ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

এবিএম মূসার ৮৭তম জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১১, ২৮ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৫:৩৪, ৪ মার্চ ২০১৮

বিশিষ্ট সাংবাদিক ও কলাম লেখক এবিএম মূসার ৮৭তম জন্মদিন আজ বুধবার ২৮ ফেব্রুয়ারি। জাতীয় প্রেস ক্লাবের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য এবং ক্লাবের আজীবন এ সদস্য ১৯৩১ সালে ফেনী জেলায় জন্মগ্রহণ করেন। ২০১৪ সালে চিকিৎসাধীন অবস্থায় ঢাকায় মৃত্যুবরণ করেন খ্যাতিমান এ সাংবাদিক।

এবিএম মূসা দীর্ঘ ৬৪ বছর ধরে সাংবাদিকতার বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখেছেন। ১৯৫০ সালে দৈনিক ইনসাফ থেকে তার সাংবাদিকতা শুরু। ওই বছরে তিনি ইংরেজি দৈনিক পাকিস্তান অবজারভারে যোগ দেন। ১৯৭১ সাল পর্যন্ত তিনি পাকিস্তান অবজারভারে রিপোর্টার, স্পোর্টস রিপোর্টার ও বার্তা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৫২ সালে ভাষা আন্দোলনের সময় তৎকালীন পাকিস্তান সরকার অবজারভার বন্ধ করে দিলে তিনি দৈনিক সংবাদে যোগ দেন।

তিনি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বিবিসি, সানডে টাইমস প্রভৃতি পত্রিকার সংবাদদাতা হিসেবে রণাঙ্গন থেকে সংবাদ প্রেরণ করতেন। স্বাধীনতার পর তিনি বিটিভির মহাব্যবস্থাপক, মর্নিং নিউজের সম্পাদক হিসেবে দায়িত্বপালন করেন।

তিনি স্বাধীন বাংলাদেশের প্রথম জাতীয় নির্বাচনে সংসদ সদস্য ছিলেন। ১৯৮১ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক এবং ১৯৮৫ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত বংলাদেশ সংবাদ সংস্থার মহাব্যবস্থাপক ও প্রধান সম্পাদক ছিলেন। ২০০৪ সালে তিনি কিছু দিন দৈনিক যুগান্তরের সম্পাদকের দায়িত্ব পালন করেন।

এবিএম মূসা জাতীয় প্রেস ক্লাবে চারবার সভাপতি এবং তিনবার সম্পাদকের দায়িত্ব পালন করেন। তিনি পাকিস্তান সাংবাদিক ইউনিয়নের অন্যতম প্রতিষ্ঠাতা এবং পূর্ব পাকিস্তান সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ছিলেন। এবিএম মূসা একুশে পদকসহ দেশি-বিদেশি নানা পুরস্কারে ভূষিত হয়েছেন। এবিএম মূসা জীবনের শেষ দিনগুলোতে একজন দর্শকপ্রিয় আলোচক এবং সংবাদ বিশ্লেষক হিসেবে বিভিন্ন টিভি চ্যানেলের অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন।

এদিকে এবিএম মূসার জন্মদিন উপলক্ষে আজ বুধবার বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবে সাংবাদিকতায় আজীবন সম্মাননা প্রদান ও স্মারক বক্তৃতার আয়োজন করেছে এবিএম মূসা সেতারা মূসা ফাউন্ডেশন। এবার আজীবন সম্মাননা পাচ্ছেন সাংবাদিক কামাল লোহানী।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি