ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

এমপিও ভুক্তির দাবি বেসরকারি অনার্স-মাস্টার্স শিক্ষকদের

মাদারীপুর প্রতিনিধি

প্রকাশিত : ১৮:১৩, ৭ জুলাই ২০২০

এমপিওভুক্তির দাবিতে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফোরাম মাদারীপুর জেলা শাখা সংবাদ সম্মেলন করেছে। আজ মঙ্গলবার স্থানীয় দৈনিক মাদারীপুর সংবাদ পত্রিকার কার্যালয়ে সকাল ১০টায় এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জানানো হয়, দীর্ঘ ২৮ বছর যাবৎ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষকরা মানবেতর জীবনযাপন করছে। এছাড়া করোনা পরিস্থিতির কারণে কলেজগুলোতে যে সামান্য সম্মানীও প্রদান করা হতো তাও বন্ধ প্রায় ৫ মাস যাবৎ। জেলার ৬টি কলেজের প্রায় শতাধিক শিক্ষক এখনও মানবেতর জীবনযাপন করছেন। 

বক্তরা বলেন, সরকারের জাতীয় শিক্ষানীতি-২০১০ এর উচ্চ শিক্ষা ও অধ্যায়-০৮, কৌশল-০৬-এ বলা হয়েছে- পর্যায়ক্রমে ডিগ্রি পাশ কোর্স তুলে ৪ বছর মেয়াদী ডিগ্রি (সম্মান) কোর্স চালু করা হবে। এটা যদি সরকারের শিক্ষানীতি হয়, তাহলে অনার্স কোর্সে শিক্ষকদেরকে কেন জনবল কাঠামো ও এমপিও নীতিমালার বাইরে রাখা হবে? কেন এমপিওভুক্ত করা হবে না? একই নিয়ম ও পদ্ধতিতে ডিগ্রি পাশ কোর্স তৃতীয় পদের শিক্ষকগণ এমপিওভুক্ত হতে পারেন। 

একই যোগ্যতায়, একই প্রক্রিয়ায় নিয়োগপ্রাপ্ত হয়ে জাতীয়করণের আওতায় ৩২০টি কলেজের অধিকাংশ ডিগ্রি কলেজের অনার্স কোর্সের শিক্ষকগণ আত্মীকরণের আওতায় প্রক্রিয়াধীন। তাহলে আমাদের অপরাধ কি? কেন আমরা এমপিওভুক্ত হতে পারব না? একই কলেজে কেহ এমপিওভুক্ত এবং কেহ ২৮ বছরের নন এমপিওভুক্ত। একই বিষয়ে এই দ্বৈতনীতির অবসান চাই। 

সংবাদ সম্মেলনে দাবি জানানো হয়, অনার্স-মাস্টার্স কোর্সে নিয়োগপ্রাপ্ত ননএমপিও শিক্ষকদেরকে জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ তে অন্তর্ভুক্ত করতে হবে। ৫ হাজার ননএমপিও শিক্ষকদেরকে ১৪৬ কোটি ৫০ লক্ষ টাকা বরাদ্দ দিয়ে অতি দ্রুত অনার্স-মাস্টার্স শিক্ষকদেরকে দ্রুত এমপিওভুক্ত করা হোক। এমপিওভুক্তি প্রদানের মাধ্যমে দীর্ঘ ২৮ বছরের বঞ্চনার অবসান করার জন্য প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্টদের দৃষ্টিআকর্ষণ করা হয়। 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফোরাম মাদারীপুর জেলা শাখার সভাপতি আব্দুল্লাল আল মাহমুদ। 

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ অনার্স-মাস্টার্স শিক্ষক পরিষদ কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক কাজী কামরুজ্জামান, মাদারীপুর জেলা শাখার সাধারণ সম্পাদক মো. আজিজুল ইসলাম, সদস্য ঝন্টু রঞ্জন মন্ডল, আরিফুর রহমান প্রমুখ। 

এআই//এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি