথকে এক টেস্ট নিষিদ্ধের সঙ্গে ম্যাচ ফি’র শতভাগ জরিমানাও করা করে আইসিসি। ওই ম্যাচে প্রোটিয়াদের কাছে ৩২২ রানের বিশাল ব্যবধানে হারে অজিরা।

স্মিথ ও রাহানে দুজনেই গত আসরে খেলেছেন রাইজিং পুনে জায়ান্টসে। কিন্তু ২০১৩ তে ফিক্সিংয়ে জড়িয়ে দু`বছর নিষিদ্ধ থাকার পর এই আসরেই আইপিএলে ফিরেছে রাজস্থান। পরে নিলামে স্মিথ-রাহানেকে দলে ভেড়ায় দলটি।

রাজস্থান স্মিথকে খেলোয়াড় হিসেবে রাখলেও আইপিএলে খেলা এখনো নিশ্চিত নয়। ক্লাব সূত্রের বরাত দিয়ে ইএসপিএন ক্রিকইনফো জানাচ্ছে, আইপিএল শুরু হওয়ার আগে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড বা ভারতীয় ক্রিকেট বোর্ড যদি স্মিথকে নিষিদ্ধ করে, তাহলে আইপিএল খেলতে পারবেন না অস্ট্রেলিয়ান তারকা।

সোমবার এক বিবৃতিতে ক্লাব জানায়, ‘রাজস্থান রয়্যালসের সর্বোচ্চ স্বার্থে তিনি অধিনায়কত্ব থেকে পদত্যাগ করেন, যাতে দলটি কোনো ‘চলমান ভ্রান্তি’ ছাড়াই টুর্নামেন্টের জন্য প্রস্তুতি নিতে পারে।’

রাজস্থান রয়্যালসের ক্রিকেট প্রধান জুবিন বারুচা বলেন, ``অধিনায়ক হিসেবে রাহানে আমাদের অটোমেটিক পছন্দ এবং রাজস্থানের পরিবারের অবিচ্ছেদ্য অংশ। সে দলের সংস্কৃতি এবং মূল্যবোধ সম্পর্কে জানে। কারণ তিনি ফ্র্যাঞ্চাইজির সঙ্গে অনেক লম্বা সময় ধরে আছেন। আমাদের বিশ্বাস তিনি রাজস্থানের গ্রেট একজন অধিনায়ক হয়ে উঠবেন।``

রাজস্থানের সহ-স্বত্বাধিকারী মনোজ বাদল বলেন, ‘কেপটাউনে যা ঘটেছে সেটা পরিস্কারভাবেই ভুল। তবে সব ক্রিকেট সমর্থককেই পরিস্থিতির উপর একটি সামঞ্জস্যপূর্ণ দৃষ্টিকোণ বজায় রাখা উচিত। সময়টা স্মিথের জন্য খুবই কঠিন, তবে দেখা সেটা তিনি কিভাবে সামাল দেন।’

স্মিথের ব্যাপারে রাজস্থান সিদ্ধান্ত নিলেও তার ডেপুটি ডেভিড ওয়ার্নারকে নিয়ে এখনো কোনো মন্তব্য করেনি আরেক ফ্র্যাঞ্চাইজি সানরাইজার্স হায়দরাবাদ। রোববার ক্লাবের পক্ষ থেকে শুধু জানানো হয়েছে, সানরাইজার্স ওয়ার্নারকেই অধিনায়ক পদে রেখেছে, যদি না বিসিসিআই নির্দেশ দেয় বা ক্রিকেট অস্ট্রেলিয়া এই ব্যাটসম্যানকে নিষিদ্ধ করে।

কেআই/টিকে


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি